শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

আশুলিয়া-রাপা প্লাজায় স্বর্ণ লুটে একই চক্র, ‘সর্দার’ গ্রেপ্তার

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
সম্প্রতি ঢাকার আশুলিয়া নয়ারহাট বাজারে ১৯ টি স্বর্ণের দোকানে ডাকাতির ঘটনায় সোহরাব হাওলাদার (৪৮) নামে একজন গ্রেপ্তার হয়েছে, যিনি ডাকাতদলের সর্দার বলে পুলিশ জানিয়েছে।

তাকে বুধবার রাতে অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) একাধিক দল অভিযান চালিয়ে রাজধানীর হাজারীবাগ এলাকা থেকে গ্রেপ্তার করে। এ পর্যন্ত এ ঘটনায় ১৫ জন গ্রেপ্তার হলেন।

এদের মধ্যে ১০ জন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন বলে আজ এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন সিআইডির অতিরিক্ত উপমহাপরিদর্শক ইমাম হোসেন।

ওই পুলিশ কর্মকর্তা বলেন, এ ঘটনায় গ্রেপ্তার কয়েকজন জিজ্ঞাসাবাদে গত ফেব্রুয়ারি মাসে ধানমন্ডির রাপা প্লাজায় স্বর্ণের দোকানে চুরির ঘটনায়ও জড়িত থাকার কথা স্বীকার করেছে। তাদের তথ্য অনুয়ায়ী লুট হওয়া স্বর্ণও উদ্ধার হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৬ সেপ্টেম্বর গভীর রাতে আশুলিয়া নয়ারহাট বাজারের ১৯টি স্বর্ণের দোকান থেকে অজ্ঞাতনামা ২০-২২ জন সশস্ত্র ডাকাত অলংকার এবং নগদ টাকাসহ সর্বমোট এক কোটি দুই লাখ ৩২ হাজার টাকা লুট করে। এ ঘটনায় আশুলিয়া থানায় করা মামলার তদন্ত করছে সিআইডি।

ডাকাত সর্দার সোহরাব হোসেন গ্রেপ্তারের বিষয়ে অতিরিক্ত উপমহাপরিদর্শক ইমাম হোসেন বলেন, ওই লুটের ঘটনায় সুমন মিয়া (২৯) নামে একজনকে গ্রেপ্তার করা হয়। তার তথ্যের ভিত্তিতে আশুলিয়ার নয়ারহাট বাজারের স্বর্ণের দোকানে ডাকাতির ঘটনায় নেতৃত্বদানকারী সোহরাবকে গ্রেপ্তার করা হয়েছে।

সিআইডির এই কর্মকর্তা বলেন, এই ঘটনায় প্রথমে ঢাকার বনশ্রী এলাকা থেকে ডাকাতিতে ব্যবহৃত স্পিডবোটের চালক ডাকাত মো. শাহিনকে (২৫) গ্রেপ্তার করা হয়। তার দেখানো মতে মুন্সিগঞ্জের শিমুলিয়া বাজারঘাট থেকে ডাকাতিতে ব্যবহৃত স্পিডবোটটি জব্দ করা হয়, যার আনুমানিক মূল্য ১৫ লাখ টাকা। ২৫ সেপ্টেম্বর রাতে ডাকাত দলের আরেক সদস্য রাতে দানেশ ফকিরকে (৩৫) মাওয়া ঘাট এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। তাদের দেয়া তথ্য অনুযায়ী লুন্ঠিত স্বর্ণ ও রুপা ক্রয়ের সাথে জড়িত থাকায় গত ২৮ সেপ্টেম্বর সুমন মিয়াকে (২৯) রাজধানীর তাঁতীবাজার এলাকা থেকে সিআইডির হেফাজতে নেয়া হয়।

সিআইডির এই কর্মকর্তা আরো জানান, এর আগে এই মামলায় শাহানা, আনোয়ার, দেলোয়ার, সবুজ রায়, আ. রহিম, আল মিরাজ মিন্টু, কামাল, শাহিন শেখ, দানেশ ফকির এবং সুমন মিয়াকে গ্রেপ্তার হয়েছে।

ইমাম হোসেন বলেন, ঢাকার নয়াবাজার এলাকায় রহিমের বাসা থেকে ‘আশুলিয়ার ডাকাতির ঘটনায় লুণ্ঠিত’ ২০ ভরি স্বর্ণ উদ্ধার করা হয়, যার আনুমানিক মূল্য ১৪ লাখ টাকা ও শাহানার কাছ থেকে ‘স্বর্ণ বিক্রির’ নগদ ২ লাখ ৪৪ হাজার ৮৪০ টাকা ও আনুমানিক ৪ ভরি স্বর্ণ উদ্ধার করা হয়, যার আনুমানিক মূল্য ২ লাখ ৮০ হাজার টাকা।

তিনি বলেন, আশুলিয়া থানার ডাকাতি মামলায় এ পর্যন্ত গ্রেপ্তার ১৫ জন, তাদের মধ্যে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে ১০ জন।

বেরিয়ে এসেছে রাপা প্লাজায় স্বর্ণের দোকানে চুরি রহস্য

আশুলিয়ার এই ডাকাতির ঘটনার তদন্তের সূত্র ধরেই রাজধানীর চাঞ্চল্যকর রাপা প্লাজার স্বর্ণের দোকানে চুরির মামলার রহস্যের জট খোলা সম্ভব হয়েছে বলে জানান সিআইডি কর্মকর্তা ইমাম হোসেন।

তিনি বলেন, সবুজ ও রহিম রাপা প্লাজার স্বর্ণের দোকানে চুরির ঘটনায় নিজেদের এবং সোহরাব ও দেলোয়ারসহ আরো তিন চারজনের সম্পৃক্ততার কথাও স্বীকার করে। পরে ইসলামপুর এলাকায় সবুজের বাসা থেকে ‘রাপা প্লাজার চুরি যাওয়া স্বর্ণের মধ্য থেকে’ ১২ ভরি স্বর্ণের পাত উদ্ধার করা হয়, যার মূল্য ৮ লাখ ৪০ হাজার টাকা।

“পরবর্তীতে এই মামলার সাথে জড়িত আসামি ইসমাইল (১৮) ও মিজানুর রহমানকে (২৬) গ্রেপ্তার করে আদালতে পাঠানো হলে ইসমাইল স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়।”

এবছরের ৭ ফেব্রুয়ারি গভীর রাতে রাজধানীর ধানমন্ডি ২৭ নম্বর রোডের রাপা প্লাজা মার্কেটের ২য় তলায় রাজলক্ষী জুয়েলার্সে শাটার ভেঙ্গে আনুমানিক ২০০ ভরি স্বর্ণালংকার চুরি হয়।

ইমাম হোসেন জানান, রাপা প্লাজার ডাকাতি মামলায় এ পর্যন্ত গ্রেপ্তার হয়েছে ৪ জন এবং ১৬৪ ধারায় আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে ৩ জন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ