শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

তালা ভেঙে ছাত্রাবাসে ঢাবি শিক্ষার্থীরা

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
তালা ভেঙে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘অমর একুশে হলে’ ঢুকে পড়েছেন ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আগামী ৫ অক্টোবর ছাত্রবাস খোলার কথা থাকলেও আজ ১ সেপ্টেম্বর কিছুসংখ্যক ছাত্র ছাত্রাবাসে চলে আসে। তালাবদ্ধ দেখে তারা প্রক্টরিয়াল বডি, হল প্রভোস্টসহ সংশ্লিষ্ট শিক্ষকদের কাছে হল খুলতে অনুরোধ করেন। একপর্যায়ে ছাত্রবাস খুলে দেয়া না হলে দুপুরের পর ছাত্রবাসের তালা ভেঙে ভিতরে ঢুকে পড়েন ছাত্ররা।

বিকালে এ রিপোর্ট লেখার সময় শাহবাগ থানার ওসি জানান, হঠাৎ ছাত্ররা একুশে হলের সামনে একত্রিত হয়। বিশ্ববিদ্যালয়ের হল কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই তারা জোরপূর্বক ভেতরে ঢুকে যায়।

জানা গেছে, ৫ অক্টোবর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খোলার সিদ্ধান্ত থাকলেও এর আগেই বিশ্ববিদ্যালয়ের অমর একুশে হলে প্রবেশ করেছেন শিক্ষার্থীরা।

শুক্রবার দুপুরে হলে প্রবেশ শুরু করেন তারা। এর আগে শিক্ষার্থীরা বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষায় স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করেন।

শিক্ষার্থীদের একজন বলেন, ‘প্রশাসন আমাদের সঙ্গে অভিভাবকসূলভ আচরণ করেননি। আমাদের দাবি ছিল, ১ তারিখ থেকে হল খোলার, কিন্তু তারা আমাদের দাবির প্রতি কর্ণপাত না করেই এমন তারিখে হল খোলার সিদ্ধান্ত নিয়েছে যেটি অযৌক্তক।’

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক শিক্ষার্থী বলেন, ‘হল খোলার তারিখ দিয়েছে ৫ অক্টোবর, কিন্তু আমাদের অনেকেই বিভিন্ন মেসে বাসায় থাকেন। পাঁচদিনের জন্য কী আমরা সম্পূর্ণ মাসের টাকা দেবো? তাই আমরা ১ তারিখই মেস ছেড়ে দিয়ে আজকে হলে উঠেছি।’

পরে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে আসেন হল প্রাধ্যক্ষ অধ্যাপক ইশতিয়াক এম সৈয়দ ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নিজামুল হক ভুইয়া। তারা শিক্ষার্থীদের আপাতত হল ত্যাগ করে ৫ অক্টোবর আসার অনুরোধ জানান। তবে শিক্ষার্থীরা এ অনুরোধে কর্ণপাত না করলে তারা ঘটনাস্থল ত্যাগ করেন।

থাকার ব্যবস্থা না হওয়া পর্যন্ত হল ছাড়ছেন না জানিয়ে একুশে হলের আবাসিক এক শিক্ষার্থী বলেন, ‘হল ছাড়ার প্রশ্নই আসে না। হল ছেড়ে আমরা কই যাব। ঢাকা শহরে কেউ কারও বাসায় একদিন রাখতে চায় না। তবে ৫ তারিখ পর্যন্ত আমাদের অন্য কোথাও থাকার ব্যবস্থা করলে আমরা হল ছাড়ব।’

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ