শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

পাঁচ বছরে বেসরকারি খাতে বিদেশী ঋণ দ্বিগুণ হয়েছে

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

পাঁচ বছর আগেও দেশের বেসরকারি খাতে বিদেশী ঋণের পরিমাণ ছিল ১২ বিলিয়ন বা ১ হাজার ২০০ কোটি ডলার। তবে ২০২১ সাল শেষে বেসরকারি খাতে বিদেশী ঋণ ২৩ বিলিয়ন ডলার ছাড়িয়েছে।বাংলাদেশী মুদ্রায় এর পরিমাণ প্রায় ২ লাখ কোটি টাকা। করোনা মহামারীর দুই বছরেই বেসরকারি খাতে বিদেশী ঋণ প্রায় ১০ বিলিয়ন ডলার বেড়েছে। আর সর্বশেষ পাঁচ বছরের হিসাবে এ ঋণ দ্বিগুণ হয়েছে।

দেশের বেসরকারি খাতে ব্যাংকঋণের প্রবৃদ্ধি আটকে আছে ১০ শতাংশের ঘরে।লাখ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন করেও তা বাড়ানো যায়নি। কিন্তু করোনাকালের দুই বছরে বেসরকারি খাতে বিদেশী ঋণের প্রবৃদ্ধি হয়েছে ৫০ শতাংশেরও বেশি। ব্যাংকের অফশোর ইউনিটের মাধ্যমে বিতরণকৃত অল্প সুদের এ ঋণ ব্যবসায়ীদের জন্য আশীর্বাদ হলেও দেশের জন্য বিপদের কারণ হয়ে উঠছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

তারা বলছেন, দেশের বেসরকারি খাতের উদ্যোক্তাদের পাশাপাশি সরকারও বিদেশী বিভিন্ন উৎস থেকে ঋণ নিচ্ছে। গত ডিসেম্বর শেষেই সরকারি-বেসরকারি মিলিয়ে দেশের বৈদেশিক ঋণের পরিমাণ ৯০ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে।আগামীতে দুটি খাতেই বিদেশী ঋণ আরো বাড়বে। এ অবস্থায় ঋণ পরিশোধের জন্য পর্যাপ্ত ডলারের সংস্থান করা দেশের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

এ প্রসঙ্গে অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর বলেন, বেসরকরি খাতের বিদেশী ঋণের বড় অংশই স্বল্পমেয়াদি। গড়ে এসব ঋণের মেয়াদ তিন বছর ধরলে প্রতি বছরই প্রায় ৮ বিলিয়ন ডলার রোলওভার করতে হবে। বেসরকারি খাতের এ ঋণের সঙ্গে সরকারি ঋণ যুক্ত করলে রোলওভারের পরিমাণ দ্বিগুণ হয়। এখন দেখতে হবে, প্রতি বছর ওই পরিমাণ ডলার ঋণ পরিশোধের জন্য সংস্থান করা সম্ভব কিনা? বৈদেশিক ঋণের রোলওভার করতে ব্যর্থ হওয়ায় শ্রীলংকা দেউলিয়া হয়ে গেছে।

আহসান এইচ মনসুরের ভাষ্য হলো, করোনাসৃষ্ট বৈশ্বিক দুর্যোগের কারণে আন্তর্জাতিক বাজারে সুদের হার পড়ে গিয়েছিল। এজন্য বিদেশী বিনিয়োগকারীরা বাংলাদেশীদের বেশি হারে ঋণ দিয়েছে। এখন বিশ্ববাজারে সুদহার ঊর্ধ্বমুখী। এ ধরনের পরিস্থিতিতে বিদেশীরা বাংলাদেশের মতো দেশগুলো থেকে ঋণ তুলে নিয়ে উন্নত দেশগুলোয় বিনিয়োগে উৎসাহী হয়। যদি পরিস্থিতি সে পর্যায়ে যায়, তাহলে বিদেশী ঋণ রোলওভার না করে পুরোপুরি পরিশোধ করে দিতে হবে।সেটি হলে বাংলাদেশের ডলারের বাজারের বিদ্যমান অস্থিরতা আরো বাড়বে। দেশে ডলারের বিনিময় হার যদি বেড়ে যায়, তাহলেও বিদেশী ঋণগ্রহীতারা ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্যে দেখা যায়, ২০১৬ সালের ডিসেম্বর শেষে দেশের বেসরকারি খাতে স্বল্প ও দীর্ঘমেয়াদি বিদেশী ঋণের পরিমাণ ছিল ৯২৫ কোটি ডলার। পরের তিন বছর এ ঋণ বেড়েছে স্বাভাবিক গতিতে। কিন্তু করোনা মহামারী শুরুর পর এ ঋণপ্রবাহ দ্রুত বাড়তে থাকে। ২০২০ সালেই বেসরকারি খাতে বিদেশী ঋণের পরিমাণ দাঁড়ায় ১ হাজার ৪৭৬ কোটি ডলার।২০২১ সালে এসে এ ঋণের পরিমাণ ২ হাজার ৩০৭ কোটি টাকা ছাড়িয়ে যায়। বেসরকারি খাতে বিদেশী এ ঋণের মধ্যে ১ হাজার ৫৪৬ কোটি ডলারই স্বল্পমেয়াদি ঋণ, যা মোট ঋণের ৬৭ শতাংশ। আর দীর্ঘমেয়াদি ঋণের পরিমাণ ৭৬১ কোটি ৪৮ লাখ ডলার।

করোনাসৃষ্ট বৈশ্বিক অর্থনৈতিক বিপর্যয়ের সময়ে উন্নত দেশ ও বহুজাতিক সংস্থাগুলোর কাছে বিনিয়োগযোগ্য অলস তারল্যের পাহাড় গড়ে ওঠে। লন্ডন ইন্টার-ব্যাংক অফার্ড রেট (লাইবর) নেমে আসে ইতিহাসের সর্বনিম্নে। এর সুবাদে দেশের বড় করপোরেট প্রতিষ্ঠানগুলো সর্বোচ্চ ২ শতাংশ সুদেই বিদেশী ঋণ নিতে পেরেছে। লাইবর রেট কিছুটা ঊর্ধ্বমুখী হলেও এখনো বাংলাদেশী উদ্যোক্তারা ৩-৪ শতাংশ সুদে এ ঋণ নিতে পারছেন। এছাড়া উদ্যোক্তাদের বিদেশী ঋণ গ্রহণের প্রক্রিয়া এবং শর্তও এখন আগের যেকোনো সময়ের তুলনায় সহজ হয়েছে। পুরনো বিদেশী ঋণ পরিশোধে ডেফারেল সুবিধাও (ঋণ পরিশোধে বাড়তি সময়) পেয়েছেন উদ্যোক্তারা। বেসরকারি খাতে বিদেশী ঋণের উচ্চপ্রবৃদ্ধির পেছনে এসব সুবিধা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

অফশোর ইউনিটের মাধ্যমে প্রায় ৫০ কোটি ডলার বৈদেশিক ঋণের জোগান দিয়েছে বেসরকারি খাতের দ্য সিটিব্যাংক লিমিটেড। ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন বণিক বার্তাকে বলেন, উদ্যোক্তারা চান স্বল্প সুদের ঋণ। এটি জোগান দেয়ার জন্য বিদেশী ঋণের কোনো বিকল্প নেই। এখনো আমরা ৪ শতাংশের কম সুদে উদ্যোক্তাদের বিদেশী ঋণ এনে দিতে পারছি। গ্রাহক যদি ভালো হয় তাহলে বিদেশী ঋণের কোনো ঝুঁকি থাকার কথা নয়। ঋণের যথাযথ ব্যবহার নিশ্চিতে আমরা সর্বাধিক গুরুত্ব দিচ্ছি।

দেশের তৈরি পোশাক, বিদ্যুৎ, জ্বালানি, খাদ্য উৎপাদন, টেক্সটাইল, ওষুধ, সিরামিক, যন্ত্রপাতি, গাড়ি, সিমেন্ট, রাবার, প্লাস্টিক, তামাক, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ বিভিন্ন খাতে ঋণ দিচ্ছে বিভিন্ন দেশ ও বহুজাতিক প্রতষ্ঠান। বেসরকারি খাতের ৭৬১ কোটি ডলার বিদেশী মেয়াদি ঋণের মধ্যে ট্রেড ক্রেডিট ও ডেট সিকিউরিটিজও রয়েছে। আর স্বল্পমেয়াদি ঋণের মধ্যে রয়েছে বায়ার্স ক্রেডিট, ডেফার্ড পেমেন্ট, রফতানি খাতের বিল ডিসকাউন্ট, বিদেশী ব্যাক-টু-ব্যাক ঋণপত্র ও স্বল্পমেয়াদি ডেট লায়াবিলিটিজ।

বাংলাদেশ ব্যাংকের তথ্য পর্যালোচনা করে দেখা যায়, গত বছরে স্বল্পমেয়াদি বায়ার্স ক্রেডিটে বিদেশী ঋণের পরিমাণ প্রায় দ্বিগুণ হয়েছে। ২০২১ সালের মার্চে বায়ার্স ক্রেডিটে বিদেশী ঋণ ছিল ৪৮৩ কোটি ডলার। গত ডিসেম্বর শেষে এ খাতে বিদেশী ঋণের পরিমাণ ৮২১ কোটি ডলার ছাড়িয়েছে।

বেসরকারি খাতে বিদেশী ঋণ প্রবাহের প্রধান মাধ্যম ব্যাংকগুলোর অফশোর ইউনিট।দেশের ৬১টি তফসিলি ব্যাংকের মধ্যে অফশোর ব্যাংকিং কার্যক্রমে আছে ৩৬টির। এছাড়া বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষসহ (বিডা) অন্যান্য কিছু মাধ্যমেও বেসরকারি খাতে বিদেশী ঋণ বিতরণ হয়।

এতদিন দেশের শিল্পোদ্যোক্তাদের বিদেশী ঋণ গ্রহণের সবচেয়ে বড় উৎস ছিল হংকং।কিন্তু সম্প্রতি চীন এ ঋণের শীর্ষস্থান দখলে নিয়েছে। গত ডিসেম্বর পর্যন্ত চীন থেকে ১৭৪ কোটি ডলারের দীর্ঘমেয়াদি বিদেশী ঋণ নিয়েছেন বাংলাদেশী শিল্পোদ্যোক্তারা। একই সময়ে হংকং থেকে ১৪৮ কোটি ডলার বিদেশী ঋণ এসেছে। বাংলাদেশের বেসরকারি খাতে ঋণদাতা শীর্ষ ১০ দেশের তালিকার অন্যরা হলো যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ডস, সিঙ্গাপুর, সৌদি আরব, জার্মানি, জাপান ও সংযুক্ত আরব আমিরাত। এছাড়া আন্তর্জাতিক বহুজাতিক বিভিন্ন প্রতিষ্ঠান থেকেও বিদেশী ঋণ নিচ্ছেন বাংলাদেশী শিল্পোদ্যোক্তারা।

লাইবর রেট পর্যালোচনা করে দেখা যায়, এক দশক আগে লাইবর ছিল ৬ শতাংশেরও বেশি।এক বছর আগে লাইবরের সুদহার গড়ে দশমিক ২০ শতাংশে নেমে আসে। তবে চলতি বছরের শুরু থেকে লাইবরের সুদহার ঊর্ধ্বমুখী। চলতি সপ্তাহে এক বছর মেয়াদি লাইবর সুদহার ছিল ২ দশমিক ৩১ শতাংশ। ছয় মাস মেয়াদি লাইবর ১ দশমিক ৫৬ শতাংশ এবং এক মাসের কম মেয়াদ লাইবর দশমিক ৫৫ শতাংশে নির্ধারিত হয়েছে। লাইবরের নিম্ন সুদহারকে কাজে লাগিয়ে বাংলাদেশী বড় শিল্পোদ্যোক্তারা কমিশন, ফিসহ সর্বোচ্চ ৪ শতাংশ সুদে বিদেশী প্রতিষ্ঠান থেকে ঋণ নিতে পারছেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

ব্যাংক এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক মো. আরফান আলী মনে করেন, সরকারি কিংবা বেসরকারি, যেকোনো বিদেশী ঋণই সঠিক সময়ে পরিশোধ করা দরকার।যথাসময়ে ঋণ পরিশোধের দিক থেকে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের সুনাম আছে। বিদ্যমান সুনাম ধরে রাখতে হলে কোনোভাবেই বৈদেশিক বাণিজ্যের ঋণপত্রের দায় কিংবা ঋণ পরিশোধে ব্যর্থ হওয়া যাবে না। এজন্য সস্তা হলেও বিদেশী ঋণ গ্রহণ ও ব্যবহারের ক্ষেত্রে সতর্ক হতে হবে। ব্যক্তি বা প্রতিষ্ঠান বিদেশী ঋণ নিলে তাকে বিদেশী মুদ্রায় পরিশোধের বিষয় নিয়ে ভাবতে হয় না। কিন্তু রাষ্ট্রকে দেখতে হয় প্রতি বছর কত পরিমাণ ঋণ বৈদেশিক মুদ্রায় পরিশোধ করতে হবে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ