শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

অমিক্রন : যুক্তরাজ্য ভ্রমণে কড়াকড়ি

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
করোনাভাইরাসের নতুন ধরন অমিক্রনের বিস্তার ঠেকাতে ভ্রমণের ক্ষেত্রে নতুন বিধিনিষেধ আরোপ করেছে যুক্তরাজ্য। ব্রিটিশ সরকার জানিয়েছে, যুক্তরাজ্যে প্রবেশের আগে ভ্রমণকারীদের করোনা পরীক্ষা করাতে হবে। বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেছেন, মঙ্গলবার বিকেল চারটা থেকে নতুন বিধিনিষেধ কার্যকর হবে। নতুন বিধিনিষেধের আওতায় অন্য দেশ থেকে যুক্তরাজ্যে যেতে চাওয়া মানুষদের যাত্রার সর্বোচ্চ ৪৮ ঘণ্টা আগে করোনা পরীক্ষা করাতে হবে। ১২ ও তার চেয়ে বেশি বয়সীদের ক্ষেত্রে এ নিয়ম কার্যকর হবে।

বিদ্যমান নিয়ম অনুযায়ী, যুক্তরাজ্যে পৌঁছানোর দুই দিনের মধ্যে করোনা পরীক্ষার ফল উপস্থাপন করতে হয়। সে পর্যন্ত ভ্রমণরত ব্যক্তিদের আইসোলেশনে থাকলেই চলবে।

সাজিদ জাভিদ আরও জানিয়েছেন, সোমবার থেকে নাইজেরিয়াকে লাল তালিকায় যুক্ত করা হবে। লাল তালিকাভুক্ত দেশগুলো থেকে যুক্তরাজ্যে আসলে বাধ্যতামূলকভাবে ১০ দিনের হোটেল কোয়ারেন্টিনে থাকতে হয়।

যুক্তরাজ্যের স্বাস্থ্য ও সামাজিক সুরক্ষা দপ্তর জানিয়েছে, গত কয়েক দিনে নাইজেরিয়াফেরত ২১ জনের মধ্যে অমিক্রন শনাক্ত হয়েছে। সাজিদ জাভিদ বলেন, নাইজেরিয়ায় অমিক্রনে আক্রান্তের সংখ্যা বাড়ছে। অমিক্রনে আক্রান্তের সংখ্যার দিক থেকে দেশটির অবস্থান দ্বিতীয়। করোনার সংক্রমণ ঠেকাতে স্বাস্থ্যসেবা দপ্তরের পরামর্শ মেনে জনগণকে টিকার বুস্টার ডোজ নেওয়ার আহ্বান জানিয়েছেন সাজিদ।

এদিকে গতকাল শনিবার ইংল্যান্ডে ২৫ জন এবং স্কটল্যান্ডে একজন অমিক্রনে আক্রান্ত শনাক্ত হয়েছেন। এ পর্যন্ত ইংল্যান্ডে ১২৯ জন, স্কটল্যান্ডে ৩০ জন এবং ওয়েলসে একজন অমিক্রনে আক্রান্ত শনাক্ত হয়েছে। স্কটিশ এবং ওয়েলসের সরকারও জানিয়েছে তারা ভ্রমণ বিধিনিষেধ কঠোর করবে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ