বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

প্যান্ডোরা পেপার্স : বিএনপি নেতার নাম

spot_img
spot_img
spot_img

আবু হেনা রাসেল
প্যান্ডোরা পেপার্স ফাঁসের ঘটনা নিয়ে বিশ্বজুড়ে তোলপাড় চলছে। এই কেলেঙ্কারীতে থাকা বিশ্বের প্রভাবশালী রাজনীতিবিদ ও ধনীদের নামের মধ্যে রয়েছে বাংলাদেশ জাতিয়তাবাদী দল (বিএনপি) চেয়ার পারসনের উপদেষ্টা আব্দুল আউয়াল মিন্টুর নাম। যা নিয়ে রীতিমতো তোলপাড় চলছে বাংলাদেশেও।

আব্দুল আউয়াল মিন্টু

নেপালের ইংরেজি দৈনিক ‘নেপালি টাইমস’ এক প্রতিবেদনে নেপালের এক ধনকুবেরের ব্যবসায়িক পার্টনার হিসেবে ফাঁস করেছে আব্দুল আউয়াল মিন্টুর নাম। নেপালের ওই ধনীর ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডস (বিভিআই), সাইপ্রাস, মরিশাস ও সিঙ্গাপুরের মতো কর স্বর্গে গোপনে যে ব্যবসা প্রতিষ্ঠান খুলেছেন, তাতে শুধু মিন্টুই নয়, পাকিস্তান , মালয়েশিয়া, ফিলিপাইন, শ্রীলঙ্কা ও ভারতসহ প্রতিবেশী দেশের ধনকুবেররা ও তাদের পরিবারের সদস্যরা রয়েছেন।
প্রকাশিত খবরে বলা হয়েছে, নেপালের ব্যবসায়ী বিনোদ চৌধুরীর সঙ্গে ব্যবসায়িক সম্পর্কের জেরে আব্দুল আউয়াল মিন্টুর নাম এসেছে প্যান্ডোরা পেপার্সে।

প্যান্ডোরা পেপার্স নামে অফশোর কোম্পানির গোপন নথি ফাঁসের পর বেরিয়ে আসছে বিশ্বের প্রভাবশালী অনেকের আর্থিক কেলেঙ্কারির তথ্য। এই নথিতে রয়েছে নেপালের শীর্ষ ধনী বিনোদ চৌধুরীর নাম। আর বিনোদের সঙ্গে ব্যবসায়িক সম্পর্কের জেরে বাংলাদেশের ব্যবসায়ী ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল আউয়াল মিন্টুর নাম এসেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে।

এই নথিতে নেপালের বিনোদ চৌধুরী পরিবারের সঙ্গে দেশটির সবচেয়ে পুরোনো ব্যবসায়িক পরিবার গোলচাসহ বেশ কয়েকজন রাজনীতিকের নামও এসেছে।

ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) রোববার রাতে প্রকাশ করে প্যান্ডোরা পেপার্স। সংস্থাটি বলছে, তাদের কাছে থাকা ১ কোটি ১৯ লাখ আর্থিক লেনদেনের নথিতে ১৪টি অফশোর সার্ভিস কোম্পানির ২.৯৪ টেরাবাইট গোপন তথ্য রয়েছে।

প্যান্ডোরা পেপার্সে বলা হয়েছে বিনোদ চৌধুরী তার স্ত্রী ও তিন ছেলে নিরভানা, ভারুন ও রাহুলের নামে ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে কোম্পানি খুলেছেন।

এতে বলা হয়, ‘ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে সিনোভেশন ইনকরপোরেটেড, সিজি হোটেলস অ্যান্ড রিসোর্টস লিমিটেড, সেনসেই ক্যাপিটাল পার্টনার্স ইনকরপোরেটেড ও সিঙ্গাপুরে সিজি হসপিটালিটি হোল্ডিংস গ্লোবাল লিমিটেড কোম্পানিগুলো চৌধুরী পরিবারের নামে নিবন্ধিত।’

প্যান্ডোরা পেপার্সে কোম্পানির চিঠিপত্র, শেয়ার, অর্থ স্থানান্তর এবং চৌধুরী পরিবারের সদস্য ও অংশীদারদের মধ্যে বিভিন্ন লেনদেনের বিস্তারিত বিবরণ রয়েছে। এসব অংশীদারদের কেউ কেউ পাকিস্তান, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা ও বাংলাদেশের নাগরিক।

এশিয়ান নিউজ ইন্টারন্যাশনালের (এএনআই) প্রতিবেদনে বলা হয়, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে নিবন্ধিত বিনোদ চৌধুরীর কোম্পানি সিনোভেশনে জড়িতদের একজন হলেন ‘বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান নাগরিক’ আব্দুল আউয়াল মিন্টু, যার বিরুদ্ধে ২০১৮ সালে ঢাকায় অর্থ পাচার ও ঋণ জালিয়াতির তদন্ত করে দুর্নীতি দমন কমিশন।

তবে বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি দেশের ব্যবসায়ী শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি মিন্টু।

এর আগে ২০১৭ সালের নভেম্বরে বহুল আলোচিত প্যারাডাইস পেপার্সে আবদুল আউয়াল মিন্টু, তার স্ত্রীসহ তিন ছেলের নাম এসেছিল।

হিমালয়ের পাদদেশের নেপালের একমাত্র বিলিওনিয়ার বিনোদ চৌধুরী দেশটির হাউজ অফ রিপ্রেজেন্টেটিভসে কংগ্রেসের মনোনীত একজন সদস্য।

টেন্ডুলকার-ইমরান খানের গোপন লেনদেন! 

অনুসন্ধানী সাংবাদিকতার নতুন দৃষ্টান্ত স্থাপন করে বিশ্বজুড়ে তাবড় নেতা, ধনকুবের, বিনোদন জগতের তারকা, ক্রীড়াবিদদের আর্থিক খুঁটিনাটি ও বিপুল পরিমাণ নথি ফাঁস করেছে প্যানডোরা পেপারস। এক কথায় আর্থিক কেলেঙ্কারির জালে রাঘব-বোয়ালরা। ঝুলি থেকে যেন বেরিয়ে এসেছে বিড়াল।
আরব আমিরাত, পানামা, সুইজারল্যান্ডের মতো দেশে বিশ্বের তাবড় প্রভাবশালীরা যে অর্থ বা সম্পদের লেনদেন করেছেন গোপনে, তার সব তথ্য প্রকাশ্যে এসেছে। তালিকায় নাম রয়েছে ভারতের ‘ব্যাটিং জিনিয়াস’ শচীন টেন্ডুলকারেরও!
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ও দেশটির সাবেক বিশ্বকাপ জয়ী অধিনায়ক ইমরান খানের নামও প্রকাশ্যে আসতে চলেছে। ইমরানের ঘনিষ্ঠ ব্যক্তিদের মধ্যে পাকিস্তানের অর্থমন্ত্রী ও একজন শীর্ষস্থানীয় আর্থিক সহায়কের নাম রয়েছে।
পেপারসে দেখা গেছে, বিশ্বের ৯০টি দেশের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিরা তাঁদের সম্পদ গোপন করতে অফশোর কোম্পানিগুলোতে বিনিয়োগ করেছেন। তাঁদের মধ্যে ৩৩০ জনেরও বেশি রাজনীতিবিদ।
তা আর কারা কারা আছেন সেই তালিকায়? বরং বলা ভালো কারা নেই! রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ক্রিকেট কিংবদন্তি টেন্ডুলকার, জনপ্রিয় গায়িকা শাকিরা, ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার, চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী আন্দ্রেজ বেবিস, জর্ডানের বাদশাহ আবদুল্লাহ বিন আল হুসেইন, সুপার মডেল ক্লডিয়া শিফারসহ আরও অনেকে।
এই অনুসন্ধানে ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে)-এর সাড়ে ছয় শতাধিক সাংবাদিক অংশ নিয়েছেন। আন্তর্জাতিক কয়েকটি সাংবাদমাধ্যম প্রায় ১ কোটি ২০ লাখ নথি হাতে পেয়েছে। সেসব নথিতে ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড, পানামা, বেলিজ, সাইপ্রাস, আরব আমিরাত, সিঙ্গাপুর, সুইজারল্যান্ডসহ বিভিন্ন দেশের ১৪টি আর্থিক সেবা কোম্পানিরও তথ্য রয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, জর্ডানের বাদশাহ গোপনে ব্রিটেন, যুক্তরাষ্ট্র ও মালিবুতে ১০ কোটি ডলারের সম্পদের মালিক হয়েছেন। টনি ব্লেয়ার ও তাঁর স্ত্রী লন্ডনে একটি অফিস কেনার সময় ৩ লাখ ১২ হাজার পাউন্ড কর ফাঁকি দিয়েছেন।
ফাঁস হওয়া নথিতে ভ্লাদিমির পুতিনের মোনাকোয় গোপন সম্পদ এবং আন্দ্রেজ বেবিসের ফ্রান্সে ২ কোটি ২০ লাখ ডলার দিয়ে প্রাসাদ কেনার তথ্য বেরিয়ে এসেছে।
তবে এসব তথ্যের বিরোধিতা করেছেন টেন্ডুলকারের আইনজীবী। সর্বকালের অন্যতম সেরা ব্যাটারের নাম থাকায় বিস্মিত তিনি। জানিয়েছেন, টেন্ডুলকারের যাবতীয় বিনিয়োগ বৈধ এবং ভারতের আয়কর বিভাগের কাছে সবকিছুর হিসেব রয়েছে। এতে কোনো রহস্য বা জটিলতা নেই।

১০ কোটি ডলারের গোপন সম্পদ গড়েছেন জর্ডান বাদশাহ

‘প্যান্ডোরা পেপারস’ নামের ফাঁস হওয়া আর্থিক নথিতে দেখা গেছে কীভাবে জর্ডানের বাদশাহ গোপনে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে সম্পদের পাহাড় গড়েছেন। বিবিসি অনলাইন ও গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, প্যান্ডোরা পেপারস অনুসারে জর্ডানের বাদশাহর এ সম্পদের পরিমাণ ১০ কোটি ডলারের বেশি।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ বিন আল-হুসাইন ১৯৯৯ সালে ক্ষমতা গ্রহণের পর থেকে এ পর্যন্ত ক্যারিবীয় অঞ্চলে যুক্তরাজ্যের মালিকানাধীন ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডের অফশোর কোম্পানিগুলোর একটি নেটওয়ার্কের মাধ্যমে অন্তত ১৫টি বাড়ি কিনেছেন। এর মধ্যে মালিবু, ক্যালিফোর্নিয়া, লন্ডন ও আস্কটে তিনটি মহাসাগর ভিউয়েও তাঁর অন্তত ৫ কোটি ৭০ লাখ ডলারের সম্পত্তি রয়েছে। মালিবু শহর সেলিব্রেটিদের বিলাসবহুল বাড়ির জন্য বিখ্যাত। সেখানে সৈকতে চাকচিক্যময় হোটেলের মতো বাদশাহর ২৬ কক্ষের বাড়িটি সবার দৃষ্টি কাড়ে।
কয়েক বছর ধরে বাদশাহ আবদুল্লাহর বিরুদ্ধে স্বৈরাচারী শাসনব্যবস্থা পরিচালনার অভিযোগ উঠেছে। নানা কঠোর পদক্ষেপ ও কর বৃদ্ধির অভিযোগে তাঁর বিরুদ্ধে প্রতিবাদও হচ্ছে। ধারণা করা হচ্ছে, ভবিষ্যৎ রাজনৈতিক প্রেক্ষাপট খারাপ হওয়ার শঙ্কায় ও নিজের নিরাপত্তার স্বার্থেই তিনি এই সম্পদ গড়ে তুলেছেন।
বাদশাহ আবদুল্লাহর আইনজীবীরা বলছেন, এসব সম্পত্তি পুরোটাই ব্যক্তিগত সম্পদ দিয়ে কেনা হয়েছে। এমনকি বাদশাহ জর্ডানের নাগরিকদের জন্য প্রকল্পে অর্থায়ন করতেও ব্যক্তিগত সম্পদ ব্যবহার করেন। তাঁরা বলেন, গোপনীয়তা ও নিরাপত্তার কারণে হাইপ্রোফাইল ব্যক্তিদের অফশোর কোম্পানির মাধ্যমে সম্পত্তি কেনা এখন সাধারণ অভ্যাস।
তবে আইসিআইজের প্রতিবেদন অনুযায়ী, জর্ডানকে যুক্তরাষ্ট্রের দেওয়া অর্থনৈতিক ও সামরিক সহায়তার ভুয়া কাগজপত্র তৈরি করে ওই অর্থ দিয়ে বিপুল সম্পদ বানিয়েছেন বাদশাহ।

ফেঁসে গেলেন জ্যাকি শ্রফ

বলিউডের জনপ্রিয় অভিনেতা জ্যাকি শ্রফের গোপন সম্পদ ও আর্থিক লেনদেনের তথ্য ফাঁস করে দিয়েছে প্যান্ডোরা পেপার্স।
ভারতের সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, জ্যাকি শ্রফ তার শাশুড়ির নামে নিউজিল্যান্ডে স্থাপিত অফশোর কোম্পানি ‘মিডিয়া ট্রাস্ট’-এর অন্যতম সুবিধাভোগী। এই অফশোর প্রতিষ্ঠান থেকে তিনি সরিয়ে নিয়েছেন অন্তত কয়েক লাখ ডলার।
এই অভিনেতার স্ত্রী আয়েশার মা ক্লডিয়া দত্ত ২০০৫ সালের ২৯ নভেম্বর নিউজিল্যান্ডে প্রতিষ্ঠা করেন মিডিয়া ট্রাস্ট। ট্রাস্টটি যুক্তরাজ্যের ফিডুসিয়ারি ট্রাস্ট কোম্পানি (এলএফটিসি) লিমিটেডের সঙ্গে যুক্ত ছিল। বিভিন্ন অভিযোগে ২০১৩ সালে ট্রাস্টির সব ধরনের কার্যক্রম বাতিল করে দেয়া হয়।
ফাঁস হওয়া নথিতে বলা হয়, এই ট্রাস্টের অন্য দুই সুবিধাভোগী হচ্ছেন জ্যাকি শ্রফের ছেলে নায়ক টাইগার শ্রফ ও মেয়ে কৃষ্ণা শ্রফ।
এলএফটিসির ব্যাংক অ্যাকাউন্ট থেকে ২০০৮ সালে সাড়ে ৩৮ হাজার ডলার হাতিয়ে নেন এই অভিনেতা। জ্যাকি শ্রফের নিয়ন্ত্রণে থাকা মিডিয়া ট্রাস্ট ক্ষতিপূরণের কথা বলে এলএফটিসির কাছ থেকে প্রায় সাড়ে ২৭ হাজার ডলার সরিয়ে নেয়।
জ্যাকি শ্রফের স্ত্রী আয়শা শ্রফের সঙ্গে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস যোগাযোগ করলে তিনি এসব অভিযোগ উড়িয়ে দেন। আয়শা শ্রফ বলেন, ‘এই ট্রাস্ট সম্পর্কে আমি ও আমার পরিবারের কাছে কোনো তথ্য নেই। আমার মা যিনি ১০ বছর আগে মারা গিয়েছেন, তিনি বেলজিয়ামের নাগরিক ছিলেন, ভারতের নন।’
দেউলিয়া ঘোষণা করা অনিল আম্বানির বিদেশে গোপন ১৮ কোম্পানি
ভারতের শীর্ষ ধনী মুকেশ আম্বানির ভাই অনিল আম্বানি ২০২০ সালের ফেব্রুয়ারিতে লন্ডনের এক আদালতে শুনানির সময় দাবি করেন, তাঁর সম্পত্তির পরিমাণ এখন ‘নেট জিরো’, অর্থাৎ শূন্যের কোঠায় নেমে এসেছে। সঞ্চিত অলংকার বেচে এখন তাঁকে আইনজীবীর বিল পরিশোধ করতে হচ্ছে। তিনটি চীনা ব্যাংকের দায়ের করা এক মামলায় ওই শুনানি হচ্ছিল।
সে সময় আদালত তাঁর পর্যবেক্ষণে দেখেছিলেন যে আম্বানির অফশোর স্বার্থ রয়েছে কি না, তা স্পষ্ট নয়। তবে সে বিষয়ে কোনো কিছু জানাননি আম্বানি। তিন মাস পর তাঁকে ব্যাংকে ৭১ কোটি ৬০ লাখ ডলার প্রদানের নির্দেশ দেওয়া হয়েছিল। তিনি তা করেননি এবং বিদেশে কোনো সম্পদ থাকার কথা অস্বীকার করেন। তবে এখন প্যান্ডোরার বাক্স খুলেছে, আর তা থেকে বেরিয়ে আসছে বিশ্বের হর্তাকর্তাদের সব গোপন সম্পদ।
গতকাল রোববার ফাঁস হওয়া প্যান্ডোরা পেপারসের তথ্য অনুযায়ী, রিলায়েন্স এডিএ গ্রুপের চেয়ারম্যান অনিল আম্বানি ও তাঁর প্রতিনিধিরা জার্সি, ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ (বিভিআই) ও সাইপ্রাসে কমপক্ষে ১৮টি অফশোর কোম্পানির মালিক। ২০০৭ থেকে ২০১০ সালের মধ্যে এগুলো প্রতিষ্ঠিত হয়েছে এবং এর মধ্যে কমপক্ষে ৭টি কোম্পানির ১৩০ কোটি ডলারের বিনিয়োগ ও ঋণ রয়েছে।
জার্সিতে অনিল আম্বানির মালিকানাধীন তিনটি কোম্পানি রয়েছে। এগুলো হলো ব্যাটিস্টে আনলিমিটেড, রেডিয়াম আনলিমিটেড ও হুই ইনভেস্টমেন্ট আনলিমিটেড, যা ২০০৭ সালের ডিসেম্বর থেকে ২০০৮ সালের জানুয়ারির মধ্যে তৈরি হয়।
ব্যাটিস্টে আনলিমিটেড ও রেডিয়াম আনলিমিটেড এডিএ গ্রুপের হোল্ডিং কোম্পানি রিলায়েন্স ইনোভেঞ্চারস প্রাইভেট লিমিটেডের মালিকানাধীন। হুই ইনভেস্টমেন্ট আনলিমিটেড এএএ এন্টারপ্রাইজ লিমিটেডের মালিকানাধীন, যা রিলায়েন্স ক্যাপিটালের একটি প্রোমোটার কোম্পানি। ২০০৮ সালের জানুয়ারিতে প্রতিষ্ঠিত হওয়া জার্সিতে সামারহিল লিমিটেড ও ডুলউইচ লিমিটেড নামে আরও দুটি কোম্পানির মালিক অনিল আম্বানির প্রতিনিধি অনুপ দালাল।
এই অফশোর কোম্পানি এবং লেনদেন সম্পর্কে জানতে চাইলে অনিল আম্বানির একজন আইনজীবী গণমাধ্যমকে বলেন, ‘আমার মক্কেল ভারতের একজন করদাতা। আইন মেনে চলার জন্য তিনি ভারতীয় কর্তৃপক্ষের কাছে অনুগত। লন্ডন আদালতে তথ্য প্রকাশ করার সময় সব প্রয়োজনীয় বিষয় বিবেচনায় নেওয়া হয়েছিল। রিলায়েন্স গ্রুপ বিশ্বব্যাপী ব্যবসা পরিচালনা করে এবং বৈধ ব্যবসা করে।’
গত বছরের মে মাসে চীনা কোম্পানির ৭১ কোটি ৬০ লাখ ডলার প্রদানের নির্দেশ দেওয়া হলে আদালতে নিজেকে দেউলিয়া বলে ঘোষণা করেছেন ধীরু ভাই আম্বানির ছোট ছেলে অনিল আম্বানি।

অর্থ কেলেঙ্কারিতে কয়েকশ কানাডিয়ানের নাম

বিশ্বের সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের গত বছরের তালিকায় কানাডার অবস্থান ছিল ১১তম। এমন দেশেও আর্থিক কেলেঙ্কারির সঙ্গে জড়িত মানুষের সংখ্যা নেহাৎ কম নয়।
ওয়াশিংটন ডিসির ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসের (আইসিআইজে) প্রকাশিত ‘প্যান্ডোরা পেপার্স’-এ শত শত কানাডিয়ানের আর্থিক অনিয়মের চিত্র উঠে এসেছে।
গতকাল কানাডার টরোন্টো স্টার সংবাদমাধ্যম জানায়, বিশ্বের সবচেয়ে ধনী ও প্রভাবশালী রাজনীতিক, ব্যবসায়ী ও তারকাদের গোপন সম্পদ, কর ফাঁকি, অর্থ পাচার ও কালো টাকা সাদা করার তথ্য সম্বলিত প্রায় ১২ মিলিয়ন ফাঁস হওয়া নথিতে শত শত কানাডিয়ানের মধ্যে রয়েছেন দেশটির দ্বিতীয় শীর্ষ ধনী ব্যক্তিও।
এ ছাড়াও, এ তালিকায় রয়েছে কানাডার শীর্ষ পর্নো প্রতিষ্ঠানের সহ-প্রতিষ্ঠাতা, ফ্যাশন মুঘল ও অলিম্পিক বিজয়ী খেলোয়াড়ের নাম।
১৪টি উৎস থেকে পাওয়া এই নথিগুলো নিয়ে গত কয়েক মাস ধরে কাজ করেছেন ১১৭টি দেশের প্রায় ৬০০ সাংবাদিক। এ কাজের সঙ্গে ছিলেন কানাডার টরোন্টো স্টার ও সিবিসির সাংবাদিকও।
টরোন্টো স্টার’র প্রতিবেদনে বলা হয়েছে, ফাঁস হওয়া নথিগুলো পর্যালোচনা করে দেখা যাচ্ছে অর্থ কেলেঙ্কারির তদন্ত ও দোষীদের বিচারের সম্মুখীন করার ক্ষেত্রে আন্তর্জাতিকভাবে কানাডার অবস্থান পেছনের সারিতে।
- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ