শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

বিএনপিকে আবার ডেকে আস্থাভাজন ইসি গঠনের পরামর্শ বিশিষ্টজনদের

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
ইসি গঠনে বিশিষ্ট নাগরিক ও সাংবাদিকদের সাথে সার্চ কিমিটর বৈঠক শেষ হয়েছে। বৈঠকে ডা. জাফরুল্লাহ চৌধুরীসহ একাধিক বিশিষ্টজন বিএনপিকে আবারও ডাকার প্রস্তাব দেন। এ বিষয়সহ আরও যেসব প্রস্তাব বিশিষ্টজনদের কাছ থেকে এসেছে – তা আগামীকাল রোববার সার্চ কমিটির বৈঠকে পর্যালোচনা করা হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।
বিশিষ্ট নাগরিক ও সাংবাদিকদের সঙ্গে সার্চ কমিটির বৈঠক শেষে শনিবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে সুপ্রিম কোর্টের কনফারেন্স রুমে এক সংবাদ ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব এসব তথ্য জানান।

সাংবাদিকেদর প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আজ দুটি বৈঠকে বিশিষ্টজনদের সঙ্গে প্রায় ৩ ঘণ্টার মতো আলোচনা হয়েছে। প্রথম গ্রুপে ছিলেন ১৪ জন, পরের গ্রুপে ছিলেন ১১ জন বিশিষ্ট ব্যক্তি। ওনারা বেশ কিছু সাজেশন দিয়েছেন। সবারই মূল বক্তব্য হলো- এমন একটা নির্বাচন কমিশন সিলেক্ট (মনোনীত) করা যাতে সবার আস্থাভাজন হয়। ভালো একটা নির্বাচনের জন্য তারা পদক্ষেপ নিতে ইাহবান জানান। তাদের সাজেশনগুলো (পরামর্শ) নোট করা হয়েছে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, বিভিন্ন রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন এবং ব্যক্তি পর্যায় থেকে ই-মেইল এবং সরাসরি ৩২৯ নাম জমা পড়েছে। তবে একই নাম একাধিক দল বা সংগঠন থেকেও এসেছে- সে কারণে তা যাচাইয়ের পর চূড়ান্ত বলা যাবে যে- কতজনের নাম এসেছে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, সার্চ কমিটিতে রাজনৈতিক দলের পক্ষ থেকে ১৩৬ জন, পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে ৪০ জন, ৩৪ জন ব্যক্তিগতভাবে এবং ৯৯ জন ই-মেইলে নাম পাঠিয়েছেন। সার্চ কমিটি আবার যখন বসবে তখন এই নামগুলো দেখবে। এক নাম হয়তো চার-পাঁচবার আসতে পারে। সেগুলো বিশ্লেষণ করলে প্রকৃত সংখ্যা জানা যাবে।

নামগুলো প্রকাশ করা হবে কি না, এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, কমিটি যখন বৈঠকে বসবে তখন এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

তিনি বলেন, আজ দুটি বৈঠকে বিশিষ্টজনদের সঙ্গে প্রায় ৩ ঘণ্টার মতো আলোচনা হয়েছে। প্রথম গ্রুপে ছিলেন ১৪ জন, পরের গ্রুপে ছিলেন ১১ জন বিশিষ্ট ব্যক্তি। ওনারা বেশ কিছু সাজেশন দিয়েছেন। সবারই মূল বক্তব্য হলো- এমন একটা নির্বাচন কমিশন সিলেক্ট করা যাতে সবার আস্থাভাজন হয়। ভালো একটা নির্বাচনের জন্য তারা পদক্ষেপ নিতে ইাহবান জানান। তাদের সাজেশনগুলো (পরামর্শ) নোট করা হয়েছে।

আগামীকাল (রোববার) বিকেল চারটার পরে বৈঠকে বসে ওনাদের সাজেশনগুলো নিয়ে সার্চ কমিটি তাদের কর্মপদ্ধতি ঠিক করবে।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরীর প্রস্তাব অনুযায়ী বিএনপিকে ডাকা হবে কি না, এ বিষয়ে তিনি বলেন, এটা ওনার একটা সাজেশন। আরও একাধিক ব্যক্তি এ প্রস্তাব দিয়েছেন। কালকের মিটিংয়ে এটা নিয়ে আলোচনা হতে পারে। কালকের মিটিংয়ের পর অনেকটাই ক্লিয়ার হয়ে যাবে।

৮টি সমসাময়িক বিষয় ও তার প্রাসঙ্গিক সমাধান নিয়ে আলোচনা করা হয় ।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ