শনিবার | ২১ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

মাথা নিচু করে বেরিয়ে গেলেন মুরাদ

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
কোনো দেশে ঢুকতে না পেরে ফের ঢাকায় ফিরেছেন সদ্য মন্ত্রীত্ব হারানো সাবেক তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। আজ রোববার সন্ধ্যায় বিমানযোগে তিনি ঢাকায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেন। পরে মাথানিচু করে সাধারনের চোখ ফাঁকি দিয়ে বিমানবন্দরের ভিআইপি গেট দিয়ে বেড়িয়ে যান মুরাদ হাসান। এর আগে তিনি প্রথমে কানাডায় ঢুকতে ব্যর্থ হন। পরে সেখান থেকে দুবাই যান। কিন্তু দুবাই প্রশাসন তাকে দেশটির ভেতরে ঢুকতে না দিয়ে বিমানবন্দর থেকেই ঢাকা পুশব্যাক করিয়ে দেন। অন্যদিকে মুরাদ ঢাকায় ফিরছেন- এমন খবরে আজ দুপুর থেকেই শাহজালাল বিমানবন্দর এলাকায় বিক্ষোভ দেখিয়েছে সাধারণ মানুষ।

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর পদ হারানো ডা. মুরাদ হাসান কানাডা ও সংযুক্ত আরব আমিরাতে প্রবেশে ব্যর্থ হয়ে আবার দেশে ফিরেছেন। তাকে বহনকারী এমিরেটস এয়ারলাইনসের ফ্লাইটটি রোববার (১২ ডিসেম্বর) বিকেল ৪টা ৫৪ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

মুরাদ এমিরেটস এয়ারলাইনসের ইকে ৫৮৬ ফ্লাইটে দেশে ফিরেছেন বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বিমানবন্দরের এক ঊর্ধ্বতন কর্মকর্তা।

সারা বিশ্বে বিমান চলাচল পর্যবেক্ষণকারী ‘ফ্লাইটস্টারস’-এর ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, দুবাই বিমানবন্দর থেকে রোববার সকাল ১০টা ৪৬ মিনিটে এমিরেটস এয়ারলাইনসের ইকে ৫৮৬ ফ্লাইটটি ঢাকার উদ্দেশে রওনা করেন। দুবাই থেকে ৪ ঘণ্টা ২১ মিনিটের যাত্রা শেষে এটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরের একটি সূত্র তা নিশ্চিত করেছে।

‘ফ্লাইটস্টারস’-এর রিয়েল টাইম ট্র্যাকারের একটি সূত্র অনুযায়ী জানা গেছে, আজ বেলা ২টায় বোয়িং ৭৭৭-৩০০ইআর বিমানটি গালফ অফ ওমানের ওপর ছিল। বেলা ২টা ৪৫ মিনিটে এটি ভারতের আহমেদাবাদের আকাশসীমায় পৌঁছায়। বেলা ৩টা ৪৫ মিনিটে এটি ছিল ভারতের মধ্যাঞ্চলের আকাশে। বিকেল ৪টা ২৫ মিনিটে বিমানটি পশ্চিমবঙ্গের আকাশসীমায় পৌঁছায়। বিকেল ৪টা ৫৪ মিনিটে এটি ঢাকায় অবতরণ করে।

অশালীন বক্তব্য দিয়ে প্রতিমন্ত্রীর পদ হারানোর পর গত (৯ ডিসেম্বর) বৃহস্পতিবার রাত ১টা ২০ মিনিটে কানাডার উদ্দেশে ঢাকা ছাড়েন মুরাদ হাসান । এমিরেটস এয়ারলাইনসের ফ্লাইট ইকে ৮৫৮৫-এ তিনি প্রথমে দুবাই যান, এরপর সেখান থেকে আরেকটি ফ্লাইটে কানাডার উদ্দেশে যাত্রা করেন।

তবে টরন্টোর পিয়ারসন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে ফিরিয়ে দেয় কানাডার বর্ডার সার্ভিসেস এজেন্সি ।

উত্তর আমেরিকার ‘নতুন দেশ’ নামের একটি বাংলা সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়, মুরাদকে কানাডায় ঢুকতে দেয়নি দেশটির বর্ডার সার্ভিসেস এজেন্সি (সিবিএসএ)। অভিবাসী বাংলাদেশিদের আপত্তির মুখেই কানাডার সরকার এমন সিদ্ধান্ত নেয় বলে দাবি করেছে বিভিন্ন সূত্র।

তবে একটি সূত্র জানিয়েছে, করোনাভাইরাস সংক্রান্ত প্রয়োজনীয় কাগজপত্র না থাকার কারণেই মুরাদকে কানাডার ইমিগ্রেশন ফিরিয়ে দেয়।

মুরাদ হাসান এরপর মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে ঢোকার চেষ্টা করেন। তবে শনিবার গণমাধ্যমকে একটি সূত্র নিশ্চিত করে, ভিসা না থাকায় দুবাইয়ে ইমিগ্রেশনও আটকে দেয় মুরাদ হাসানকে। দুবাইয়ে ব্যর্থ হওয়ার পর শুরুতে এমিরেটসের একটি ফ্লাইটে ঢাকা ফেরার প্রস্তুতি নেন মুরাদ হাসান। টিকিটও কেনেন তিনি। ওই ফ্লাইটে এলে রোববার (১২ ডিসেম্বর) সকাল ৮টা ২০ মিনিটে তার ঢাকা পৌঁছানোর কথা ছিল।

তবে শেষ মুহূর্তে ফ্লাইট পরিবর্তন করে ইকে ৫৮৬ ফ্লাইটে ঢাকায় আসার সিদ্ধান্ত নেন মুরাদ। সাংবাদিকদের এড়াতে আন্তর্জাতিক টার্মিনাল ব্যবহার না করে অভ্যন্তরীণ টার্মিনাল দিয়ে বের হন মুরাদ হাসান। সন্ধ্যা সোয়া ৬টার দিকে বিমানবন্দর ত্যাগ করেন তিনি।

জানা গেছে, ডা. মুরাদ হাসানকে কানাডায় ঢুকতে না দেওয়ার জন্য করোনার ডাবল ডোজের টিকার সনদ না থাকাও একটা গুরুত্বপূর্ণ কারণ। যে কারণেই প্রশ্ন উঠেছে, ভ্যাকসিন সার্টিফিকেট ও কোভিড প্রোটোকল না মেনে মুরাদ কীভাবে ঢাকা বিমানবন্দর থেকে কানাডায় গেলেন?

এ বিষয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মাহবুব আলী এবং হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক এ এইচ এম তৌহিদ-উল আহসানকে প্রশ্ন করেন সাংবাদিকরা।

জবাবে তৌহিদ-উল আহসান বলেন, বিমানবন্দর দিয়ে যে যাত্রীই বাইরের দেশে যান, সেসব বহির্গমন যাত্রীদের স্বাস্থ্য সনদ চেক করা, ভ্যাকসিনেশন সার্টিফিকেট চেক করার দায়িত্ব সিভিল এভিয়েশনের। বিমানবন্দর কর্তৃপক্ষের নয়। আমরা ইমিগ্রেশন করি, যাত্রীদের সেবা দেই। ইমিগ্রেশন শাখা ইমিগ্রেশন করবে, স্বাস্থ্যের কাজ স্বাস্থ্য করবে। মুরাদ সংক্রান্ত তথ্য জানতে হলে আপনাদের যথাযথ কর্তৃপক্ষকে প্রশ্ন করলে তারা ভালো উত্তর দিতে পারবেন।

 

স্বাস্থ্য অধিদপ্তরের এবং ইমিগ্রেশনের লোকজন কানাডায় যাওয়া-আসার বিষয় নিয়ে মুরাদ হাসানকে জিজ্ঞাসাবাদের কথা জানিয়েছেন বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলীও।

এদিকে, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও তার নাতনি জাইমা রহমানকে নিয়ে অশালীন মন্তব্যের পর এক চিত্রনায়িকার সঙ্গে মুরাদের অশালীন বক্তব্যের অডিও ফাঁস হয়। এর পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পদত্যাগ করেন মুরাদ হাসান।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ