শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

মুহিবুল্লাহ খুনে ‘আরএসও’, ‘অভ্যন্তরীণ দ্বন্দ্ব’

spot_img
spot_img
spot_img

● থমথমে রোহিঙ্গা ক্যাম্প, আতঙ্ক-উৎকন্ঠা

●  নিরাপত্তা চায় মুহিবুল্লাহ’র পরিবার ●  অতিরিক্ত পুলিশ মোতায়েন

নিজস্ব প্রতিবেদক
কক্সবাজারের উখিয়া ক্যাম্পে অভ্যন্তরীণ দ্বন্দ্বের জের ধরে রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ খুন হয়েছেন। প্রাথমিক তদন্তে পাওয়া তথ্য বিশ্লেষণে এমন ধারণা করছেন রোহিঙ্গা ক্যাম্পে দায়িত্বরত আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অধিনায়ক এসপি নাইমুল হক।

তিনি বলেন, অভ্যন্তরীণ কোন্দলের কারণে তাকে হত্যা করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। জড়িতদের আটকে অভিযান চলছে।

অন্যদিকে ঘটনার প্রত্যক্ষদর্শী নিহত মুহিবুল্লাহ’র ভাই হাবিব দাবি করেন, ক্যাম্পের সন্ত্রাসী গ্রুপ ‘আরএসও’ সদস্যরা তার ভাইকে হত্যা করেছে। তিনি ওই গ্রুপের সদস্যদের অস্ত্রহাতে গুলি করতে দেখেছেন।

এদিকে এ ঘটনার পর থেকে থমথমে রোহিঙ্গা ক্যাম্পজুড়ে উদ্বেগ উৎকণ্ঠা বিরাজ করছে। অনাকাঙ্খিত পরিস্থিতি মোকাবিলায় অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। এ নিয়ে গত দুই বছরে রোহিঙ্গা ক্যাম্পে ৪৩ জন খুন হলেন।

মুহিবুল্লাহ নিহতের ঘটনা তদন্ত করে দায়ী ব্যক্তিদের বিচারের আওতায় আনার আহ্বান জানিয়েছে করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

আর নিরাপত্তাহীনতায় ভুগছেন জানিয়ে স্থানীয় প্রশাসনের কাছে নিরাপত্তা চেয়েছেন তার পরিবারের সদস্যরা।

গত বুধবার রাতে কক্সবাজার উখিঁয়া ক্যাম্পে গুলি চালিয়ে হত্যা করা হয় মাস্টার মুহিবুল্লাহকে। ৪৮ বছর বয়সী মুহিবুল্লাহ আরাকান রোহিঙ্গা সোসাইটি পিস ফর হিউম্যান রাইটস নামে একটি সংগঠনের চেয়ারম্যান ছিলেন।

প্রত্যক্ষদর্শী মুহিবুল্লাহর ভাই হাবিব

প্রত্যক্ষদর্শীর ভাষ্য

ঘটনার প্রত্যক্ষদর্শী মুহিবুল্লাহর ভাই হাবিব গণমাধ্যমকে বলেন, বুধবার রাতে এশারের নামাজ পড়ে অফিসে গিয়েছিল মুহিবুল্লাহ। সেখানে আগেই উৎপেতে ছিলেন‌ দুর্বৃত্তরা। প্রথমে তার সঙ্গে কথা বলেন ওরা। এরপর তার দিকে পরপর চার রাউন্ড গুলি ছোড়ে। তিনটি গুলি লাগে তার বুকে, আর একটি ডান হাত ছেদ হয়ে বেরিয়ে যায়। এ সময় মুহিবুল্লাহর সঙ্গে থাকা কয়েকজন রোহিঙ্গাকে ব্যাপক মারধর করেন দুর্বৃত্তরা।

যারা মুহিবুল্লাহকে হত্যা করেছে তারা রোহিঙ্গা ক্যাম্পের সন্ত্রাসী গ্রুপ আরএসও-এর সদস্য বলে দাবি করেন হাবিব।

তিনি বলেন, ‘হঠাৎ গুলির শব্দ শুনে আমি দ্রুত ছুটে গিয়ে দেখি গুলিবিদ্ধ অবস্থায় আমার ভাই পড়ে আছে। আর সেখান থেকে অস্ত্র হাতে মাস্টার আবদুর রহিম ও মুর্শেদ, লালুসহ ১৫ থেকে ২০ জনকে বেরিয়ে যেতে দেখি। এ সময় তারা আমার দিকেও এক রাউন্ড গুলি ছোড়ে। সেখান থেকে পালিয়ে রক্ষা পাই।’

তদন্ত চায় করেছে অ্যামনেস্টি

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, মুহিবুল্লাহকে হত্যার ঘটনা পুরো রোহিঙ্গা জনগোষ্ঠীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে দিয়েছে।

সংস্থাটি এক জানিয়েছে “এই হত্যার ঘটনা তদন্ত করে দোষীদের সবাইকে তাদের অপরাধের জন্য ন্যায়বিচারের মুখোমুখি করা এখন বাংলাদেশ সরকারের দায়িত্ব।”

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোর বাসিন্দাদের জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ সরকার এবং জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থাকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি।

আর এ কাজে রোহিঙ্গা শরণার্থী, নাগরিক সমাজের প্রতিনিধি এবং ত্রাণকর্মীদেরও অন্তর্ভুক্ত করার কথা বলেছে তারা।

অ্যামনেস্টির দক্ষিণ এশিয়া বিভাগের ক্যাম্পেইনার সাদ হামাদি বলেন, “কক্সবাজারের শরণার্থী শিবিরে সহিংসতা উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। সেখানে সশস্ত্র মাদক কারবারিরা খুন করছে, জিম্মি করছে। এই ধরনের ঘটনা এড়াতে কর্তৃপক্ষের দ্রুত ব্যবস্থা নেওয়া উচিৎ।”

জাতিসংঘ

মুহিবুল্লাহকে হত্যার খবর শুনে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার ‘গভীর শোকাহত’ হয়েছেন বলে তার মুখপাত্রের বরাতে রয়টার্স জানিয়েছে।

মুখপাত্র বলেন, “শরণার্থী শিবিরে যে শান্তি ও নিরাপত্তা বজায় থাকে, সেজন্য আমরা আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলছি।”

হিউম্যান রাইটস ওয়াচ

আর হিউম্যান রাইটস ওয়াচের দক্ষিণ এশিয়া বিভাগের পরিচালক মীনাক্ষ্মী গাঙ্গুলি এক বিবৃতিতে বলেছেন, “রোহিঙ্গাদের মধ্যে যারা অধিকারের কথা বলে, সহিসংতার বিরুদ্ধে কথা বলে, মুহিবুল্লাহর মৃত্যু তাদের জন্য একটি বড় ধাক্কা।”

মাস্টার মহিবুল্লাহ থেকে ‘রোহিঙ্গা কন্ঠস্বর’

নিহত ৫০ বছর বয়সী মুহিবুল্লাহর বাড়ি মিয়ানমারের রাখাইনের মংডু এলাকার লংডা ছড়া গ্রামে। তিনি রোহিঙ্গাদের নিয়ে কাজ করা আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটস এর চেয়ারম্যান ছিলেন।

২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমার সেনাদের হাত থেকে প্রাণে বাঁচতে মংডু টাউন শিপের সিকদার পাড়া গ্রাম থেকে পালিয়ে বাংলাদেশে উখিয়া কুতুপালং লম্বাশিয়া ক্যাম্পে আসেন।

মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডুর এলাকার স্কুলশিক্ষক মুহিবুল্লাহ পশ্চিমা সংবাদ মাধ্যমে ‘রোহিঙ্গাদের কণ্ঠস্বর’ হিসেবে বিবেচিত ছিলেন।

রোহিঙ্গাদের কন্ঠস্বর শীর্ষ নেতা নিহত মুহিবুল্লাহ। ছবি- রয়টার্স

২০১৯ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করে আলোচনায় আসেন তিনি। জেনিভায় জাতিসংঘ মানবাধিকার সংস্থায় রোহিঙ্গাদের প্রতিনিধিত্ব করেছিলেন তিনি।

২০১৭ সালের অগাস্টে রাখাইনে সেনা অভিযান শুরুর পর প্রাণ বাঁচাতে বাংলাদেশ সীমান্তে নামে রোহিঙ্গাদের ঢল। সব মিলিয়ে এখন ১১ লাখের মতো রোহিঙ্গা রয়েছে বাংলাদেশে।

২০১৯ সালে কক্সবাজারে রোহিঙ্গাদের যে সমাবেশ নিয়ে ব্যাপক আলোচনা উঠেছিল, তার উদ্যোক্তা ছিলেন মুহিবুল্লাহ।

রোহিঙ্গা শিবিরে কাজ করা বিভিন্ন এনজিও ও বিদেশি সংস্থার সঙ্গে মুহিবুল্লাহর সম্পর্কও স্থানীয়দের মধ্যে আলোচিত ছিল। ইংরেজি জানার সুবাদে তিনি রোহিঙ্গাদের প্রতিনিধি হিসেবে বিদেশিদের সঙ্গে আলোচনা চালাতেন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ