শনিবার | ২১ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

প্রাণহানিতে প্রশ্নবিদ্ধ ভোট, ইসি বলছে ‘ব্যাপার না’

spot_img
spot_img
spot_img

আবু হেনা রাসেল
রক্তক্ষয়ী সংঘর্ষের মধ্য দিয়ে শেষ হলো ইউনিয়ন পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপ। যুগযুগ ধরে তৃণমূলের সবচেয়ে উৎসবমুখর ভোটে এটি । তবে রক্ত আর শোকে অনেকটা ম্লান উৎসবমুখর ভোটের আমেজ। আর এ বিষয়ে রাজনীতিবিদসহ আমজনতা দুষছেন নির্বাচন কমিশনকে। যদিও প্রধান নির্বাচন কমিশনারসহ অন্য কমিশনারগন নিজেদের পক্ষে সাফাই গাইছেন নানা বক্তব্য-বিবৃতিতে। এই আত্মপক্ষ সমর্থন কী স্বাধীন নির্বাচন কমিশনের সকল কালিমা-কলঙ্ক আর ব্যর্থতা মুছে দিতে পারবে ? এ প্রশ্ন এখন সাধারণের, তৃনমূল গ্রামাঞ্চলের মানুষেরও।

কুমিল্লায় নির্বাচনী সহিংসতায় দুই ইউনিয়নে দুই জন নিহত হয়েছে

এদিকে ভোটের পর আজ বিকালে সন্ধ্যার পর নির্বাচন কমিশনের সচিব মো. হুমায়ুন কবীর খন্দকার এক প্রেস ব্রিফিংয়ে নির্বাচনী সহিংসতা ও প্রাণহানির বিষয়ে বলেছেন, ‘এতবড় নির্বাচন, ৮৪৫টি ইউনিয়নে ভোট হলো। কিন্তু এত বড় নির্বাচন, আমরা যদি ২০১৬ সালের সঙ্গে তুলনা করি তাহলে এটি কোনো ব্যাপারই না। আমরাতো মনে করি খুব ভালো হয়েছে ইলেকশন।’

এই নির্বাচন বিএনপি বর্জন করেছে। তবে দলটির কেউ কেউ দলীয় সিদ্ধান্ত ছাড়াই স্বতন্ত্র পদে প্রার্থী হয়েছেন।

অনেক জায়গায় আওয়ামী লীগের দলীয় প্রার্থীদের বিরুদ্ধে বিদ্রোহী প্রার্থীদের লড়াই দৃশ্যমান। এই বিদ্রোহী প্রার্থীদের বেশিরভাগই আওয়ামী লীগের। আর সিংহভাগ সংঘর্ষ আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগের।

নির্বাচন কমিশনের কাছে মানুষের আশা, চাওয়া-পাওয়া মরে গেছে আগেই। অনেক জায়গায় প্রার্থীরা সব আচরণবিধি লঙ্ঘন করে মিছিল, মোটরসাইকেল শোভাযাত্রা করেছেন। এমপিরা তাদের প্রার্থীদের বিজয়ী করতে মাঠে সরব। নির্বাচন কমিশন নির্বিকার। এ নির্বাচনে দিন দিন মনোনয়ন-বাণিজ্যও বাড়ছে। কোথাও সফল কোথাও বা ব্যর্থ হয়েছেন। আবার এই নির্বাচনকে ঘিরে সহিংসতার ঘটনাও বেড়েছে অনেক। জনমনে বেড়েছে আতংক।

প্রথম ধাপে ৩৬৪ ইউপিতে নির্বাচন হলো। দ্বিতীয় ধাপে ১১ নভেম্বর ৮৪৬টি ইউপিতে ভোট। আর তৃতীয় ধাপে ২৮ নভেম্বর হবে ১ হাজার ৭টি ইউনিয়ন পরিষদের নির্বাচন। এ সময়ে যে দৃশ্য দেখা যাচ্ছে তাতে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের শেষ নেই। নতুন বছরের ১৫ ফেব্রুয়ারি বিদায় নেবে বর্তমান বহুল বিতর্কিত নির্বাচন কমিশন।

চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনে অভ্যন্তরীণ খুনোখুনি, সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়ার পাশাপাশি দলীয় প্রার্থীকে বিজয়ী করতে স্থানীয় নেতাদের কথাবার্তা নির্বাচনী পরিবেশ নষ্ট করছে। ভয় আতঙ্ক উত্তেজনা ছড়িয়ে, রক্ত ঝরিয়ে বিতর্কিত করার চেষ্টা চলছে নির্বাচনকে। প্রশ্নবিদ্ধ করা হচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকেও।

গত শুক্রবার (৫ নভেম্বর ) কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মামুন নৌকাকে বিজয়ী করতে একে-৪৭ ব্যবহার করার হুমকি দিয়েছেন। তিনি বলেছেন, ‘আমরা শুধু হুমাইপুরের জনগণের শক্তি নিয়ে ওই দিন (ভোটের দিন) আসব না। শুধু একে-৪৭ নয়, প্রয়োজনে যা করা দরকার সবই করব। ’ বাজিতপুর উপজেলা আওয়ামী লীগ ওই নেতা (আবদুল্লাহ আল মামুন) একটি খুনের মামলায় চার মাস আগে জেল খেটে এখন জামিনে রয়েছেন বলে স্থানীয় সূত্র জানায়।

গত শনিবার (৬ নভেম্বর) কুষ্টিয়া জেলা যুবলীগ সভাপতি রবিউল ইসলাম এক অনুষ্ঠানে তিনি বলেছেন, ‘আমি রবিউল, আমি কুষ্টিয়া জেলার মাস্তান, আমাকে কুষ্টিয়া জেলা মাস্তানির সার্টিফিকেট দিয়েছে। খোকসা থেকে দৌলতপুর পর্যন্ত (জেলার দুই প্রান্ত) যত লোক আছে, মাস্তান আছে, আমার হাতে চলে। কিছু ছেলেপেলে আছে। তিনি চাইলে দু-তিন ঘণ্টা থানার সামনে লড়াই করতে পারেন, লড়াই করে থানাকে ‘হটায়ে দিতে’ (হারাতে) পারেন।

এগিয়ে মাদারীপুরের কালকিনি উপজেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. আফজাল হোসেন মোল্লা। শুক্রবার ( ৫ নভেম্বর) রাতে লক্ষ্মীপুর ইউনিয়নের সূর্যমণি বাজারে নির্বাচনী পথসভায় তিনি বলেছেন, ‘ইউপি নির্বাচনে নৌকার বিপক্ষে ভোট দিলে কারও বেঁচে থাকার অধিকার নেই। রবিবার (৭ নভেম্বর) রোববার থেকে স্টিমরোলার চালাতে বলব, আপনারা চালাবেন। আমি থাকব, দুইডা অস্ত্র লইয়া। নৌকার বিরুদ্ধে ভোট দিলে কারও বাঁচন নাই।’ নির্বাচনী সব ভয়ভীতি সন্ত্রাস উত্তেজনা আতঙ্ক দূর করতে হবে। নিরাপদ শান্তির উৎসবের পরিবেশ নিশ্চিত করতে হবে। এটাই প্রত্যাশা সকলের।

আজ (১১ নভেম্বর) দ্বিতীয় ধাপের ভোটের দিন। নির্বাচনী সহিংসতায় মারা গেছেন ছয়জন। ভোট চলাকালে নরসিংদীতে সংঘর্ষে প্রাণ গেছে তিনজনের। আর কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজারে নিহত হয়েছেন তিনজন। দিনব্যাপী সহিংসতা ছড়িয়েছে দেশের বিভিন্ন প্রান্তে। সংঘর্ষ ও ছয় প্রাণহানির মধ্য দিয়ে শেষ হয়েছে ৮৩৫টি ইউনিয়ন পরিষদের ভোট। সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত ভোট হয়েছে এসব ইউনিয়নে। এখন চলছে গণনা।

দ্বিতীয় ধাপে ৮৪৮টি ইউনিয়নে ভোট হবে বলে গত ২৯ সেপ্টেম্বর সংবাদ সম্মেলনে জানিয়েছিল নির্বাচন কমিশন। পরে তফসিল থেকে বাদ দেয়া হয় একটি ইউনিয়ন। আর নানা জটিলতায় নির্বাচন স্থগিত করা হয় সাতটি ইউনিয়নের ভোট। বাকিগুলোর মধ্যে পাঁচটিতে সব ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রতিনিধি নির্বাচিত হওয়ায় ভোট হয়েছে ৮৩৫টি ইউনিয়নে।

ভোটের দিনও সংঘর্ষ হয়েছে নরসিংদীতে। ভোট শুরুর আগে ইউপির কেন্দ্রগুলো দখলের চেষ্টা করেন নৌকা ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকরা। এ নিয়ে তাদের মধ্যে সংঘর্ষ বাধে। একপর্যায়ে দা, টেঁটা নিয়ে তারা একে অপরের ওপর চড়াও হন। প্রতিপক্ষকে কোণঠাসা করতে গুলিও ছোড়া হয়। এতে সালাউদ্দিন মিয়া, দুলাল মিয়া ও মো. জাহাঙ্গীর নামে তিনজন নিহত হন। তাদের মধ্যে সালাউদ্দিন ও জাহাঙ্গীর বাঁশগাড়ি ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী রাতুল হাসান জাকির সমর্থক বলে জানা গেছে। আর দুলাল বর্তমান চেয়ারম্যান ও নৌকার প্রার্থী আশরাফুল হকের সমর্থক। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ১৫ জন।

কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা শফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘অবস্থা খুবই খারাপ। শত শত লোক টেঁটা নিয়ে কেন্দ্রে হামলা করে ব্যালট বাক্স ও ব্যালট পেপার ছিনিয়ে নেয়। জানমালের নিরাপত্তার স্বার্থে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে কেন্দ্রটি স্থায়ীভাবে স্থগিত করা হয়েছে।’

সহিংসতা হয় মেহেরপুরেও। জেলার মুজিবনগরের মহাজনপুর ইউনিয়নে নৌকা ও আনারস প্রার্থীর মধ‍্যে বাগবিতণ্ডার ঘটনায় পুলিশ ফাঁকা গুলি ছোড়ে। কোমরপুর ভোটকেন্দ্রে বেলা ১১টার দিকে এ ঘটনা ঘটে। নিউজবাংলাকে নিশ্চিত করেন মুজিবনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাশেম। এ ঘটনায় কোমরপুর কেন্দ্রে কিছুক্ষণ ভোট গ্রহণ বন্ধ রাখা হয়। আধা ঘণ্টা পর তা ফের চালু করা হয়।মাগুরায় ভোট হয়েছে ১২টি ইউপিতে। কোনো কেন্দ্র থেকেই সংঘর্ষের খবর পাওয়া যায়নি। প্রচারের সময় সদর উপজেলার জগদল ইউনিয়ন পরিষদে সহিংসতায় চারজন নিহত হয়েছিলেন। তবে ভোটের দিন সেখানকার কেন্দ্রগুলোতে স্বতঃস্ফূর্তভাবেই ভোটার এসেছেন।

কক্সবাজার সদর উপজেলার খুরুশকুল ইউনিয়নে ভোট চলাকালে গুলিবিদ্ধ হয়ে একজন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬ জন। খুরুশকুল ইউনিয়নের তেতৈয়ায় বৃহস্পতিবার সকালে এ ঘটনা ঘটে। নিহত আকতারুজ্জামান খুরুশকুল ১ নম্বর ওয়ার্ডের মেম্বার প্রার্থী (বর্তমান মেম্বার) শেখ কামালের ছোট ভাই।
সহিংসতার ঘটনা ঘটেছে কুমিল্লার মেঘনা উপজেলার মানিকারচর ইউনিয়নে। সেখানকার আমিরাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুর ১২টার দিকে সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে একজনের মৃত্যু হয়েছে।

নিহত শাওন আহমেদের বাড়ি মেঘনা উপজেলার বল্লবের কান্দি গ্রামে।

ভোট চলাকালে চট্টগ্রামের ফটিকছড়ির লেলাং ইউনিয়নে দুই মেম্বার প্রার্থীর সমর্থকের সংঘর্ষে একজন নিহত হয়েছেন। ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের গোপালঘাটা আনন্দবাজার এলাকায় দুপুরে এই ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন ফটিকছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রবিউল ইসলাম।

নিহত শফি উদ্দিনের বাড়ি গোপালঘাটায়। আনন্দবাজারে তার একটি বৈদ্যুতিক সরঞ্জামের দোকান রয়েছে। ভোট চলাকালে সংঘর্ষ হয়েছে সাতক্ষীরা, মাদারীপুর, মানিকগঞ্জ, ফেনী, লালমনিরহাট, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, নোয়াখালী, যশোর ও শেরপুরে।

হবিগঞ্জে ব‍্যালটে আগুন

হবিগঞ্জের আজমিরীগঞ্জের জলসুখা ইউনিয়নে ভোট গণনাকালে আওয়ামী লীগ মনোনীত রোখসানা আক্তার শিখা ও বিদ্রোহী প্রার্থী ফয়েজ আহমেদ খেলুর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে অন্তত ৫০ জন আহত হয়েছেন। এ সময় ব‍্যালট পেপারে আগুন দেওয়া হয়েছে। প্রত‍্যক্ষদর্শীরা জানান, জলসুখা ২নং সরকারি প্রাথমিক বিদ‍্যালয় কেন্দ্রে ভোটগ্রহণ শেষে বিকেলে গণনা শুরু হয়। সন্ধ্যায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী রোখসানা আক্তার শিখা এবং বিদ্রোহী প্রার্থী ফয়েজ আহমেদ খেলুর সমর্থকরা সংঘর্ষে জড়িয়ে পড়েন। এ সময় ব‍্যালট পেপারে আগুন ধরিয়ে দেন তারা। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে। এ সময় বেশ কিছু বাড়িঘরও ভাঙচুর করা হয়। সংঘর্ষে আহতদের উপজেলা স্বাস্থ‍্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) সন্ধ্যায় উপজেলার জলসুখা ২নং সরকারি প্রাথমিক বিদ‍্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। ঘটনার পর এই কেন্দ্রের ভোট স্থগিত করা হয়েছে। জলসুখা ২নং সরকারি প্রাথমিক বিদ‍্যালয় কেন্দ্রের প্রিসাইডিং অফিসার আব্দুল জব্বার বলেন, যেহেতু ব‍্যালট পেপার আগুনে পুড়ে গেছে তাই এই কেন্দ্রের ভোট স্থগিত করা হয়েছে।

অতিরিক্ত পুলিশ সুপার শৈলেন চাকমা ঘটনার সত‍্যতা নিশ্চিত করে জানান, বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। ওই কেন্দ্রে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

নির্বাচন ঘিরে সহিংসতার ব্যাপারে যা বললেন প্রধান নির্বাচন কমিশনার

নির্বাচন ঘিরে যখন সহিংসতা সারা দেশে ছড়িয়ে পড়ছে, তখন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) নূরুল হুদা সহিংসতা দূর করার ব্যাপারে বলতে গিয়ে বললেন, পাড়া-মহল্লায় পুলিশ দিয়ে, পাহারা দিয়ে নির্বাচনী সহিংসতা থামানো যায় না। এ ক্ষেত্রে প্রার্থী, ভোটার ও সংশ্লিষ্টরা সহনশীল ও নির্বাচনসুলভ আচরণ দেখালেই এ সমস্যা থাকবে না। তিনি এ–ও বলে দিলেন, সহিংসতার দায় প্রশাসন, পুলিশ ও নির্বাচন কমিশনকে দিলে হবে না।

হতাহতের ঘটনা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী যা বললেন

সচিবালয়ে আজ বৃহস্পতিবার (১১ নভেম্বর) এক সভা শেষে ইউপি নির্বাচনে নিয়ে হতাহতের ঘটনা নিয়ে সাংবাদিকদের প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘পুলিশ পুলিশের কাজটি করছে। আমাদের বিশাল এলাকা নিয়ে নির্বাচন হচ্ছে। এই ইউপি নির্বাচন এটা সব সময় আপনারা দেখে আসছেন, এটা গোষ্ঠী গোষ্ঠীর নির্বাচন, আধিপত্যের নির্বাচন, এটা সব সময়ই একটু ঝগড়াঝাঁটি হয়েই থাকে।’ বেশ কয়েকটি জায়গায় হতাহতের ঘটনা আমরা দেখছি। পুলিশ যথার্থভাবে চিহ্নিত করেছে, দোষীদের এরই মধ্যে গ্রেপ্তার করে ফেলেছে। যারা এই চক্রান্তের সঙ্গে জড়িত তাঁদের চিহ্নিত করে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী স্পষ্ট বলে গিয়েছেন সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য আমাদের নিরাপত্তা বাহিনীকে যাতে ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়, সেটিই করা হয়েছে। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করার জন্য তারা (নিরাপত্তা বাহিনী) কাজ করে যাচ্ছেন।

যা বললেন নজরুল ইসলাম

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, বিএনপি সেই দল, যে দলের কাছে আপনারা বারবার পরাজিত হয়েছেন। কাল যদি সুষ্ঠ নির্বাচন হয়, জনগণ যদি তার মনের কথা ভোটের মাধ্যমে প্রকাশ করতে পারে, আবার আপনারা পরাজিত হবেন। বৃহস্পতিবার (১১ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি আয়োজিত ‘স্বাধীন বাংলাদেশ তুমি কার’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

জাতীয় পার্টি 

জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জি এম) কাদের বলেছেন, নির্বাচনের নামে প্রহসন চলছে। তামাশার নির্বাচন চলছে দেশে। নির্বাচন কমিশন নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে সম্পূর্ণ ব্যর্থতার পরিচয় দিয়েছে। বৃহস্পতিবার (১১ নভেম্বর) দুপুরে জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানী কার্যালয় মিলনায়তনে জাতীয় মেডিকেল টেকনোলজিস্ট পরিষদের আত্মপ্রকাশ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ