শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

অনুপ্রবেশ : স্লোভেনিয়ায় ১০ বাংলাদেশি আটক

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
মধ্য ইউরোপের দেশ স্লোভেনিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর মারিবোরে অনুপ্রবেশের দায়ে ১০ বাংলাদেশি অভিবাসনপ্রত্যাশীকে আটক করা হয়েছে। মারিবোরের স্থানীয় পুলিশ প্রশাসনের বরাত দিয়ে গত মঙ্গলবার দ্য স্লোভেনিয়ান টাইমস এ তথ্য জানিয়েছে।

সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে, গত সোমবার সকালে নিয়মিত টহল ও গাড়ি চেকিংয়ের সময় মারিবোরের পুলিশ প্রশাসন মেয়ে নামক স্থানে হাঙ্গেরিয়ান রেজিস্ট্রেশন প্লেটবিশিষ্ট একটি গাড়ি আটক করে। সেখান থেকে ১০ বাংলাদেশি অভিবাসনপ্রত্যাশীকে আটক করা হয়। গাড়ির চালক ছিলেন ২৯ বছর বয়সী একজন মালদোভান, তাঁকেও পুলিশের হেফাজতে নেওয়া হয়েছে।

আটক ১০ বাংলাদেশি স্লোভেনিয়ায় রাজনৈতিক আশ্রয়ের জন্য আবেদন করার আকাঙ্ক্ষা প্রকাশ করেছেন। তাই বর্তমানে তাঁদের একটি স্থানীয় অ্যাসাইলাম সেন্টারে রাখা হয়েছে।

এ ছাড়া স্লোভেনিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ ডোলেনিস্কা থেকেও একই দিনে অনুপ্রবেশের দায়ে একজন আফগানসহ সাত পাকিস্তানি নাগরিককে আটক করেছে নভো মেস্টো পুলিশ। এক জর্জিয়ান দম্পতির গাড়ি থেকে তাঁদের আটক করা হয়। মানব পাচারের অভিযোগে স্থানীয় পুলিশ প্রশাসন ওই জর্জিয়ান দম্পতিকে আটক করেছে এবং তাদের ব্যবহৃত গাড়িটি বাজেয়াপ্ত করা হয়েছে।

স্লোভেনিয়ায় বাংলাদেশের কোনো দূতাবাস নেই। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অবস্থিত বাংলাদেশের দূতাবাস স্লোভেনিয়ার সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করার লক্ষ্যে কাজ করে। অস্ট্রিয়ায় বাংলাদেশ দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন রাহাত বিন জামান জানিয়েছেন, ‘স্থানীয় গণমাধ্যমের সাহায্যে আমরা স্লোভেনিয়ায় আটক এই ১০ বাংলাদেশি অভিবাসনপ্রত্যাশীর বিষয়ে জানতে পেরেছি। খুব শিগগির আমরা স্লোভেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ও স্লোভেনিয়ার পুলিশ প্রশাসনের সঙ্গে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করে সেই অনুযায়ী পরবর্তী পদক্ষেপ গ্রহণ করব।’

ভৌগোলিক দিক থেকে স্লোভেনিয়া পূর্ব ও পশ্চিম ইউরোপের সংযোগস্থল হিসেবে পরিচিত। তাই ইতালি, স্পেন ও ফ্রান্সের মতো ইউরোপের উন্নত কোনো দেশে প্রবেশের আশায় বলকান উপদ্বীপের দেশগুলো থেকে অসংখ্য অভিবাসনপ্রত্যাশী স্লোভেনিয়ায় পাড়ি জমান। বর্তমানে অনিবন্ধিত অভিবাসীদের কাছে ইউরোপের উন্নত দেশগুলোয় পৌঁছানোর জন্য স্লোভেনিয়া জনপ্রিয় রুট হিসেবে পরিচিতি পেয়েছে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ