বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

সকল নাগ‌রিকের জন্য রেশন চালুর দা‌বি বিসিআরজেএম’র

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
দেশে চলমান নিত্য প্রয়োজনীয় পণ্যসহ সকল পণ্যের মূল্য বৃদ্ধিসহ বাজার অনেকটাই নিয়ন্ত্রহীন পড়েছে বলে উদ্বেগ প্রকাশ করে‌ দে‌শের সকল নাগ‌রি‌কের জন‌্য রেশন প্রথা চালু করার দা‌বি জা‌নি‌য়ে‌ছে বাংলাদেশ কনজ্যুমার রাইট জার্নালিস্ট মুভমেন্ট  ( বিসিআরজেএম)। বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষ্যে সংগঠন‌টি মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে এসব দা‌বি তু‌লে ধ‌রেন।

সংগঠ‌নের সভাপ‌তি ও ঢাকা সাংবা‌দিক ইউ‌নিয়‌নের কোষাধ‌্যক্ষ আশরাফুল ইসলাম ব‌লেন, আজ পদে পদে ভোক্তাদের স্বার্থ ভুলন্ঠিত হচ্ছে। স্বার্থ রক্ষায় আইন প্রনয়ণ ও অধিদফতর প্রতিষ্ঠা করা হলেও কার্যত কোন কাজ হচ্ছেনা। তিনি আ‌রো বলেন, তথ্যপ্রযুক্তি খাতের ভোক্তাদের স্বার্থ সুরক্ষায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ সংশোধন করা জরুরী।  জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে আরও জনবান্ধব ও শক্তিশালী করার পাশাপশি জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বরাবর অনলাইনে অভিযোগ দায়ের ও নিষ্পত্তির সুযোগ সৃষ্টি করা এবং ১৫ দিনের মধ্যে ভোক্তাদের অভিযোগ নিষ্পত্তি করার দাবী জানানো হয়।

এ সময় সাধারন সম্পাদক শাহিন বাবু বলেন,  দেশের ভোক্তাদের অধিকার সংরক্ষণে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ প্রণয়ন করা হলেও এর সুফল দেশের মানুষ ভোগ করতে পারছে না।জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর প্রতিষ্ঠিত হলেও জনবল সংকট থাকায় প্রতিনিয়ত বাজার মনিটরিং সম্ভব হচ্ছে না।

কোষাধ্যক্ষ কাওসার মাহমুদ বলেন, নিরাপদ, মানসম্পন্ন, স্বাস্থ্যসম্মত পণ্য ও সেবা পাওয়া প্রত্যেক ভোক্তার অধিকার। বাংলাদেশের মতো একটি জনবহুল ও ক্রমবিকাশমান বাজার ব্যবস্থাপনার দেশে ভোক্তা অধিকার সংরক্ষণ ও ভোক্তা অধিকারবিরোধী কাজগুলো রোধ করা খুবই জরুরি।

বক্তারা বলেন,  ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯-এ দেশের প্রচলিত পণ্যের গ্রাহকদের বিষয়টি উল্লেখ থাকলেও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের গ্রাহকদের অধিকার রক্ষার বিষয়টি সুস্পষ্টভাবে উল্লেখ নেই। এ অবস্থায় টে‌লিকম ও ইন্টার‌নেট সেবা, ই-কমার্স সেবা, অনলাইন রাইড শেয়ারিং, অনলাইন ফুড ডেলিভারি সিস্টেম, ই-টিকিটিং, বিভিন্ন সফটওয়্যার, ওয়েবসাইট ও অ্যাপের ক্রেতা, অনলাইনে বিভিন্ন সেবার গ্রাহক, মোবাইল ব্যাংকিং খাতের গ্রাহক এবং টেলিকম সেক্টরের ভোক্তাদের অধিকার রক্ষার বিষয়টি সুস্পষ্টভাবে আইনের মাধ্যমে রক্ষা করা এখন সময়ের দাবি।

এছাড়া দ্রব‌্যমূ‌ল্যের ক্রম বর্ধ্বমান চাপ মোকা‌বেলায় সংগঠ‌নের পক্ষ থে‌কে ক‌য়েক‌টি দা‌বি তু‌লে ধরা হয়। দাবীগু‌লো হ‌লো – সারা দে‌শের হত দ‌রিদ্র মানু‌ষের জন‌্য রেশ‌নিং ব‌্যাবস্থা চালু করা।

প্রত্যেক কর‌পো‌রেট কোম্পানীর ১৫শতাংশ লা‌ভের টাকা দি‌য়ে সিএসআর ফা‌ন্ড দি‌য়ে রেশন তহ‌বিল গঠন করা। টি‌সি‌বির কার্যক্রম বৃ‌দ্ধি করা। তেল আম‌দানী ও‌পেন কর। ডিউ প্রথা বা‌তিল করা। ক্ষুদ্র উ‌দ্যোক্তাদের ঋণ সু‌বিধা সহজ করা ও কারসাজীর মাধ‌্যমে বার বার প‌ণ্য মূল‌্য বৃ‌দ্ধি বন্ধ করার দা‌বি জানান তারা। মানববন্ধন কর্মসূচীতে দেশ ব‌রেণ‌্য অসংখ‌্য সাংবা‌দিকরা উপস্থিত ছিলেন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ