বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

আলোচনায় সেই বিচারক, বিব্রত সরকার : প্রধান বিচারপতিকে কাল চিঠি দেবেন আইনমন্ত্রী

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
রেইনট্রি হোটেলে ধর্ষণ মামলার রায়ের পর্যবেক্ষণে ‘ঘটনার ৭২ ঘণ্টা পরে ধর্ষণের মামলা না নেয়া’ সংক্রান্ত আদালতের নির্দেশনা নিয়ে তোলপাড় চলছে। বিষয়টি সরকারকেও বিব্রতকর অবস্থায় ফেলেছে, যা আইনমন্ত্রীর বক্তব্যে স্পষ্ট হয়েছে।

আজ শনিবার আইন মন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেছেন, ‘একটি কথা অত্যন্ত পরিষ্কারভাবে বলতে চাই, আমি উনার (বিচারক) রায়ের বিষয়বস্তু নিয়ে এখন কথা বলতে চাই না। কিন্তু উনার (বিচারক) অবজারভেশনে ৭২ ঘণ্টা পরে পুলিশ যেন কোনো ধর্ষণ মামলার এজাহার না নেয়, এই যে বক্তব্য উনি দিয়েছেন, এটি সম্পূর্ণ বেআইনি ও অসাংবিধানিক।’

আইনমন্ত্রী বলেন, ‘এ কারণে আমি আগামীকাল (রোববার) প্রধান বিচারপতির কাছে তাকে বিচারক হিসেবে তাঁর দায়িত্ব পালন নিয়ে যেন ব্যবস্থা নেওয়া হয়, সে জন্য একটা চিঠি লিখছি। কাল (রোববার) চিঠি দেওয়া হবে।’

আজ শনিবার বিকেলে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গণে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের মুখ পড়েন আইনমন্ত্রী আনিসুল হক। ‘রেইনট্রি হোটেলে ধর্ষণের মামলার রায়ে ৭২ ঘণ্টা পরে ধর্ষণ মামলা না নিতে বিচারিক আদালত পর্যবেক্ষণ দিয়েছেন, এটি কীভাবে দেখছেন’— এমন প্রশ্নের জবাবে আনিসুল হক এসব মন্তব্য করেন।

এদিকে চার বছর রেইনট্রি হোটেলে দুই বিশ্ববিদ্যালয় ছাত্রীকে ধর্ষণের ঘটনা দেশজুড়ে আলোচনায় আসে। বহুলালোচিত এই মামলাটির রায় ঘোষণা করা হয় গত বৃহস্পতিবার। রায়ে আপন জুয়েলার্স মালিকের ছেলে সাফাতসহ সকল আসামীকে খালাস দেয়া হয়। পাশাপাশি ধর্ষণের ৭২ ঘন্টা পর ধর্ষিতার মামলা গ্রহণ না করতে পুলিশকে নির্দেশনা দেয়া হয় রায়ের পর্যবেক্ষণে। এরপর সুশীল সমাজ এই পর্যবেক্ষণ নিয়ে প্রশ্ন তোলেন। প্রশ্ন ওঠে আদালতের এখতিয়ার নিয়েও।

এরপর থেকেই আলোচনায় ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭-এর বিচারক কামরুন্নাহার, যিনি রেইনট্রি মামলার রায় দিয়েছেন।

অন্যদিকে ওই বিচারকের ওই বক্তব্য বেআইনি ও অসাংবিধানিক বলে উল্লেখ করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, এ কারণে বিচারক হিসেবে তার দায়িত্ব পালন নিয়ে যেন ব্যবস্থা নেয়া হয়, সেজন্য প্রধান বিচারপতিকে চিঠি লিখবেন।

গত বৃহস্পতিবার বনানীর রেইনট্রি হোটেলে ধর্ষণ মামলার রায়ে পাঁচ আসামিকে খালাস দেন ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭-এর বিচারক মোছা. কামরুন্নাহার। রায়ের পর্যবেক্ষণে উল্লেখ করা হয়, ধর্ষণের ঘটনার ৩৮ দিন পর কেন মামলা করা হয়েছে, সে বিষয়ে রাষ্ট্রপক্ষ গ্রহণযোগ্য কোনো ব্যাখ্যা দিতে পারেনি।

ভবিষ্যতে সঠিক তদন্ত করে আদালতে প্রতিবেদন দেওয়ার জন্য পুলিশকে নির্দেশনা দেন আদালত। একই সঙ্গে ধর্ষণের ঘটনার ৭২ ঘণ্টা অতিক্রান্ত হওয়ার পর পুলিশ যেন মামলা গ্রহণ না করেন, সে বিষয়েও রায়ে বলা হয়।

বিচারকের এই নির্দেশনা নিয়ে প্রশ্ন তুলেছেন আইনজীবী ও মানবাধিকারকর্মীরা।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ