শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

ঢাকায় ‘জঙ্গি’ গ্রেপ্তার

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে আনসারুল্লাহ বাংলা টিমের এক সদস্যকে গ্রেপ্তার করেছে এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)। তার নাম মো. নাহিদ হাসান (২৩)। তিনি একটি মামলার এজাহারনামীয় পলাতক আসামি। মঙ্গলবার যাত্রাবাড়ী থানার মীর হাজিরবাগ এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। এন্টি টেররিজম ইউনিটের পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস) মোহাম্মদ আসলাম খান এসব তথ্য জানান।

গ্রেপ্তারকালে নাহিদের কাছ থেকে ২টি মোবাইল সেট এবং ৩টি সিমকার্ড জব্দ করা হয়েছে।

পুলিশ সুপার আসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার এন্টি টেররিজম ইউনিটের একটি চৌকস দল অভিযান পরিচালনা করে। অভিযানকালে ডিএমপির যাত্রাবাড়ী থানার মীর হাজিরবাগ এলাকা থেকে আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য নাহিদ হাসানকে গ্রেপ্তার করা হয়।

এন্টি টেররিজম ইউনিট জানায়, গ্রেপ্তার নাহিদ হাসান ও তার সহযোগীরা ‘গাজওয়াতুল হিন্দ’ প্রতিষ্ঠার লক্ষ্যে অনলাইনে উগ্রবাদী প্রচারণাসহ রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের মাধ্যমে বাংলাদেশে খিলাফত প্রতিষ্ঠা করার উদ্দেশ্যে দীর্ঘদিন অনলাইনে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিলেন। আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য নাহিদ হাসান সামাজিক যোগাযোগমাধ্যম ও অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে রাষ্ট্র ও সরকারবিরোধী এবং ধর্মীয় উসকানিমূলক উগ্রবাদী বিভিন্ন পোস্ট দিয়ে আসছিলেন। এ ছাড়া অনলাইনে নিজেদের মতবাদ প্রচারের মাধ্যমে আনসারুল্লাহ বাংলা টিমের পক্ষে সদস্য সংগ্রহের কাজও চালিয়ে যাচ্ছিলেন বলে এটিইউ জানায়।

এন্টি টেররিজম ইউনিটের পক্ষ থেকে জানানো হয়, গ্রেপ্তার হওয়া নাহিদ হাসান ‍উগ্রবাদী বিভিন্ন বই ও বক্তৃতা অনলাইনে পোস্ট করে দলীয় লোকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষাসহ সহজ সরল লোকদের উগ্রবাদের দিকে আহ্বান করতেন। সাধারণ মানুষের মধ্যে ধর্মীয় উগ্রবাদী মতাদর্শ প্রচার ও আতঙ্ক সৃষ্টির মাধ্যমে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি, নাশকতার পরিকল্পনা, প্রশিক্ষণ ও প্রস্তুতি নেওয়ার জন্য সিকিউরড চ্যাট গ্রুপ খুলে নাহিদ ও সহযোগীরা নিজেদের মধ্যে আলাপ-আলোচনা চালিয়ে যাচ্ছিলেন।

পুলিশের এন্টি টেররিজম ইউনিট আরও জানায়, গ্রেপ্তার নাহিদ হাসান ডিএমপির কদমতলী থানার একটি মামলার এজাহারনামীয় পলাতক আসামি। তার বিষয়ে পরবর্তী আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ