শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

আফগানিস্তানে আন্তর্জাতিক-আর্থিক সুবিধা আরও সংকুচিত

spot_img
spot_img
spot_img

বিশ্বব্যাংকের অর্থায়ন বন্ধ, ফেডারেল

ব্যাংকের রিজার্ভও ফ্রিজ

ক্র্যাবনিউজ ডেস্ক
আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পর এবার আফগানিস্তানের সকল প্রকল্পের অর্থায়ন বন্ধের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ব্যাংক। আফগানিস্তান তালেবানের নিয়ন্ত্রণে চলে যাওয়ার পর আন্তর্জাতিক এ সংস্থাগুলো এভাবেই মুখ ফিরিয়ে নিতে শুরু করেছে।

বুধবার বিবিসির খবরে বলা হয়েছে, আইএমএফ আফগানিস্তানে অর্থ প্রদান স্থগিত করার মাত্র কয়েক দিন পর এই পদক্ষেপ নিলো বিশ্বব্যাংক।

এর আগে বাইডেন প্রশাসন আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের যে অর্থ যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রয়েছে, তা হিমায়িত করেছে।

বিশ্ব ব্যাংকের একজন মুখপাত্র বলেছেন, ‘আমরা আফগানিস্তানে আমাদের কার্যক্রম বন্ধ করে দিয়েছি এবং আমরা আমাদের অভ্যন্তরীণ নীতি ও পদ্ধতির সাথে সামঞ্জস্য রেখে পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ ও মূল্যায়ন করছি।’

তিনি বলেন, আমরা আন্তর্জাতিক সম্প্রদায় এবং উন্নয়ন সহযোগীদের সঙ্গে ঘনিষ্ঠভাবে পরামর্শ অব্যাহত রাখবো। আমাদের অংশীদারদের সাথে একসাথে আমরা এমন উপায়গুলো অনুসন্ধান করছি, যাতে আমরা কঠোরভাবে জয়লাভের উন্নয়ন লাভ রক্ষা করতে এবং আফগানিস্তানের জনগণকে সমর্থন অব্যাহত রাখতে পারি।’

২০০২ সাল থেকে ওয়াশিংটন-ভিত্তিক আর্থিক প্রতিষ্ঠান আফগানিস্তানে পুনর্গঠন ও উন্নয়ন প্রকল্পের জন্য ৫.৩ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি দেয়ার প্রতিশ্রুতি দেয়।

বিশ্বব্যাংকের অর্থ প্রদান স্থগিত করার সিদ্ধান্ত আফগানিস্তানে নতুন সরকারের জন্য সর্বশেষ আর্থিক আঘাত বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আইএমএফের একজন মুখপাত্র বলেছেন, আফগানিস্তানে সরকারকে স্বীকৃতি দেওয়ার ব্যাপারে “আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে স্পষ্টতার অভাব” রয়েছে। এই কারণে আইএমএফ এমন সিদ্ধান্ত নিয়েছে।

২৩ আগস্ট পর্যন্ত আফগানিস্তানের প্রায় ৪০০ মিলিয়ন ডলার রিজার্ভ রয়েছে। আফগানিস্তান ব্যাংকের রিজার্ভের প্রায় ৯ বিলিয়ন ডলার মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছে।

প্রতিবেদনটি বিবিসির ইংরেজী ভার্সন থেকে বাংলায় অনূদিত

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ