বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

রোগ সংক্রমণে মারা যাচ্ছে সাফারি পার্ক-চিড়িয়াখানার প্রাণী: প্রাণিসম্পদ মন্ত্রী

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

দেশের সাফারি পার্ক ও চিড়িয়াখানায় থাকা বিদেশি প্রাণীগুলো রোগ সংক্রমণের কারণে মারা যাচ্ছে বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

আজ শনিবার (৫ ফেব্রুয়ারি) সিলেটের টিলাগড়ে ইনস্টিটিউট অব লাইভস্টক সায়েন্স অ্যান্ড টেকনোলজি এর ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ কথা জানান তিনি।

মন্ত্রী বলেন, ‘বিদেশ থেকে আনা প্রাণীদের থাকার পরিবেশ ও জলবায়ু অন্যান্য দেশের মতো আমাদের দেশে একই নয়। এর বাইরে বর্তমানে প্রাণীদের মধ্যে কঠিন রোগ সংক্রমণ দেখা যাচ্ছে।’সম্প্রতি গাজীপুরের সাফারি পার্কে জেব্রা, বাঘ ও সিংহের মৃত্যুর বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘জেব্রার মৃত্যু একটা রোগের কারণে হয়েছে। একইভাবে চিড়িয়াখানায় প্রাণী মৃত্যুর কারণ অনুসন্ধানে আমরা একাধিক ল্যাবে পরীক্ষা করেছি। সেক্ষেত্রে অবহেলার কারণে নয়, রোগ সংক্রমিত হয়ে প্রাণী মারা যাচ্ছে বলে আমরা জানতে পেরেছি।’সম্প্রতি গাজীপুরের সাফারি পার্কে জেব্রা, বাঘ ও সিংহের মৃত্যুর বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘জেব্রার মৃত্যু একটা রোগের কারণে হয়েছে। একইভাবে চিড়িয়াখানায় প্রাণী মৃত্যুর কারণ অনুসন্ধানে আমরা একাধিক ল্যাবে পরীক্ষা করেছি। সেক্ষেত্রে অবহেলার কারণে নয়, রোগ সংক্রমিত হয়ে প্রাণী মারা যাচ্ছে বলে আমরা জানতে পেরেছি।

‘মন্ত্রী আরও বলেন, ‘প্রাণীর মৃত্যুতে আমাদের কোনো ত্রুটি আছে কিনা সেটাও খতিয়ে দেখছি। পাশাপাশি অন্য প্রাণীদের নিরাপত্তা কীভাবে নিশ্চিত করা যায় সেজন্য আমরা ব্যবস্থা নিচ্ছি। কোনোরকম অবহেলায় কোনো প্রাণীর মৃত্যু হবে না।’সিলেটে ইনস্টিটিউট অব লাইভস্টক সায়েন্স এন্ড টেকনোলজি স্থাপনের বিষয়ে মন্ত্রী বলেন, ‘সিলেট গুরুত্বপূর্ণ জনপদ এবং এই প্রতিষ্ঠান চালু হলে এখানে থেকে প্রাণিসম্পদ খাতে দক্ষ জনশক্তি তৈরি হবে এবং এই অঞ্চলে এই খাতের উন্নয়নে নতুন দিগন্তের সূচনা করবে।’

ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর ও প্রাণিসম্পদ অধিদপ্তরের অন্যান্য প্রকল্প পরিদর্শনকালে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম ফেরদৌস আলম, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মনজুর মোহাম্মদ শাহজাদা, সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান প্রমূখ।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ