বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

দুপুরে ছেলেকে ছাত্রাবাসে পৌঁছে দিলেন বাবা, সন্ধ্যায় পেলেন লাশ

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
রোববার (১২ সেপ্টেম্বর) খুলেছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান। এর একদিন আগে শনিবার (১১ সেপ্টেম্বর) রাজধানীর উত্তরায় শাহীন স্কুল অ্যান্ড কলেজের হোস্টেল (ছাত্রাবাস) থেকে আবির হোসেন খান (১৮) নামে এক শিক্ষার্থীকে গলায় গামছা পেঁচানো অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। ছাত্রাবাসের কর্মকর্তা ও এক পরিচারিকাকে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।

পুলিশ জানায়, শনিবার সন্ধ্যায় উত্তরা ১১ নম্বর সেক্টরের ৩ নম্বর সড়কের ১৫ নম্বর বাড়িতে অবস্থিত ওই ছাত্রবাস কর্তৃপক্ষ আবিরকে ছাত্রবাসের সাত তলার ৭০১ নম্বর কক্ষ থেকে উত্তরা আধুনিক মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। সেখানে চিকিৎসক আবিরকে মৃত ঘোষণা করেন। সংবাদ পেয়ে পুলিশ আবিরের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তরে জন্য ঢাকা মেডিকেল কলেজ মর্গে পাঠায়। ময়নাতদন্ত সম্পন্ন হলে রোববার বিকালে মরদেহ স্বজনদের বুঝিয়ে দেয়া হয়।

জানা গেছে, আবির টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার মো. ফজলুর রহমান খান ও আবিদা সুলাতানার ছেলে। তার পরিবার ঢাকার নবাবগঞ্জে বসবাস করে।

আবিরের মৃত্যুর ঘটনায় উত্তরা পশ্চিম থানায় অপমৃত্যু মামলা দায়ের হয়েছে। মামলার তদন্ত কর্মকর্তা ওই থানার এসআই মো. লাল মিয়া জানান, করোনা মহামারীতে দেড় বছর বন্ধ থাকার পর রোববার স্কুল খোলার সরকারি সিদ্ধান্ত জেনে ফজুলর রহমান শনিবার দুপুর দেড়টার দিকে ছেলে আবিরকে ছাত্রবাসে দিয়ে যান। বিকেল সাড়ে ৫টার দিকে আবিরের বাবার কাছে ছাত্রাবাস থেকে ফোন করে বলা হয়, আপনার ছেলে গুরুতর অসুস্থ। এ সংবাদ পেয়ে আবিরের বাবা দ্রুত সেখানে যান। সেখান থেকে বলা হয়, আবিরকে উত্তরা আধুনিক হাসপতালে নেয়া হয়েছে।

এরপর আবিরের বাবা ওই হাসপাতালে গিয়ে জরুরী বিভাগে ট্রলির উপর সাদা কাপড় দিয়ে মোড়ানো অবস্থায় ছেলের লাশ আবিষ্কার করেন।

মুহুর্তেই নির্বাক আবিরের বাবা। কিছুক্ষন পর ফোনে মৃত্যুর খবর জানান আবিরের খালা রাবেয়া সুলতানাকে। তিনিও হাসপাতালে চলে আসেন।

নিহত আবিরের খালা রাবেয়া সুলতানা খান বলেন, ‘আবির তার বাবা-মার সঙ্গে নবাবগঞ্জে থাকে। কিন্তু কলেজের হোস্টেলে থেকেই লেখাপড়া করত। স্কুল কলেজে খুলে দেয়ায় শনিবার দুপুরে আবিরের বাবা আবিরকে কলেজের হোস্টেলে রেখে গিয়েছিল। তার বাবা বাসার পৌঁছানোর পূর্বে সন্ধ্যা থেকে কলেজ থেকে তাকে ফোন দেওয়া হয়। কিন্তু বাসে থাকায় তিনি টের পাননি। পরে তিনি ফিরতি কল করলে কলেজ কর্তৃপক্ষ জানায়-আবির অসুস্থ। তাই তাকে আসতে হবে। পরে আবিরের বাবা তার মাকে বিষয়টি জানালে তিনি আমাকে ফোন দেন। কারণ আমি ওই কলেজের পাশেই থাকি।’

তিনি বলেন, ‘ফোন পেয়ে দৌড়ে শাহীন স্কুল অ্যান্ড কলেজে যাই। গিয়ে দেখি কলেজের দুজন পরিচালক নিচে কথা বলছেন। তাদের কাছে আবিরের বিষয়ে জানতে চাইলে তারা বলেন, আবির গলায় গামছা পেঁচিয়েছিল। পরে তাকে উত্তরা আধুনিক মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তিনি আরও বলেন, তখন আমি পরিচালকদের বলি-তাহলে আপনারা কেন হাসপাতালে যাননি? উত্তরে তারা জানান, আমরাও যাচ্ছি। পরে তারাও আমার পিছু পিছু হাসপাতালে যান।’ হাসপাতালের গিয়ে দেখি, ‘জরুরি বিভাগের সামনেই আবিরের মরদেহ সাদা কাপড় দিয়ে ঢেকে রাখা হয়েছে। জরুরি বিভাগের চিকিৎসক জানিয়েছে-হাসপাতালে নিয়ে আসার আগেই আবিরের মৃত্যু হয়েছে। পরবর্তীতে আবিরের বাবা হাসপাতালে এসে জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ ফোন দিয়ে বিষয়টি জানালে থানা-পুলিশ হাসপাতালে এসে আবিরের মরদেহ উদ্ধার করে।’

আবিরের মা আবিদা বলেন, বাসায় থেকে চলে আসার সময়ও সব কিছু ভালোই ছিলো তার। তার মোবাইল ফোনটিও বন্ধ করে বাসায় রেখে বাবার সাথে চলে আসল। সে যে আত্মহত্যা করবে সে রকমও তো কিছুই মনে হয় না। সে আত্মহত্যা করার মত ছেলেও না।

এ বিষয়ে উত্তরা পশ্চিম থানার উপপরিদর্শক (এসআই) লাল মিয়া বলেন, ‘প্রাথমিকভাবে আবির হোস্টেলের জানালার সঙ্গে গামছা পেঁচিয়ে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছে বলে জানতে পেরেছি। এ ঘটনায় তার বাবা ফজলুর বাদী হয়ে উত্তরা পশ্চিম থানায় একটি অপমৃত্যুর মামলা করেছেন। মামলা নম্বর-১৯। ওই ছাত্রের মরদেহ ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।’

উপপরিদর্শক (এসআই) লাল মিয়া বলেন, তার চন্দ্রাকাতি দাগ রয়েছে। শরীরে কোন আঘাতের চিহ্ন আছে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা প্রাথমিকভাবে ধারণা করছি আবির আত্মহত্যা করেছে। বাকিটা ময়নাতদন্ত রিপোর্ট পেলে বলা যাবে।’ কিন্তু কী কারণে আবির আত্মহত্যা করে থাকতে পারে তাও জানাতে পারেননি তিনি। তবে আবিরের খালা রাবেয়া সুলতানার দাবি, এটি কোনোভাবেই আত্মহত্যা হতে পারে না। কারণ আবিরের মরদেহ হোস্টেলের বিছানার ওপরে ছিল। উদ্ধারকালে আবিরের দুই পা হাঁটুগাড়া অবস্থায় ছিল। এভাবে কেউ আত্মহত্যা করতে পারে না।

তিনি বলেন, ‘আবিরকে যখন হোস্টেলে দিয়ে যাওয়া হয়, তখন তিনি হোস্টেল কর্তৃপক্ষকে জিজ্ঞাসা করেছিল- কতজন ছাত্র এসেছে?’ উত্তরে তারা জানিয়েছে, ‘৭/ ৮ জন ছাত্র এসেছে। তখন আবিরকে তার বাবা একশত পনেরো টাকা দিয়ে এসেছিল।’ তার দাবি, আমি ধারণা করছি- আবিরের কাছে বেশি টাকা আছে বলে মনে করে তা নেওয়ার জন্য ছাত্ররাই এ ঘটনা ঘটিয়েছে।’

এদিকে হাসপাতাল মর্গে শাহীন স্কুল এন্ড কলেজের শাখা পরিচালক মো. বকুল মিয়া গণমাধ্যমকে বলেন, শনিবার দুপুরে সে বাবার সাথে হোস্টেলে আসে। এরপর তার বাবা চলে যায়। বিকেল সাড়ে পাঁচটার দিকে হোস্টেল থেকে তাকে খবর দেয়া হয় সপ্তম তলায় ৭০১ নম্বর রুমে গলায় গামছা পেছানো অবস্থায় জানালার গ্রিলের সাথে কাত হয়ে অচেতন অবস্থায় বসে আছে আবির। পরে কাজের বুয়া তাকে দেখতে পেয়ে সবাইকে খবর দিলে আবিরকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিভাবে তার মৃত্যু হয়েছে সে বিষয়ে কিছু জানাতে পারেননি তিনি।

এদিকে মরদেহের সুরতহাল প্রতিবেদনে উত্তরা পশ্চিম থানার উপ-পরিদর্শক (এসআই) লাল মিয়া উল্লেখ করেন, আবির মোবাইলে গেমস খেলায় আসক্ত ছিল। গতকাল (১১ সেপ্টম্বর ) দুপুরে তার বাবা তাকে স্কুলের ছাত্র হোস্টেলে দিয়ে আসেন। এরপর বিকেলে হোস্টেলের কাজের বুয়ার কাছে সে ফোন চায় বাড়িতে কথা বলবে বলে। তবে বুয়া ফোন না দিলে সে বুয়াকে বলে, ফোন যেহেতু দিবেন না তাহলে আমার বাড়িতে ফোন দিয়ে বলেন আমার লাশ নিয়ে যেতে।

সুরতহাল প্রতিবেদনে প্রাথমিক তদন্তে আরো উল্লেখ করা হয়, এরপর ওই কাজের বুয়া দৌঁড়ে নিচে গিয়ে শিক্ষকদের জানালে পরে তারা সপ্তম তলার ৭০১ নম্বর রুমে গিয়ে জানালার গ্রিলের সঙ্গে গলায় গামছা পেচিয়ে খাটের উপর অচেতন অবস্থায় কাত হয়ে বসা অবস্থায় দেখতে পায় বলে দাবি করেছে। তখন তারা তাকে সেখান থেকে উদ্ধার করে উত্তরা আধুনিক হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। খবর পেয়ে রাতেই তার লাশ উদ্ধার করা হয়। তার গলায় অর্ধচন্দ্রাকৃতির কালো দাগ রয়েছে। এছাড়া মরদেহে কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি।

পারিবারিক সূত্রে জানা গেছে, টাঙাইলের ঘাটাইল উপজেলার হোসেন নগর গ্রামের ফজলুর রহমান খান ও আবেদা সুলতানা খান দম্পতির একমাত্র সন্তান আবির। পরিবারটি বর্তমানে ঢাকার নবাবগঞ্জ উপজেলার আমতলী এলাকায় থাকে। ফজলুর গ্রামীণ ব্যাংকের সিনিয়র অফিসার ও মা আবেদা পল্লি বিদ্যুতের বিলিং সহকারী হিসেবে নবাবগঞ্জে কর্মরত।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ