শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

টিকা নিবন্ধন অ্যাপে একাধিক হামলার ভেতর-বাহির

spot_img
spot_img
spot_img
  • ১০ দেশ থেকে একযোগে সাইবার হামলা

  • জড়িতদের সনাক্তের চেষ্টা চলছে

  • নিরাপত্তাবলয় ভাঙতে না পারায় তথ্য চুরি হয়নি

  • অতিরিক্ত ক্লিকে ভারসাম্যহীন করার অপচেষ্টা

  • ভূ-বেড়া তৈরি করে হামলার মোকাবেলা

সুরক্ষা অ্যাপ, ওয়েবসাইট। যা বাংলাদেশে টিকা নিবন্ধনের ডিজিটাল মাধ্যম। এই অ্যাপ -সাইটে হামলা চালিয়েছে দুর্বৃত্তরা।

রুদ্র রাসেল

এ পর্যন্ত বেশ কয়েকটি হামলার মুখে পড়েছে বাংলাদেশে করোনার টিকা গ্রহণে ডিজিটাল নিবন্ধন ব্যবস্থা ‘সুরক্ষা’ অ্যাপ ও ওয়েব পোর্টাল। সাইটের নিরাপত্তাবলয় ভাঙার চেষ্টা করেও ব্যর্থ হয় হামলাকারীরা। পরে তারা সাইটের ধারণ ক্ষমতার অতিরিক্ত ক্লিক বা হিট করে সাইটটি ভারসাম্যহীন করার চেষ্টা করে।

এসব ক্লিক হিটের বেশিরভাগই দেশের অভ্যন্তর থেকে করা হয়েছে বলে সাইবার বিশেষজ্ঞদের বিশ্লেষণে উঠে এসেছে। আক্রমণের মূল পরিকল্পনাকারীদের শনাক্তে কাজ চলছে বলে জানিয়েছেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) পরিচালক (সিএ অপারেশন ও নিরাপত্তা) তারেক এম বরকতউল্লাহ। তিনি ‘সুরক্ষা’ সেবায় সাইবার আক্রমণ নিয়ে কাজ করেন।

এছাড়া আর কোন কোন দেশ থেকে সাইবার সন্ত্রাসীরা ওই হামলা চালিয়েছে তা ওয়েবসাইটের ট্রাফিক সিস্টেমে ধরা পড়েছে। তবে কারা কেনো কী উদ্দেশ্যে এসব হামলা চালিয়েছে তা এখনও অজানাই রয়ে গেছে। দেশী বা বিদেশী কোন চক্র-শক্তি এর সাথে জড়িত কীনা তাও স্পষ্ট হয়নি। কিন্তু কী উদ্দশ্যে সাইবার হামলা ঘটতে পারে- তার সম্ভাব্য কয়েকটি দিককে কারণ হিসেবে ধরে ভবিষ্যৎ হামলা ঠেকানোর পর্যাপ্ত ব্যবস্থা নিয়েছেন সুরক্ষা ওয়েবসাইট ও অ্যাপস সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।

এ পর্যন্ত একাধিক বার হামলার ঘটনা ঘটলেও তা দক্ষতার সাথে মোকাবেলা করেছে বাংলাদেশ। এতে টিকা নিবন্ধনে সাময়িক বিঘ্ন ঘটলেও সুরক্ষা ওয়েবসাইট ও অ্যাপসকে অকার্যকর করে দিতে পারেনি সাইবার সন্ত্রাসীরা। হাতিয়ে নিতে পারেনি নিবন্ধনের জন্য সুরক্ষায় দেয়া তিনকোটির অধিক নাগরিকের তথ্য। এর আগেই এই হামলা রুখে দিয়েছে বাংলাদেশ।

প্রতীকী ছবি : ইন্টারনেট

হামলার সম্ভাব্য কারণ

শুধু বাংলাদেশই নয়, ইতালির একই ধরণের একটি অ্যপসে হামলা চালিয়েছে সাইবার সন্ত্রাসীরা। জানা গেছে, যেদিন সুরক্ষা অ্যপসে বড় ধরণের হামলা হয়, সেদিন ইতালির একটা প্রদেশে সুরক্ষার মতো একটা রেজিস্ট্রেশন অ্যাপসে আক্রমণ করে হ্যাকাররা।  ওই অ্যাপ ও ওয়েবসাইটের দখল নিয়ে মুক্তিপণ হিসেবে মোটা অংকের অর্থ চাওয়ার ঘটনা ঘটে।

একইভাবে সুরক্ষা অ্যপকেও অর্থ হাতানোর উদ্দেশ্য জিম্মি করার চেষ্টা করে থাকতে পারে সাইবার সন্ত্রাসীরা। অবশ্য আক্রমণের ছলে তথ্য হাতিয়ে নেওয়াও তাদের অন্যতম উদ্দেশ্য হতে পারে। কারণ, এখানে তিন কোটির বেশি নাগরিকের তথ্য আছে। এগুলো বিভিন্ন সন্ত্রাসী গ্রুপ, দেশ ও প্রতিষ্ঠান কিনে থাকে। এগুলো হ্যাক করতে পারলে চড়া দামে বিক্রির সুযোগ থাকে। তারেক এম বরকতউল্লাহ বলেন, হ্যাকাররা প্রচুর ডেটা নিয়ে যেতে পারত। যাহোক তারা নিয়ে যেতে পারেনি বা ওদের হয়তো টার্গেট ভিন্ন ছিল।অন্যদিকে দেশের কোনো অপশক্তি বিদেশী অফশক্তির যোগসাজশে অথবা বিদেশী কোনো অপশক্তি দেশীয় অপশক্তির যোগসাজশে রাষ্ট্রীয় বিশৃঙ্খলা সৃষ্টির জন্য এই হামলা চালিয়ে তাকতে পারে কিনা- তাও খতিয়ে দেখছেন সংশ্লিষ্টরা। কারা কী উদ্দেশ্য এই অ্যপ বা সুরক্ষা সাইট অকার্যকর করতে চায়- তা জানতে উদগ্রীব সাধারণ মানুষ।

কোন কোন দেশ থেকে হামলা, কারা জড়িত?

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ বলছে, বাংলাদেশ, হাঙ্গেরি, জাপান, যুক্তরাষ্ট্র, চীন, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, মালয়েশিয়া, ভারত ও ফিলিপাইন থেকে হামলা চালানো হয়েছে। যা তাদের ট্রাফিক সিস্টেমে ধরা পড়েছে।

‘সুরক্ষা’ সেবায় সাইবার আক্রমণ নিয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) পরিচালক (সিএ অপারেশন ও নিরাপত্তা) তারেক এম বরকতউল্লাহ বলেন, ‘গণটিকার ক্যাম্পেইনের সময় আক্রমণটা শুরু হয়। তখন আমাদের সক্ষমতার চেয়ে বেশি হিট আসছিল। এতে আমাদের যারা ব্যবহারকারী তারা সিস্টেমটা ধীরে পাচ্ছিলেন এবং এসএমএস আসতে দেরি হচ্ছিল। কিন্তু তারা (হ্যাকাররা) আমাদের নিরাপত্তা প্রতিরোধ ব্যবস্থা ভেদ করতে পারেনি। আমরা বিষয়টির সমাধান করেছি। হিটের সক্ষমতা প্রতি সেকেন্ডে ৫০ হাজার থেকে বাড়িয়ে ১ লাখ করা হয়েছে। জিও ফেন্সিং (ভূ-বেড়া) চালু করে দেশের বাইরের অস্বাভাবিক হিট বন্ধ করা গেছে।’

হামলায় জড়িত কারা-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন ‘হ্যাকার ফর হায়ার’ পাওয়া যায়। ১০০-২০০ ডলার দিলেই ওরা অনলাইনে বিভিন্নভাবে সমস্যা তৈরির চেষ্টা করে। এটি ‘ডিনাইয়াল অব সার্ভিস অ্যাটাক’। যা কোনো দেশ করেনি। একটা গ্রুপ বিভিন্ন দেশের সার্ভার বা অবকাঠামো ব্যবহার করে করেছে। যেসব দেশের নাম এসেছে তাদের সঙ্গে আমাদের সম্পর্ক খুবই ভালো। তারা তো এমন করবে না। এরা দেশি বা বিদেশি কারও হায়ার করা হতে পারে।’ এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আক্রমণের মূল পরিকল্পনাকারীদের শনাক্তে কাজ চলছে।

প্রতীকী ছবি : ইন্টারনেট

যেভাবে হামলা

আইসিটি বিশেষজ্ঞরা বলছেন, হ্যাকার বা সাইবার সন্ত্রাসীরা প্রথমে সুরক্ষা সাইটের নিরাপত্তা দুর্বলতা থাকতে পারে- এমন অংশবিশেষে হামলা করতে থাকে। নিরাপত্তা বলয় ভাঙতে না পেরে ভিন্ন পদ্ধতি বেছে নেয়। এরপর তারা সাইটটিকে বা অ্যপকে ভারসাম্যহীন করার চেষ্টা করে। বিশেষজ্ঞদের ধারণা, সাইবার সন্ত্রাসীরা বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করে সাইটের প্রতি সেকেন্ডে ক্লিক বা হিট ধারণক্ষতার তথ্য হাতে নেয়। যখন তারা দেখতে পায় প্রতি সেকেন্ডে সুরক্ষা সাইটে ক্লিক বা হিট ধারণ করতে পারে ৫০ হাজার, তখন তারা একেযাগে বিভিন্ন দেশ থেকে প্রতি সেকেন্ডে লক্ষাধিক ক্লিক করতে থাকে। ফলে সাময়িক ভারসাম্য হারায় সুরক্ষা অ্যাপ বা সাইটটি। তবে তারা তথ্য চুরি করতে না পারলেও টিকার নিবন্ধনে সাময়িক বিঘ্ন ঘটে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ সূত্র জানায়, ‘সুরক্ষা’ অ্যাপ চালুর পর থেকেই কয়েক দফায় সাইবার আক্রমণ করা হয়। সিস্টেম হ্যাক এবং ক্ষমতার চেয়ে বেশি হিট করা- এই দুইভাবেই নিবন্ধন ব্যবস্থা অকার্যকরের চেষ্টা হয়। সবচেয়ে বড় আক্রমণটি হয় ১২ ও ১৩ আগস্ট। এই সময়ে অ্যাপের সক্ষমতার চেয়ে কয়েক গুণ বেশি হিট করা হয়। যার বেশির ভাগই করা হয় রাত ১০টা থেকে ১২টার মধ্যে। ৪৮ ঘণ্টায় ১০টি দেশ থেকে মোট ছয় কোটি ১৬ লাখ ৭৪ হাজার ৬৯৭টি হিট আসে। ১৪ আগস্ট ফের ৩ কোটি ৩২ লাখ ৯৯ হাজার ১৩৫ বার হিট করা হয়।

প্রতীকী ছবি : ইন্টারনেট

যে নিরাপত্তা দুর্বলতা ছিলো

হ্যাকাররা ঘেটে বের করে যে, বাংলাদেশের সুরক্ষা অ্যাপে ভূ-দেয়াল বা বেড়া দেয়া নেই। যাকে প্রযুক্তিগত ভাষায় ‘জিও ফেন্সিং’ বলা হয়ে থাকে। অর্থাৎ এই পদ্ধতি ব্যবহার করা না হলে নির্দিষ্ট দেশের বাইরে থেকেও যে কোনো দেশ থেকে ওয়েবসাইটটিতে ক্লিক করা যায়। আর এই পদ্ধতি ব্যবহার করলে বা ভার্চুয়াল ভূ-বেড়া বা ভূ-দেয়াল গড়লে নির্দিষ্ট করে দেয়া দেশ ছাড়া অন্য দেশ থেকে এই সাইটে ক্লিক বা হিট করা , অর্থাৎ সাইটটিতে ঢুকতে পারবে না। কিন্তু সুরক্ষশা সাইটটি প্রস্তুতের সময় এ বিষয়টি বা এই কৌশলে হামলার বিষয়টি বিবেচনায় না নেয়ায় দুর্বলতাটি থেকে যায়। যার ফাঁক দিয়ে হামলা চালানো হয়।

দ্বিতীয়ত, প্রতি সেকেন্ডে সাধারণভাবে ৫০ হাজার ক্লিকের বেশি হবে না- এমন বিশ্লেষণ থেকে সাইট তৈরি করা হয়। মাথায় নেয়া হয়েছিলো না ভবিষ্যৎ হামলার বিষয়।

যেভাবে মোকাবেলা এবং ভবিষ্যৎ হামলা ঠেকানোর প্রস্তুতি

হামলার পর জিও ফেন্সিং বা দেশের বাইরে থেকে ক্লিক করার সুযোগ বন্ধ করতে ভূ-দেয়াল বা ভার্চুয়াল ভূ-বেড়া তৈরি করা হয়।

সরকারের আইসিটি বিভাগ বলছে, এই পদ্ধতি চালু হলে হিট উল্লেখযোগ্য হারে কমে যায়। এই ব্যবস্থা চালুর দিন হিট কমে মাত্র তিন লাখ ৭৮ হাজার ২০১টিতে নেমে আসে।

এছাড়া প্রতি সেকেন্ডে সুরক্ষা অ্যপসে ক্লিক বা হিট ধারণক্ষমতা ৫০ হাজার থেকে এক লাখে বৃদ্ধি করা হয়। ফলে এই অ্যাপটিতে রেজিস্ট্রেশন করা তিন কোটির অধিক নাগরিকের তথ্য হাতিয়ে নিতে ব্যর্থ হয় হ্যাকাররা। এরপর জিও ফেন্সিং (ভূ-বেড়া) চালুসহ বেশকিছু কার্যকর উদ্যোগের মাধ্যমে ‘সুরক্ষা’ রেজিস্ট্রেশন সেবাকে আরও সুরক্ষিত করা হয়েছে।

হামলা মোকাবিলা করলেন কীভাবে-এমন প্রশ্নের জবাবে বিসিসি পরিচালক তারেক এম বরকতউল্লাহ বলেন, ‘আমাদের নিজেদের ডেভেলপ করা একটা মনিটরিং টুলস আছে। যার মধ্যে দেখলাম যে, ওই পার্টিকুলার জায়গা থেকে ট্রাফিকটা আসছে। সেটা দেখেই আমরা বুঝতে পেরেছি। ‘ইনডায়রেক্ট ট্রাফিক মনিটরিং সিস্টেম’ এখানে কাজে লাগানো হয়েছে। নিরাপত্তা ব্যবস্থা জোরদারে উদ্যোগের বিষয়ে তিনি বলেন, পুরো সিস্টেম ২৪ ঘণ্টা মনিটরিংয়ের মধ্যে আছে। কী ট্রাফিক আসছে, কী যাচ্ছে এগুলো সবই মনিটর করা হচ্ছে। অনেকেই হয়তো চেষ্টা করছে। কিন্তু আমাদের প্রতিরোধ ব্যবস্থা আছে। ওটা ভেদ করতে পারবে না।’

এই সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ আরও বলেন, ‘পরবর্তী আক্রমণ প্রতিরোধে ঘন ঘন ব্যাকআপ নেওয়া হচ্ছে। পাশাপাশি মাল্টিপল সাইটস এই তথ্যগুলো রাখা আছে। তাই ওইভাবে এটাকে আক্রান্ত করে ক্ষতিগ্রস্ত করতে পারবে না। আর আমাদের ফায়ার ওয়্যাল ও অন্যান্য এন্টি ম্যালওয়্যার ডিভাইসগুলো স্থাপন করা আছে। যা আপডেটেড এবং কাজ করছে।

তিনি আরও বলেন, আমাদের ওয়েব পোর্টাল ও অ্যাপসে কী কী হতে পারে, বিশ্বে কোথায় কী হয়েছে-সব খোঁজখবর রাখছি। এসব বিবেচনায় নিয়ে আমাদের পক্ষ থেকে যতগুলো সতর্কতা নেওয়ার সবগুলো নিচ্ছি। যেহেতু টিকার সঙ্গে আমাদের অর্থনীতিসহ অনেক কিছু সম্পৃক্ত, সেজন্য বিষয়টি অত্যন্ত গুরুত্ব সহকারে দেখা হচ্ছে।’

বাংলাদেশীদের কী তথ্য আছে ওই অ্যাপে?

সুরক্ষা অ্যাপ ও ওয়েবসাইট বাংলাদেশী নাগরিক বা বাংলাদেশে বসবাসকারীদের টিকার নিবন্ধনের ডিজিটাল প্লাটফরম। এখানে ইতোমধ্যেই তিন কোটির বেশী বাংলাদেশীর জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ ও প্রকৃত মোবাইল নম্বর, পাসপোর্ট নম্বরসহ বেশকিছু তথ্য জমা রয়েছে। যেসব তথ্য অসৎ উদ্দেশ্য বিভিন্ন রাষ্ট্রের বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা-প্রতিষ্ঠান ক্রয় করে থাকে। এসব বিক্রি করলে উচ্চ মূল্য পাওয়া যায়।

হামলার ধরণ

এটিকে বলা হচ্ছে ‘ডিনাইয়াল অব সার্ভিস অ্যাটাক’ বা ‘সেবা বাধাগ্রস্থ করতে আক্রমণ’। এতে টিকা নিবন্ধন প্রক্রিয়ায় সাময়িক বিঘ্ন ঘটে। এই হামলাকে এ নামেই অবহিত করেছেন বিশেষজ্ঞরা।

অস্বাভাবিক ক্লিক

আইসিটি বিভাগ সূত্র জানায়, বিভিন্ন আইপি ব্যবহার করে আক্রমণের প্রথম ৪৮ ঘণ্টায় খোদ বাংলাদেশ থেকেই ২ কোটি ৩৬ লাখ ৫৭ হাজার ৫১৬টি হিট হয়। বিশেষজ্ঞদের মতে, এ ধরনের হিটকে অস্বাভাবিক রেটিং হিসেবে দেখা হয়। তবে তারা মনে করেন, এই হিটের মধ্যে কিছুসংখ্যককে স্বাভাবিক টিকা গ্রহণ সংক্রান্ত নিবন্ধনেচ্ছু হিসেবে গণ্য করা হলেও, বড় অংশটি ছিল অসৎ উদ্দেশ্যে করা সাইবার হামলা।

দ্বিতীয় সর্বোচ্চ হিট হয় হাঙ্গেরি থেকে ১ কোটি ২০ লাখ ৬ হাজার ৮৫৩টি। জাপান থেকে হিট হয় ৩৪ লাখ ৯২ হাজার ৮১০টি। যুক্তরাষ্ট্র থেকে ৮ লাখ ৮৯ হাজার ৫৮০টি। চায়না থেকে ৫ লাখ ২০ হাজার ২৭৫টি হিট হয়। তাছাড়া অস্ট্রেলিয়া থেকে ৩ লাখ ৬ হাজার ৩৬২টি, যুক্তরাজ্য থেকে ১ লাখ ১৬ হাজার ৩৮৩টি, মালয়েশিয়া থেকে ৭৯ হাজার ৯৫৮টি, ভারত থেকে ৪৮ হাজার ৫৩০টি এবং ফিলিপাইন থেকে ৩৪ হাজার ৯৮৮টি হিট করা হয়।

আক্রমণের তৃতীয় দিনে দেশ থেকে ১ কোটি ২৮ লাখ ৪৫ হাজার ৩৩১টি হিট হয়। দ্বিতীয় সর্বোচ্চ হিট হয় হাঙ্গেরি থেকে ৬৬ লাখ ৪৬ হাজার ১১১টি। জাপান থেকে হিট হয় ১৯ লাখ ৬ হাজার ৮০০টি। যুক্তরাষ্ট্র থেকে ৫ লাখ ৭ হাজার ৬৯৮টি। চীন থেকে ২ লাখ ৬৮ হাজার ৯৭৪টি হিট হয়। তাছাড়া অস্ট্রেলিয়া থেকে ১ লাখ ৫০ হাজার ৭৪৩টি, যুক্তরাজ্য থেকে ৭৬ হাজার ৭৯৯টি, মালয়েশিয়া থেকে ৪১ হাজার ৯৮০টি, ভারত থেকে ২৮ হাজার ১২১টি এবং ফিলিপাইন থেকে ১৬ হাজার ৮৫১টি হিট করা হয়।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ