শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

সর্বনাশা নালায় বেড়া, পাহাড়ায় পুলিশ

spot_img
spot_img
spot_img
সাদিয়ার মৃত্যুর পর সড়ক অবরোধ

আবু হেনা রাসেল

নালায় পড়ে নিহত বিশ্ববিদ্যালয়ছাত্রী মেহেরীন মাহবুব সাদিয়া

চট্টগ্রামে নালা নামধারী যে মৃত্যুফাঁদে পড়ে প্রাণ গেছে বিশ্ববিদ্যালয় ছাত্রী সাদিয়ার, সেট বেড়া দিয়ে ঘিরে রাখা হয়েছে। নালার পাহাড়ায় মোতায়েন রয়েছে পুলিশ। এমন তথ্যই জানিয়েছেন এ সংক্রান্তে দায়ের মামলার তদন্ত কর্মকর্তা চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) ডবলমুরিং থানার এসআই মো. আব্দুল্লাহ।

ডবলমুরিং থানার পরিদর্শক তদন্ত মাসুদ রানা ক্র্যাবনিউজকে জানান, এ বিষয়ে একটি অপমৃত্যু মামলা হয়েছে। নিহত সাদিয়ার চাচা আবু তাহের বাদী হয়ে এ মামলা করেছেন।

প্রাথমিক তদন্তে কার বা কাদের দায় পাওয়া গেছে- এমন প্রশ্নের জবাবে ওই পুলিশ কর্মকর্তা বলেন, এখানে সিটি করপোরেশনসহ কয়েকটি সংস্থা যুক্ত রয়েছে। এরমধ্যে কারা সরাসরি দায়ী- তা নির্ধারণ করতে পুলিশ তদন্ত করছে।

এদিকে এ নিয়ে দেশজুড়ে আলোচনার ঝড়া ওঠলে সিটি করপোরেশন, ওয়াসাসহ কয়েকটি সরকারি দপ্তরের মধ্যে দোষাদোষী আর কাঁদা ছোড়াছুড়ি শুরু হয়।

সাদিয়ার মৃত্যুর তিন দিন পার হলেও বন্ধ হয়নি সেই মরণফাঁদ ‘নালা। শুধু চলছে দোষাদোষীর খেলা।

শুধু সাদিয়াই নয়, গত ১৫ আগস্ট নগরীর মুরাদপুর এলাকায় নালায় পড়ে নিখোঁজ হন সবজি বিক্রেতা ছালেহ আহমদ। তাকে এখনো খুঁজে পাওয়া যায়নি।

এর আগে গত ৩০ জুন ষোলশহর দুই নম্বর গেইট এলাকায় চশমা হিলে সিএনজি ট্যাক্সি নালায় পড়ে গেলে চালক সুলতান আহমদ (৩৫) ও খদিজা বেগম (৬৫) নামে এক মহিলা মারা যান। খদিজা ওই ট্যাক্সির যাত্রী ছিলেন। সর্বশেষ নালায় পড়ে প্রাণ গেল বিশ্ববিদ্যালয় ছাত্রী সেহেরীন মাহবুব সাদিয়া।

এরও আগে ২০১৮ সালের ৯ জুন আমিন জুট মিল এলাকায় নালায় পড়ে মারা যায় আল আমীন নামে সাত বছরের এক শিশু। ২০১৭ সালে নগরীর রয়েল গার্ডেন কমিউনিটি সেন্টারের পাশে নালায় পড়ে যান শীলব্রত বড়ুয়া (৬২)। তিনি কাউখালীর হিসার রক্ষণ কর্মকর্তা হিসাবে অবসরে যান। একটি বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে বাড়ি থেকে চট্টগ্রামে এসেছিলেন।

গত সোমবার (২৭ সেপ্টম্বর ) সাদিয়া নামের ওই শিক্ষার্থী নালায় পড়ে মৃত্যুর ঘটনা।

নানা ও মামার সঙ্গে চোখের ডাক্তারের কাছে গিয়েছিলেন শেহেরিন মাহমুদ সাদিয়া। চিকিৎসক দেখানোর পর চশমাও কেনেন তিনি।

এরপর গাড়িতে করে বাসায় ফিরতে নানার হাত ধরে হেঁটে যাচ্ছিলেন চট্টগ্রামের হালিশহরের বাদামতল এলাকার দিকে। হঠাৎই নানার হাত থেকে ছিটকে নালায় পড়ে যান সাদিয়া। সঙ্গে সঙ্গে নালায় ঝাঁপিয়ে পড়েন নানা ও মামা। তারা খুঁজে পাননি।

স্থানীয় লোকজন ফায়ার সার্ভিসকে খবর দেয়। শুরুতে তারাও হদিস পায়নি। পরে সিটি করপোরেশনের এক্সক্যাভেটর আনা হয়। তারা প্রায় সাড়ে চার ঘণ্টা অভিযান চালিয়ে এক টন আবর্জনা পরিস্কার করে তুলে আনে সাদিয়ার মরদেহ।

পরিবারের বড় মেয়েকে হারিয়ে নির্বাক বাবা মোহাম্মদ আলী। বিড়বিড় করে কী যেন বলতে চাইছেন; কিন্তু স্পষ্ট বোঝা যাচ্ছে না। ভাগ্নিকে হারিয়ে ক্ষুব্ধ মামা জাকির হোসেন। নারীকণ্ঠের আহাজারি। শোকে কাতর পাড়া-প্রতিবেশীরাও। কেউ কেউ নীরবে ফেলছেন চোখের পানি।

যা বললেন সিটি করপোরেশন ও সিডিএ 

বিশ্ববিদ্যালয়ছাত্রীর মৃত্যুর পর মঙ্গলবার (২৮ সেপ্টম্বর ) বেলা সাড়ে ১১টায় ঘটনাস্থল পরিদর্শন করেন সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘দায়ী কারা, এটা বলব না। ওখানে এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ চলছে। চট্টগ্রাম সিটি করপোরেশনের যে নালাটা ছিল, সেখানে নালার পাশে রেলিং ছিল। সেগুলো নেই। বৃষ্টি পড়ায় ফুটপাতের ওপর কাদা জমে গেছে। যেটুকু খবর পেয়েছি, কাদায় স্লিপ করে মেয়েটি পড়ে গেছে।’

চট্টগ্রাম নগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী বলেন, এখানে যারা প্রকল্পের কাজ করছে, তাদের সতর্ক হওয়া উচিত ছিল। একটা বাঁশ দিয়ে যদি লাল নিশান দেওয়া হতো, তবু মানুষ তো বলতে পারত। এখানেও করা উচিত ছিল। যারা কাজ করছে, তাদের কিছুটা অবহেলা আছে।

মেয়র বলেন, ‘এলিভেটেড এক্সপ্রেসওয়ের দেওয়ানহাট থেকে পতেঙ্গা পর্যন্ত যে কাজ চলছে, তা সিডিএর আওতায়। সিটি করপোরেশনের আওতায় নেই। অনেক জায়গায় গর্ত হয়েছে। কয়েক দিন আগেও সিডিএ চেয়ারম্যানকে ফোন করেছি। তাঁরা কাজ করছে। অবহেলা ও অসতর্কতার জন্য এ দুর্ঘটনা ঘটেছে। যেহেতু কাজ চলছে, কাজের সব ময়লা সেখানে গিয়ে পড়ছে। পাশে যে ফেন্সিং ছিল, তা থাকলে দুর্ঘটনা ঘটত না।
রেলিং ছিল এবং বড় স্ল্যাব ছিল। এসব কাজ করতে গিয়ে নষ্ট করা হয়েছে।’

সাদিয়ার নানার আহাজারি

৩ হাজার ২০০ কোটি টাকা ব্যয়ে নগরীর লালখান বাজার থেকে পতেঙ্গা পর্যন্ত ১৬ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করছে সিডিএ। নগরের সিডিএ অ্যাভিনিউ, শেখ মুজিব সড়ক ও বিমানবন্দর সড়কের ওপর এই এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হবে। ইতিমধ্যে শেখ মুজিব সড়ক ও বিমানবন্দর সড়কের ওপর নির্মাণকাজ শুরু হয়েছে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়রের অভিযোগ উড়িয়ে দিয়েছেন সিডিএ চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ। মঙ্গলবার বিকেলে সিডিএ ভবনে চেয়ারম্যান কার্যালয়ে তিনি প্রথম আলোকে বলেন, মানুষ সিটি করপোরেশনকে গৃহকর দিচ্ছে। কাজ করার জন্য কর দিচ্ছে। এখন তারা কাজ না করলে তো হবে না। তারা নালা পরিষ্কার করছে না। সিডিএর ওপর দায় চাপিয়ে দিলে হবে না।

দায়ীদের শাস্তির দাবিতে সড়ক অবরোধ

সাদিয়ার মৃত্যুর পর সড়ক অবরোধ

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রথম বর্ষের ছাত্রী শেহেরীন মাহমুদ সাদিয়ার মিডটার্ম পরীক্ষা চলছে। মঙ্গলবার ছিল তাঁর তৃতীয় পরীক্ষা। তাঁর মৃত্যুতে স্থগিত করা হয় এই পরীক্ষা। এমন মৃত্যুতে শোকাহত শেহেরীনের শিক্ষক ও সহপাঠীরা।

মঙ্গলবার (২৮ সেপ্টম্বর ) বিকেলে ঘটনাস্থলে এসে মানববন্ধন করেন তার সহপাঠীরা। পরে নগরের বাদামতল মোড়ে সড়ক অবরোধ করেন তাঁরা। এ সময় সাদিয়ার মৃত্যুর জন্য দায়ীদের বিচারের দাবি জানান। প্রায় আধা ঘণ্টা সড়কে অবস্থান নিয়ে অবরোধ করেন শিক্ষার্থীরা। পরে পুলিশ এসে অনুরোধ করে তাঁদের সরিয়ে দিলে যান চলাচল স্বাভাবিক হয়।

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান তানবীর আহসান বলেন, সম্ভাবনাময়ী একজন ছাত্রীর এভাবে মৃত্যু কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ