শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

করোনার আরও ভয়াবহ ধরণ শনাক্ত, মুহুর্তেই তছনছ করে ‘অ্যান্টি বডি’

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
শনাক্ত হয়েছে করোনা ভাইরাসের আরও ভয়াবহ ধরণ। এটি ডেলটা বা ডেলটা প্লাসের চেয়েও ভয়ানক। স্বাস্থ্য বিশেষজ্ঞরা এর নাম দিয়েছেন ‘মিউ’। যা মুহুর্তেই তছনছ করে ফেলতে পারে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বা ‘অ্যান্টি বডি পাওয়ার’। করোনাভাইরাসের টিকা দেহে অ্যান্টি বডি তৈরি করে তা ‘মিউ’ ভেঙে ফেলতে সক্ষম বলে গবেষণায় প্রমান পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ায় করোনাভাইরাসের এই নতুন ধরণ শনাক্ত হয়েছে। বিজ্ঞানীরা করোনাভাইরাসের পরিবর্তিত এই ধরনটিকে চিহ্নিত করেছেন বি.১.৬২১ হিসেবে। তবে জটিলতা এড়াতে ডব্লিউএইচও এখন গ্রিক বর্ণমালার ক্রম অনুসারে করোনাভাইরাসের নতুন ধরনগুলোর নামকরণ করছে। সে অনুযায়ী কলম্বিয়ায় পাওয়া এ ভ্যারিয়েন্ট নাম পেয়েছে ‘মিউ’। ডব্লিউএইচও নতুন এ ধরনটিকে তাদের পর্যবেক্ষণের তালিকায় (ভ্যারিয়েন্টস অব ইন্টারেস্ট) অন্তর্ভুক্ত করেছে।

গত জানুয়ারিতে কলম্বিয়ায় প্রথমবারের মত ‘মিউ’ ধরনটি শনাক্ত হয়। সে সময় সেখানে কোভিডে আক্রান্তদের ৩৯ শতাংশ নতুন এই ভ্যারিয়েন্টের সংক্রমণের শিকার হয়েছিলেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, কোভিড থেকে সেরে উঠলে বা টিকা নিলে শরীরে যে অ্যান্টিবডি তৈরি হয়, মিউ তা ভেঙে ফেলতে পারে। সে কারণেই গত ৩০ অগাস্ট ডব্লিউএইচও ‘ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট’ তালিকায় এ ধরনটি যুক্ত করা হয়েছে।

ক্রমাগত রূপ বদলাতে থাকা করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্টগুলো শনাক্তের জন্য কড়া নজরদারির অংশ হিসেবে বৈজ্ঞানিক গবেষণার তথ্য বিনিময়ের ওপরও জোর দিচ্ছেন ডব্লিউএইচওর কর্মকর্তারা।

বিপজ্জনক নতুন ভ্যারিয়েন্টগুলোর গতিবিধিতে নজর রাখার সুবিধার জন্য সেগুলোকে ‘ভ্যারিয়েন্টস অব কনসার্ন’ এবং ‘ভ্যারিয়েন্টস অব ইন্টারেস্ট’ নামে দুটো তালিকায় অন্তর্ভুক্ত করা হচ্ছে।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, যুক্তরাষ্ট্রও নতুন এই ভ্যারিয়েন্টটি পর্যবেক্ষণে রেখেছে বলে জানিয়েছেন দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি। মিউ এখনও যুক্তরাষ্ট্রে ছড়াতে পারেনি।
করোনাভাইরাসের কোনো কোনো ধরন অ্যান্টিবডিকে হারিয়ে দিতে পারলেও এখন পর্যন্ত টিকাই কোভিড প্রতিরোধের সবচেয়ে ভালো উপায় বলে মন্তব্য করেছেন ফাউচি।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ