শনিবার | ২১ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

কঙ্গোলিজ সেনাবাহিনীকে বাংলাদেশী শান্তিরক্ষীদের প্রশিক্ষণ প্রদান

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
জাতিসংঘ অর্গানাইজেশন স্ট্যাবিলাইজেশন মিশন ইন দ্যা ডিআর কঙ্গো (মনুস্ক) এর নর্দান সেক্টর হেডকোয়ার্টার কর্তৃক কঙ্গোলিজ সেনাবাহিনীর (এফএআরডিসি) একটি রেজিমেন্টের ৬৮৮ জন সামরিক সদস্যকে গত ৯ -২৩ জুলাই পর্যন্ত মৌলিক সামরিক বিষয়সমূহের উপর প্রশিক্ষণ প্রদান করা হয়।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক রাশেদুল আলম খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ মঙ্গলবার (৩১ আগস্ট) এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এফএআরডিসি’র সর্বোচ্চ পর্যায়ের সেনা কর্মকর্তাদের বিশেষ অনুরোধের প্রেক্ষিতে ফোর্স হেডকোয়ার্টারের অনুমতিক্রমে এই প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হয়। সময় উপযোগী উন্নত প্রশিক্ষণের মাধ্যমে এফএআরডিসি সেনাসদস্যদের সক্ষমতা বৃদ্ধি করা ছিল এই প্রশিক্ষণের মূল লক্ষ্য।

গত ২৩ জুলাই ফোর্স কমান্ডার কর্তৃক প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণের মাধ্যমে প্রশিক্ষণ কার্যক্রমটি সমাপ্ত হয়। সমাপনী অনুষ্ঠানে ডেপুটি গভর্নর ইতুরি প্রদেশ, বুনিয়া ফিল্ড অফিস মনুস্ক’র ভারপ্রাপ্ত প্রধানসহ বিভিন্ন সামরিক ও বেসামরিক উচ্চ পদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

দুই সপ্তাহব্যাপী প্রশিক্ষণ কর্মকান্ডে ক্ষুদ্রাস্ত্র প্রশিক্ষণ ও অনুশীলন, জঙ্গল ওয়ারফেয়ার, ক্ষুদ্রাভিযান, কাউন্টার ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (সিআইইডি), র‌্যাপেলিং জাম্প, প্রাথমিক চিকিৎসা এবং মানবাধিকার সংক্রান্ত বিষয়সমূহ অন্তর্ভূক্ত করা হয়। এই প্রশিক্ষণ পরিচালনায় নর্দান সেক্টর হেডকোয়ার্টার, ব্যানআরডিবি-৪ (বাংলাদেশী কন্টিনজেন্ট), নেপব্যাট (নেপালী কন্টিনজেন্ট) ও নেপইঞ্জিনিয়ার এর পাশাপাশি ফোর্স হেডকোয়ার্টার হতে প্রশিক্ষক (ব্রাজিলিয়ান জঙ্গল ওয়ারফেয়ার টিম- জেডব্লিউটি ও গুয়েতেমালা ফোর্স টিম) নিয়োগ করা হয়। এছাড়াও, ব্যান হেডকোয়ার্টার সাপোর্ট এ্যান্ড সিগন্যাল কোম্পানী-১৬ (বাংলাদেশী কন্টিনজেন্ট) প্রয়োজনীয় প্রশাসনিক সহায়তা প্রদান করে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ