শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

ইউক্রেনে অস্ত্র পাঠিয়েছে ফ্রান্স, অন্য মিত্ররাও পাঠাচ্ছে

spot_img
spot_img
spot_img

আন্তর্জাতিক ডেস্ক
ইউক্রেনে রাশিয়ার হামলার তৃতীয় দিনে এসে কিয়েভের মিত্রদের টনক নড়েছে। আগের দুইদিনের তুলনায় আজ বেশ সক্রিয় ভূমিকা পালন করছে ইউরোপিয় ইউনিয়নসহ যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশ।

ইতোমধ্যেই ইউক্রেনে যুদ্ধের অস্ত্র ও সরঞ্জাম পাঠিয়েছে ফ্রান্স। এখন সেগুলো পথে রয়েছে বলে জানিয়েছে বিবিসি। আর ইউক্রেনে অনুদান ও ত্রাণ দেয়াও শুরু করেছে পশ্চিমা দেশগুলো।

এমতাবস্থায় ইউক্রেনের জন্য আবারও আশার বানী শোনালেন ব্রিটেনের সশস্ত্র বাহিনী বিষয়ক মন্ত্রী জেমস হিপি। তিনি বলেছেন, যুক্তরাজ্য এবং অন্য ২৫টি দেশ আরও ‘মানবিক বা প্রাণঘাতী সহায়তা’ দিতে সম্মত হয়েছে।

বিবিসি রেডিও ফোরের টুডে প্রোগ্রামকে হিপি বলেন, কীভাবে সেই সামরিক সহায়তা দেয়া হবে এবং তা ‘ইউক্রেনের হাতে তুলে দেয়া হবে’ সেটি ওই দেশগুলোর সঙ্গে সমন্বয় করবে ব্রিটেন। তবে এর চেয়ে বিস্তারিত জানাননি তিনি।

তিনি বলেন, ক্রেমলিন সম্ভবত ইউক্রেনের কঠোর প্রতিরোধ নিয়ে ‘ভেবে দেখবে’। এদিকে সুইফট ইন্টারন্যাশনাল ব্যাংক ট্রান্সফার সিস্টেম থেকে রাশিয়াকে সরিয়ে দেয়ার জন্য অন্যান্য দেশগুলোকে রাজি করার জন্য ব্রিটিশ কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলেও জানান তিনি। হিপি বলেন, যুক্তরাজ্য একা এই সিদ্ধান্ত নিতে পারে না। তবে আমাদের অবস্থান স্পষ্ট।

অন্যদিকে ইউক্রেনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটির রাশিয়ার হামলায় এ পর্যন্ত অন্তত ১৯৮ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে তিন শিশুও রয়েছে। এছাড়া আহত হয়েছেন ১ হাজার ১১৫ জন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ