শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

‘আর চোখ মেলে তাকায়নি, কথাও বলেনি’

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
স্বামী–শাশুড়ির অত্যাচার। সইতে না পেরে নিজের শরীরে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয়া সন্তানসম্ভাবা সেই কিশােরী মা মৃত সন্তান জন্ম দিয়েছেন। একইসঙ্গে না ফেরার দেশে চলে গেছেন সুরাইয়া নেওয়াজ লাবণ্য। ঢাকার শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে লাইফ সাপোর্টে চিকিৎসাধীন অবস্থায় আজ বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে তার মৃত্যু হয়।
শরীরের ৯০ ভাগ পোড়া নিয়ে হাসপাতালের শয্যায় শুয়ে মৃত সন্তান জন্ম দেয়ার কয়েক ঘন্টার মধ্যেই মৃত্যু হয় তার। এ তথ্য জানান লাবন্যর মা আফরোজা ফাতেমা। তিনি বলেন, মৃত সন্তানটিকে আজিমপুর দাফন দিয়ে আসার পরপরই লাবণ্য মৃত্যুর কোলে ঢলে পড়েন।

লাবণ্যর স্বজনেরা জানান, ৯ অক্টোবর আনুমানিক সন্ধ্যা সাতটার দিকে স্বামী শেখ সাদী হোসায়েনের সঙ্গে তার কথা হয়। এরপরই গায়ে আগুন দেয় লাবণ্য। নেত্রকোনার কলমাকান্দা থেকে লাবণ্যকে প্রথমে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসেন স্বজনেরা। এক দিন পর থেকে সে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে। খবরটা শ্বশুরবাড়িতে দেওয়া হয়েছিল, কেউ কোনো খোঁজ নেননি।

লাইফ সাপোর্টে যাওয়ার আগে লাবণ্য কেন এই পথ বেছে নিল, সে কথা জানিয়েছে তার মা–বাবাকে। তারা প্রশ্ন করেছেন, মেয়ে জবাব দিয়েছে থেমে থেমে, অনেকটা বিরতি নিয়ে। তাদের ভাষ্যমতে, লাবণ্য বলেছে, ‘নিজেই দিছি…তুমরার জামাইয়ের কথার কারণে। অনেক খারাপ খারাপ কথা কইছে। বাঁচতে ইচ্ছা হইছিল না। এত খারাপ কথা বলে তো কী করমু? সাদীর (স্বামী) সাথে কথা বলমু না। আসলেও দেখা করমু না। আমি চাই না হে এওনো আইয়ুক। আমি অনেক ভালা আছি।’

স্বামী টাকা চেয়ে অত্যাচার করেছিল বলে মৃত্যুর আগে জানিয়েছে লাবন্য। সে বলেছে, ‘তুমার জামাই কইছে দাদুর কাছে কইছিলি টাকার কথা? আমি কইছি, না। বলে তোর তো সংসার করার ইচ্ছা নাই। সংসার করার ইচ্ছা থাকলে প্রতিষ্ঠিত কইরা দিতি। যা নয়, তাই কয়ছে। শ্বশুর, শাশুড়ি, ননদ, জামাই। এমনও দিন গেছে দুই–তিন দিন না খায়া থাকছি।’ ভালো হলেও আর কোনো দিন সাদীর কাছে ফিরবে না জানিয়েছে মেয়েটি।

মেয়ের বরাত দিয়ে মা–বাবা জানান, লাবণ্যর গর্ভে সন্তান আসার পর থেকে শ্বশুরবাড়িতে তার মাছ–মাংস–ডিম খাওয়া ছিল নিষেধ। ভাতের পাশে একটু ভর্তা আর ডাল। চিকিৎসকের কাছেও নিয়ে যায়নি ওরা। লাবণ্যর স্বামী জানিয়ে দিয়েছিল, চিকিৎসকের কাছে যেতে হলে দাদির বাড়িতে ফিরতে হবে। ওর বাবা কথা দিয়েছিলেন সাত–আট দিন পরে মেয়েকে নিয়ে যাবেন। সেই সময়ও তারা দিতে রাজি হয়নি। গর্ভবতী কিশোরীকে প্রচণ্ড মারধর করে। নির্যাতন সহ্য করতে না পেরে মেয়েটি বাসা থেকে বেরিয়ে আসে। খবর পেয়ে আরিফুল ইসলাম মেয়ের শ্বশুরবাড়ি গিয়ে তাকে নিয়ে আসেন। গত ১ আগস্ট থেকে সে দাদির কাছেই ছিল।

লাবণ্যর শ্বশুরবাড়ি ময়মনসিংহের ধোবাউড়া উপজেলায়। লাবণ্যকে সেখান থেকে এনে কলমাকান্দার গাখাজোড়া গ্রামে দাদির কাছে রেখে এসেছিলেন বাবা আরিফুল ইসলাম। পাঁচ দিন আগে ওই বাড়িতে থাকা অবস্থায় ফোনে স্বামীর সঙ্গে কথা হওয়ার পর গায়ে আগুন দেয় মেয়েটি।

মা আফরোজা ফাতেমা বললেন, ‘লাবণ্য গায়ে আগুন দেওয়ার কিছুক্ষণ আগেই বাড়ি থেকে আমাকে ফোন করেছিল। বলেছিল, লাবণ্য খুব কষ্টে আছে। আমি মা, আমার একটা কিছু করা দরকার।’ আফরোজা ঢাকায় সেলাইয়ের কাজ করে কোনো রকমে টিকে আছেন। তবু মেয়েকে নিজের কাছে নিয়ে আসার চেষ্টা করছিলেন। মেয়ে আর সেই সময় দেয়নি।

পাঁচ দিন ধরে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন ছিলো লাবণ্য। লাইফ সাপোর্টে যাওয়ার আগপর্যন্ত সন্তানের খোঁজ নিয়েছে সে। মা–বাবার হাত ধরে হাসপাতালের বিছানা ছেড়ে একটু উঠে দাঁড়াতে চেয়েছে। সকাল আটটায় হঠাৎ রক্তক্ষরণ শুরু হয়, জন্ম হয় মৃত কন্যাশিশুর। এই খবরটাও সে পায়নি, তার আগেই শারীরিক অবস্থার অবনতি হয়। সে আর চোখ মেলে তাকায়নি, কথাও বলেনি।

ইনস্টিটিউটের আবাসিক সার্জন আইউব হোসেন আগেই বলেছিলেন, ডাক্তারি যত রকমের চেষ্টা আছে, সবই চলছে। খুব বেশি আশা নেই।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ