শনিবার | ২১ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

করোনার কাছে হেরে গেলেন বিচারপতি নাজমুল

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

বিচারকের কাজ থেকে অবসরে যাওয়ার দেড় মাস আগে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নিয়োগ পান বিচারপতি হিসেবে। এক সঙ্গে নিয়োগ পাওয়া চার জনের তিন জন গত ৯ জানুয়ারি শপথ নিয়েছেন।

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় সেদিন শপথ নিতে পারেননি বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান। প্রধান বিচারপতিকে জানিয়েছিলেন, সুস্থ হয়েই আপিল বিভাগের বিচারক হিসেবে শপথ নেবেন। সে জন্য কিছুটা মানসিকভাবেও প্রস্তুতি নিয়েছিলেন, কিন্তু করোনার কাছেই হার মানলেন তিনি।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) সকাল সোয়া ৬টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান নাজমুল আহাসান। তিনি এক ছেলে, স্ত্রীসহ অনেক গুণগ্রাহী রেখে গেছেন।

বিচারপতি নাজমুল আহাসানের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে। তার মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। এ ছাড়া রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতিও শোক প্রকাশ করেছে।

তার মৃত্যুতে দেশের বিচার বিভাগে অপূরণীয় ক্ষতি হয়ে গেলো বলেও মনে করছেন আইনজীবীরা।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত গণমাধ্যমকে বলেন, ‘অনেক গুরুত্বপূর্ণ এবং আলোচিত বেশ কিছু মামলার রায় দিয়েছেন তিনি। এর মধ্যে রয়েছে, বিনা বিচারে জেল খাটা জাহালমকে ক্ষতিপূরণ সংক্রান্ত রায়, বঙ্গবন্ধুর ছবি টানানো, চুয়াডাঙ্গায় চোখ হারানো ব্যক্তিদের ক্ষতিপূরণ সংক্রান্ত রায় এবং জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে ঘোষণা করাসহ আলোচিত বেশ কিছু মামলার রায় তিনি দিয়েছেন।

‘সবশেষ আপিল বিভাগে নিয়োগ পাওয়ার পরও তিনি সেখানে বিচারকের আসনে বসতে পারলেন না। এটা অনেক দুর্ভাগ্য আমাদের জন্য। তার মতো একজন দক্ষ, নিবেদিত প্রাণ, যিনি দেশের মানুষের জন্য এবং ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারিক কাজ করেছেন। তিনি সাহসিকতার সঙ্গে বিচারকের কাজ করেছেন। তার মৃত্যুতে বিচার বিভাগে অনেক ক্ষতি হয়ে গেল।’

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ