শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

চলন্ত লঞ্চ থেকে চার শিশুকে মেঘনায় ‘নিক্ষেপ’

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
চার শিশু। শাকিব, মেহেদুল, সিয়াম ও তরিকুল। ওরা চার বন্ধু। এদের মধ্যে শাকিব , মেহেদুল ও তরিকুলের বয়স ১০ বছর। আর সিয়ামের ১৩ বছর।

এই বয়সে তাদের হাতে থাকার কথা ছিল বই-খাতা। কিন্তু ভাগ্যের পরিহাসে চার শিশু লঞ্চে লঞ্চে পানি আর চকলেট বিক্রি করে জীবীকা নির্বাহ করে। রাতে থাকে সদরঘাটে।

গত শনিবার (১১ সেপ্টম্বর ) প্রতিদিনের মতো তারা চারবন্ধু একসঙ্গে সদরঘাট থেকে ছেড়ে যাওয়া ইমাম হাসান-৫ লঞ্চে পানি বিক্রি করছিলো। কিছুক্ষন পর লঞ্চ স্টাফ ওদের কাছে ভাড়া চায়। না দিলে চার শিশুকে চলন্ত লঞ্চ থেকে মেঘনা নদীতে ফেলে দেয় ওই লঞ্চ স্টাফ।

একই সময় স্পীড বোটে ওই স্থান দিয়ে পুলিশ সুপারের সাথে সাক্ষাত করতে যাচ্ছিলেন গজারিয়া থানার ওসি মো. রইছ উদ্দিন। তিনি চার শিশুকে নদীতে ডুবে যেতে দেখে দ্রুত উদ্ধার করেন এবং নৌপুলিশকেও বিষয়টি অবহিত করেন।

এঘটনায় মুন্সীগঞ্জ সদর থানায় রোববার হত্যাচেষ্টার অভিযোগে মামলা দায়ের হয়। মামলার বাদী মুক্তারপুর নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জে এসআই লুৎফর রহমান। মামলা নম্বর ২৪।

মামলার তদন্ত কর্মকরতা একই ফাঁড়ির এসআই আলামিন মুন্সি। তিনি জানান, মামলায় ১০-১২ জনকে আসামী করা হয়েছে। আসামীরা লঞ্চের স্টাফ ও নিরাপত্তাকর্মী।

তদন্ত কর্মকর্তা ক্র্যাবনিউজকে বলেন, ‘এই মামলায় এখনও কাউকে আটক করা হয়নি। থানায় মামলা হওয়ার পর লঞ্চের সবাই আত্মগোপনে রয়েছে। আর লঞ্চটি আমাদের জিম্মায় আছে।’

মুন্সীগঞ্জ থানার পরিদর্শক রাজীব খান জানান, ইমাম হাসান-৫ নামে লঞ্চের অজ্ঞাতনামা কর্মচারীদের বিরুদ্ধে রোববার রাত ৯টায় মামলা করেন মুক্তারপুর নৌপুলিশ ফাঁড়ির পরিদর্শক মো. লুৎফর রহমান।
ভাড়ার টাকা না থাকায় শনিবার সকাল ১০টার দিকে মেঘনা নদীতে লঞ্চ থেকে তাদের ফেলে দেয়া হয় বলে শিশুদের অভিযোগ।

তবে ইমাম হাসান-৫ লঞ্চের মাস্টার মো. দেলোয়ার হোসেন অভিযোগ অস্বীকার করেছেন। তিনি  বলেন, “শিশুদের ফেলে দেওয়া হয়নি। এসব শিশু পানি বিক্রেতার কাছ থেকে ভাড়াও নেওয়া হয় না।”

তার দাবি, “শিশুরা স্বেচ্ছায় নদীতে ঝাঁপ দিয়েছিল। পরে যাত্রীরা আমাদের অবগত করে। কতজন ঝাঁপ দিয়েছে তা জানি না। বড় লঞ্চগুলো যখন ঘাটের সামনে দিয়ে যায় তখন স্থানীয় ট্রলারগুলো লঞ্চের গায়ে ভেড়ে। এ সময় যাত্রীরা ওঠানামা করে। মুন্সীগঞ্জ লঞ্চঘাটের কাছ দিয়ে যাওয়ার সময় দুই শিশু ট্রলার দেখতে না পেয়ে কিছুদূর যাওয়ার পর লাফ দেয়। তারা ভেবেছিল ট্রলার এসে তাদের নিয়ে যাবে। লঞ্চঘাট থেকে প্রায় ১৫০ ফুট দূর দিয়ে যাচ্ছিল লঞ্চটি। শিশুরা সাঁতরে যাওয়ার জন্য প্রস্তত ছিল। তাছাড়া শিশুরা লাফ দেওয়ার অনেক সময় পেরিয়ে যাওয়ার পর যাত্রীরা অবগত করেছে আমাদের।”

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ