শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

ভবিষ্যৎ নেতৃত্ব তৈরিতে কাজ করছে আগা খান একাডেমি

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
বাংলাদেশের ভবিষ্যৎ নেতৃত্ব তৈরিতে কাজ করছে আগা খান একাডেমি ঢাকা। বাংলাদেশ সরকার এবং আগা খান ডেভেলপমেন্ট নেটওয়ার্ক (একেডিএন) এর মধ্যকার ২০১৩ সালে নবায়নকৃত স্বাক্ষরিত সহযোগিতা প্রোটোকল এর সঙ্গে সঙ্গতিপূর্ণ রেখে দি আগা খান একাডেমি নামক একটি আধুনিক গুনগত শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠার কাজ প্রক্রিয়াধীন রয়েছে।
আগা খান সম্প্রতি একটি একক সংস্থা, দি আগা খান স্কুলস প্রতিষ্ঠা করেছেন, যা বিশ্বব্যাপী আগা খান একাডেমি এবং আগা খান এডুকেশন সার্ভিস এর স্কুলগুলোকে একত্রিত করেছে। এই সংস্থাটি বাংলাদেশে তার ভবিষ্যৎ শিক্ষা কার্যক্রম দি আগা খান একাডেমীকে ঘিরে একত্রিত করার লক্ষ্যে কাজ করছে।
আগা খান এর দৃষ্টিভঙ্গির উপর ভিত্তি রেখে, অলাভজনক আগা খান একাডেমি ঢাকার লক্ষ্য বাংলাদেশের ভবিষ্যৎ নেতৃত্ব তৈরি করা, যারা সমস্যা সমাধানে পারদর্শী এবং বিশ্লেষণমুখী চিন্তনে দক্ষতা সম্পন্ন হবেন, যাতে তারা উচ্চতর আন্ত-সংযুক্তিপূরক প্রতিদ্বন্দ্বিতামূলক বৈশ্বিক বিশ্বের কর্মকান্ডে প্রতিযোগিতা করতে সক্ষম হবেন।
এই নতুন নতুন চাহিদাগুলো বিশ্বব্যাপী গৃহীত ইনটারনেশনাল বেকোলেরিয়েট – আইবি পাঠ্যক্রমের মাধ্যমে অধিকতর শ্রেয় উপায়ে পূরণ করা হবে, যা বাংলাদেশের প্রেক্ষাপটে খাপ খাইয়ে নেওয়া হবে এবং যা অনুসন্ধানমূলক শিক্ষা, গবেষণাকরন দক্ষতা এবং বিশ্লেষণমুখী চিন্তন বিকাশের ওপর গুরুত্বারোপ করবে। এই ইনটারন্যাশনাল বেকোলেরিয়েট পাঠ্যক্রমে নৈতিকতা, বহুত্ববাদ; উন্নয়নজনিত অর্থনীতি; মুসলিম সভ্যতা সহ অন্যান্য সংস্কৃতি এবং শাসন ও সুশীল সমাজ ইত্যাদি বিষয় অন্তর্ভুক্ত করা হবে।
আন্তর্জাতিক মান সম্পন্ন ডিজাইন করা, দি আগা খান একাডেমি ঢাকা, ১৮ একর বিশিষ্ট ভূমিতে নির্মিত আবাসিক সুবিধা সহ একটি পুরস্কার-প্রাপ্ত ১২০০ শিক্ষার্থীর শিক্ষা গ্রহনের উপযোগী ক্যাম্পাস প্রদান করবে। শিক্ষার্থী এবং শিক্ষকগণের উদ্দেশ্য-ভিত্তিক বিশেষায়িত সুবিধা সমপন্ন – শেখার সুবিধা, বিনোদন, খেলাধুলার এবং চারুকলার জন্য
আধিক্যপূর্ণ সবুজায়ন স্থান থাকবে। দি আগা খান একাডেমি ঢাকা, আগা খান একাডেমির ১৮টি আন্তর্জাতিক নেটওয়ার্কের চতুর্থতম প্রতিষ্ঠান হবে, যাহা মোম্বাসা (কেনিয়া), হায়দ্রাবাদ (ভারত) এবং ম্যাপুটো (মোজাম্বিক) এ প্রতিষ্ঠিত আগা খান একাডেমি সমূহের সাথে সংযুক্ত হবে।
একাডেমির ২০২২ সালের জুলাই মাসে প্রথম ধাপে শিক্ষার্থীদের স্বাগত জানানোর পরিকল্পনা রয়েছে, যার ফলস্রুতিতে বাংলাদেশে বিগত তিন দশকেরও অধিকতর সময়ধরে একেডিএন এর অসামান্য শিক্ষাসেবা প্রদানের ক্ষেত্রে ঐতিহ্য অব্যাহত থাকবে।
বর্তমানে দি আগা খান স্কুল ঢাকায় নথিভুক্ত সকল শিক্ষার্থীদের অগ্রাধিকারভিত্তিতে বসুন্ধরায় নির্মিত একাডেমিতে তাদের শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। সেই লক্ষ্যে, দি আগা খান স্কুল ঢাকার সকল পরিবারের সঙ্গে তাদের প্রয়োজনীয়তা সম্পর্কে অধিকতর জানার জন্য একটি আলোচনা ও পরামর্শমূলক প্রক্রিয়া চলমান রয়েছে। এই চলমান পরামর্শ প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর শিক্ষার্থীদের একাডেমিতে ভর্তি ও স্থানান্তর প্রক্রিয়া চূড়ান্ত করা হবে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ