শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

করোনায় আরো ৪১ মৃত্যু, শনাক্ত ৭ হাজার

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
সর্বশেষ ২৪ ঘন্টায় দেশে করোনা আক্রান্ত হয়ে আরো ৪১ জনের মৃত্যু হয়েছে। নতুন রোগী শনাক্ত হয়েছে ৭ হাজার ২৬৪ জন। রোগী শনাক্তের হার ১৬ দশমিক ৯৫ শতাংশ। বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানােনা হয়। এ নিয়ে এ পর্যন্ত শনাক্ত হয়েছে ১৮ লাখ ৯৪ হাজার ৫৩৫ জন।

গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ ৪২হাজার ৫৭৮ জনের আর নমুনা পরীক্ষা করা হয়েছে ৪২হাজার ৫৭৮ জনের। নমুনা পরীক্ষার বিপরিতে শনাক্ত হয়েছে ১৬দশমিক ৯৫ শতাংশ। এদিকে ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন, ১১হাজার ৪৬জন। এপর্যন্ত সুস্থ হয়েছে ১৬লাখ ৪৪হাজার ৬২৮ জন। সর্বমোট শনাক্তের সংখ্যা ১৮ লাখ ৮৭ হাজার ২৭১ জন। মোট শনাক্তের হার ১৪ দশমিক ৬৮ শতাংশ।

সরকারি হিসাবে করোনাভাইরাসে এ পর্যন্ত ২৮ হাজার ৭৭৪ জনের মৃত্যু হয়েছে। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৫২ শতাংশ। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৪১ জনের মধ্যে ১৪ জন নারী আর ২৭জন পুরুষ ।

দেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। সেই বছর সর্বোচ্চ মৃত্যু হয়েছিল ৬৪ জনের।

ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় গত বছর জুন থেকে রোগীর সংখ্যা হু-হু করে বাড়তে থাকে। ২৮ জুলাই একদিনে সর্বোচ্চ ১৬ হাজার ২৩০ জনের করোনা শনাক্ত হয়েছিল। ২০২১ সালের ৭ জুলাই প্রথমবারের মতো দেশে করোনায় মৃতের সংখ্যা ২০০ ছাড়িয়ে যায়। এর মধ্যে ৫ ও ১০ আগস্ট ২৬৪ জন করে মৃত্যু হয়, যা মহামারির মধ্যে একদিনে সর্বোচ্চ মৃত্যু। এরপর বেশকিছু দিন ২ শতাধিক মৃত্যু হয়।

এরপর গত ১৩ আগস্ট মৃত্যুর সংখ্যা ২০০ এর নিচে নামা শুরু করে। দীর্ঘদিন শতাধিক থাকার পর গত ২৮ আগস্ট মৃত্যু ১০০ এর নিচে নেমে আসে। ২০২০ সালের এপ্রিলের পর গত বছরের ১৯ নভেম্বর প্রথম করোনাভাইরাস মহামারিতে মৃত্যুহীন দিন পার করে বাংলাদেশ। সর্বশেষ দ্বিতীয়বারের মতো ৯ ডিসেম্বর মৃত্যুশূন্য দিন পার করেছে দেশ।

ডিসেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণেই ছিল। কিন্তু এরমধ্যেই বিশ্বে শুরু হয় ওমিক্রন ঝড়। ৩ জানুয়ারি দৈনিক শনাক্তের হার ৩ শতাংশ এবং ৬ জানুয়ারি তা ৫ শতাংশ ছাড়ায়। এরপর থেকে সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে শুরু করেছে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ