বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

সাভারে সড়ক দুর্ঘটনায় নিহত বিজ্ঞানীদের স্মৃতি রক্ষা ও দোষীদের শাস্তি দাবি

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

সাভারে সড়ক দুর্ঘটনায় নিহত পরমাণু শক্তি কমিশনের বিজ্ঞানীদের স্মৃতি রক্ষার্থে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ এবং দোষী ব্যক্তিদের দ্রুত গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছেন নিহতদের স্বজন ও শুভাকাঙ্খীরা। সোমবার (২৫জুলাই) সকালে রাজধানীর শাহবাগে জাতীয় যাদুঘরের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন সংসদ সদস্য শিরীন আখতার, কথা সাহিত্যিক আনিসুল হক, পিপলস ইউনিভার্সিটির উপাচার্য্য অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী, নাট্যব্যক্তিত্ব নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, পূজা সরকারের বাবা অমল সরকার, বিশিষ্ট সমাজসেবক হাসান মঞ্জু, সমাজ সংস্কারক প্রলয় মজুমদার, যাত্রী কল্যাণ সমিতির সভাপতি মোজাম্মেল হক চৌধুরী, দপন কান্তি ভৌমিক, সাবেক অতিরিক্ত সচিব ড. মানিক চন্দ্র দে, ওমর ফারুক ভুইয়া, ডা. হরিপদ মজুমদার প্রমুখ।

উল্লেখ্য, গত ৫ জুন সাভারের বলিয়াপুরে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চারজন বৈজ্ঞানিক কর্মকর্তা।

মানববন্ধনে বক্তারা বলেন, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের তরুণ পরমাণুবিজ্ঞানী পূজা সরকার, ড. আরিফুজ্জামান, ফারহানা ইসলাম ও প্রকৌশলী কাওসার আহমেদ রাকী হতে পারতেন দেশের সম্ভাবনাময় উজ্জ্বল ভবিষ্যৎ, তাদের হাতে হতে পারত মানবকল্যাণে বিজ্ঞানের নতুন কোন আবিষ্কার। কিন্তু অকালেই ঝরে গেল এই তাজা প্রাণগুলো। পূজা সরকার ছিলেন ৬ মাসের অন্ত:সত্তা। এই নির্মম ঘটনায় মায়ের সঙ্গে হারিয়ে গেলো সেই নিষ্পাপ অনাগত শিশুটিও। দেড় মাস পেরিয়ে গেলেও কোন দোষী গ্রেপ্তার না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন বক্তারা।

মানববন্ধনে পাঁচ দফা দাবি পেশ করা হয়। দাবিগুলো হলো:
১. সম্পূর্ণ ঘটনার সুষ্ঠু তদন্তপূর্বক অর্থলোভী বিবেকহীন অমানুষ বাসমালিকসহ দোষী ব্যক্তিদের অতি দ্রুত        গ্রেপ্তার এবং দৃষ্টান্তমূলক সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা।
২. বিজ্ঞানী পূজা সরকারসহ নিহত অন্যান্য বিজ্ঞানীদের প্রত্যেকের নামে পরমাণু শক্তি কমিশনের একটি করে      গবেষণাগারের নামকরণ করা এবং কমিশন প্রাঙ্গণে স্মারক স্তম্ভ নির্মাণ।
৩. দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত পরমাণু শক্তি কমিশনের বিজ্ঞানীদের বহনকারী বাসটি পরমাণু শক্তি কমিশনের প্রাঙ্গণে       সংরক্ষণ করা। যার মাধ্যমে পরবর্তী প্রজন্মের বিজ্ঞানীরা তাঁদের অনুকরণীয় ও অনুসরণীয় অগ্রজদের             সম্পর্কে জানতে পারে।
৪. নিরাপদ সড়ক আইনের কঠোর বাস্তবায়ন নিশ্চিত করতে হবে।
৫. ২০১৮ সালের নিরাপদ সড়ক আন্দোলনের পরিপ্রেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রী দূরপাল্লার পথে বিকল্প চালক       রাখা এবং একজন চালকের টানা পাঁচ ঘণ্টার বেশি গাড়ি না চালানোসহ যে ৩০টি নির্দেশনা দিয়েছেন             সেগুলোর কঠোর বাস্তবায়ন করা। একই সঙ্গে দাবিগুলোর সঙ্গে একাত্মতা ও সংহতি প্রকাশ করে প্রধানমন্ত্রী     শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন বক্তারা।

মানব বন্ধন শেষে স্বরাষ্ট্র ও বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে স্মারকলিপি প্রদান করা হয় একই দাবিতে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ