শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

পানশিরে তুমুল লড়াই, ৬০০ তালেবান নিহতের দাবি বিদ্রোহীদের

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক

পানশিরের দখল নিতে তালেবান ও বিদ্রোহীদের মধ্যে কদিন ধরে তুমুল লড়াই চলছে। তালেবান পানশির ইন্ডিয়ান চালিয়েছে বলে দাবি করলেও তা উড়িয়ে দিয়েছে বিদ্রোহীরা। উপরন্তু তারা বলছেন, পানশির যুদ্ধে অন্তত ৬০০ তালেবান নিহত হয়েছে তাদের যোদ্ধাদের হাতের।

গত এক সপ্তাহ ধরে আফগানিস্তানের আঞ্চলিক প্রদেশ পর্বত ঘেরা পানশির দখল নিয়ে তালেবান ও বিদ্রোহীদের মধ্যে তীব্র লড়াই চলছে।

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় পানশির উপত্যকায় তালেবানের প্রায় ৬০০ সদস্য নিহত হয়েছেন। বিদ্রোহী ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট (এনআরএফ) গতকাল শনিবার এমনটাই দাবি করেছে। রুশ গণমাধ্যম স্পুতনিকের বরাত দিয়ে বার্তা সংস্থা এএনআই এই তথ্য জানিয়েছে।

এনআরএফের মুখপাত্র ফাহিম দাস্তি গতকাল এক টুইটে বলেন, পানশিরের বিভিন্ন জেলায় প্রায় ৬০০ তালেবান নিহত হয়েছে। এক হাজারের বেশি তালেবান আটক হয়েছে বা আত্মসমর্পণ করেছে।

এনআরএফের মুখপাত্র আরও জানান, আফগানিস্তানের অন্যান্য প্রদেশ থেকে রসদ পাওয়ার ক্ষেত্রে তালেবান সমস্যায় আছে।

এদিকে তালেবানের একটি সূত্রের বরাত দিয়ে আল–জাজিরা জানিয়েছে, পানশিরের দখল নিতে লড়াই অব্যাহত আছে। কিন্তু এনআরএফের বিরুদ্ধে তালেবানের আক্রমণের গতি কমে গেছে। কারণ, এলাকাটির সড়কে ভূমি মাইন রয়েছে।

গত ১৫ আগস্ট তালেবানের হাতে আফগানিস্তানের রাজধানী কাবুলের পতন হয়। কাবুল দখলের পর তিন সপ্তাহের বেশি সময় পেরিয়ে গেলেও পানশির উপত্যকার নিয়ন্ত্রণ নিতে পারেনি তালেবান। উপত্যকাটি বিদ্রোহী ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের (এনআরএফ) যোদ্ধাদের নিয়ন্ত্রণে রয়েছে।

অবশ্য গত শুক্রবার পানশির উপত্যকার নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করেছিল তালেবান। কিন্তু গতকালও পানশিরে বিরোধীদের সঙ্গে তালেবানের লড়াই চলছিল।

তালেবান কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার পর এই পার্বত্য এলাকায় এনআরএফ গড়ে তোলা হয়। স্থানীয় নেতা আহমেদ মাসুদের নেতৃত্বাধীন মিলিশিয়াদের সঙ্গে আফগান সামরিক বাহিনীর কমান্ডারদের একাংশ মিলে এই ফ্রন্ট গঠন করা হয়েছে।

৩২ বছর বয়সী মাসুদ পানশিরের প্রয়াত গেরিলা কমান্ডার আহমদ শাহ মাসুদের ছেলে। কয়েক দশক আগে সাবেক সোভিয়েত বাহিনী ও পরে (১৯৯৬-২০০১) তালেবানের বিরুদ্ধে লড়াই করে ‘পানশিরের সিংহ’ বলে পরিচিতি পেয়েছিলেন আহমদ শাহ মাসুদ।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ