শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

‘কোথায় গিয়ে ঠেকবে, এখনো বলতে পারছি না’

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা পরীক্ষাগার (পিসিআর ল্যাব) স্থাপন নিয়ে দীর্ঘসুত্রিতার সৃষ্টি হয়েছে। তবুও প্রবাসী কল্যাণ মন্ত্রীর আশা, দুই-তিন দিনেই অস্থায়ী ক্যাম্পে পরীক্ষা শুরু হবে। তবে বহুতল কার পার্কিংয়ের ওপর স্থায়ীভাবে করোনার পরীক্ষাগার বসাতে আরও ১০ থেকে ১২ দিন সময় লাগতে পারে।

যদিও গত ১৮ সেপ্টেম্বর প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ‘বিমানবন্দরে তিন-চার দিনের মধ্যে করোনা পরীক্ষার ল্যাব বসবে’ বলে গণমাধ্যমে প্রেস বিজ্ঞপ্তি পাঠিয়েছিলো। কিন্তু সেই সময়ের মধ্যে ল্যাব স্থাপনে ব্যর্থ হতে চলেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

এদিকে আজ মঙ্গলবার সকালে বিমানবন্দর পরিদর্শন করতে যান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানবিষয়ক মন্ত্রী ইমরান আহমদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আহমদ কায়কাউস, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনিরুছ সালেহীন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ দুই মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বিমানবন্দরের পার্কিংয়ের জায়গা পরিদর্শন শেষে প্রবাসীকল্যাণমন্ত্রী ইমরান আহমদ সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। কবে নাগাদ বিমানবন্দরে করোনার পরীক্ষাগার বসবে- এমন প্রশ্নের জবাবো তিনি বলেন, ‘বিমানবন্দরে পার্কিংয়ের ছাদ তৈরি করতে ১০ দিন লাগবে। ভেতরে যে জায়গা আছে, সেটা তৈরি আছে। দু–তিন দিনের মধ্যে কাজ শুরু হবে। যারা কাজ করবে বলেছে, যদি এখন তারা বলে যন্ত্র নেই, আমদানি করতে হবে।’

মন্ত্রী আরও বলেন, সংযুক্ত আরব আমিরাত চেয়েছে বিমানবন্দরে আরটি-পিসিআর পরীক্ষাগার বসাতে। আরটি-পিসিআর পরীক্ষা করতে সময় বেশি লাগে। তবে র‍্যাপিড পিসিআর করতে সময় কম লাগে। এদিকে র‍্যাপিড পরীক্ষার যন্ত্র দেশে নেই।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা পরীক্ষার আরটি-পিসিআর পরীক্ষাগার বসাতে ১৫ সেপ্টেম্বর সাতটি বেসরকারি প্রতিষ্ঠানকে নির্বাচিত করে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়। এর মধ্যে ছয়টি প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) জমা দেয়। এসব এসওপি যাচাই করতে সংযুক্ত আরব আমিরাতে পাঠানো হয়। তবে এর জবাব সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ এখনো দেয়নি।

এসওপির বিষয়ে ইমরান আহমদ বলেন, ‘এসওপির বিষয়টি সিভিল এভিয়েশনের কাজ। এটা প্রবাসীকল্যাণ ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেখার বিষয় নয়। এটা তারা কোথায় পাঠিয়েছে, কোত্থেকে ক্লিয়ারেন্স পাবে, সেই ভিত্তিতে সিভিল এভিয়েশন কাজ করে যাবে। আপাতত আমরা আরটি-পিসিআর কাজ দিচ্ছি। র‍্যাপিড পরীক্ষাও আমরা বিবেচনায় নেব। এটা কোথায় গিয়ে ঠেকবে, আমি এখনো বলতে পারছি না।’

করোনার পরীক্ষাগার কবে চালু হবে—সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে প্রবাসীকল্যাণমন্ত্রী বলেন, ‘এটা তো এক সপ্তাহ আগে হওয়া উচিত ছিল। কিন্তু বাস্তবে সেটা হয়নি। বিভিন্ন মন্ত্রণালয়ের ইনভলভমেন্ট এটা একটা সমস্যা।’ তিন দিনের মধ্যে বিমানবন্দরের করোনা পরীক্ষাগার চালু হবে বলে প্রবাসীকল্যাণমন্ত্রীর আশা। তিনি বলেন, ‘আমার দায়িত্ব হলো প্রবাসীদের যাওয়াটা সহজ করে দেওয়া। এই প্রক্রিয়া সহজ করে দেওয়ার দায়িত্ব কিন্তু স্বাস্থ্য মন্ত্রণালয় ও সিভিল এভিয়েশনের। আজকে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে, এত দিন আমরা ঘোরার মধ্যে ছিলাম।’

এদিকে দেশের আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে দ্রুত করোনার র‍্যাপিড আরটি-পিসিআর পরীক্ষাগার স্থাপনের দাবিতে দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছেন প্রবাসীরা। গত মঙ্গলবার এ দাবিতে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নিচে প্রবাসীরা প্রতিবাদ করেন। ৬ সেপ্টেম্বর মন্ত্রিসভার বৈঠকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা শনাক্তে পিসিআর পরীক্ষার ব্যবস্থা করতে সংশ্লিষ্ট ব্যক্তিদের নির্দেশ দেওয়া হয়।

পরিদর্শন শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষের শর্ত, যাত্রার ছয় ঘণ্টা আগে বিমানবন্দরে করোনার পরীক্ষা করে নেগেটিভ সনদ নিতে হবে। পরীক্ষার জন্য পরীক্ষাগার লাগবে, সেই পরীক্ষাগার বসাতে জায়গা লাগবে। দ্রুত এই কাজ শুরু করার জন্য বিমানবন্দরের ভেতরে একটি জায়গা দেওয়া হয়েছে। ছয়টি প্রতিষ্ঠানকে কাজ দেওয়া হয়েছে। তারা আপাতত ছোট আকারে সেখানে পরীক্ষাগার বসাবে। যত তাড়াতাড়ি সম্ভব এ কার্যক্রম শুরু করা হবে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, বিমানবন্দরের বহুতল কার পার্কিংয়ের ছাদে স্টিলের কাঠামো করে পরে করোনার আরেকটি পরীক্ষাগার বসানো হবে। মজবুত সেই জায়গা শীততাপনিয়ন্ত্রিত থাকবে, পানি ও বিদ্যুতের ব্যবস্থা থাকবে। এটা করতে তো একটু সময় লাগবে।

এদিকে এর আগে, ৬ সেপ্টেম্বর মন্ত্রীপরিষদ সভা শেষে জানানো হয়, দ্রুততম সময়ের মধ্যে এয়ারপোর্টে করোনাভাইরাসের পিসিআর পরীক্ষার নির্দেশনা দেওয়া হয়েছে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ