শনিবার | ২১ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

রাবি প্রক্টরের পদত্যাগের দাবি

spot_img
spot_img
spot_img

রাবি প্রতিনিধি
ক্যাম্পাস শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে, এমন অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভারপ্রাপ্ত প্রক্টর লিয়াকত আলীর পদত্যাগের দাবি জানিয়েছে সাধারণ শিক্ষার্থীরা। সম্প্রতি ক্যাম্পাসে পরপর দুটি ছিনতাইয়ের ঘটনার প্রতিবাদে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচি থেকে এ দাবি জানানো হয়।

আজ মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে অনুষ্ঠিত এক মানববন্ধন কর্মসূচি থেকে এই দাবি জানান শিক্ষার্থীরা। ওই কর্মসূচি থেকে ক্যাম্পাসের সর্বত্র নিরাপত্তা নিশ্চিতেরও দাবি জানানো হয়।

মানব বন্ধনে শিক্ষার্থীদের হাত ছিল ‘নিরাপত্তার অজুহাতে নারী শিক্ষার্থীদের হয়রানি বন্ধ কর’, ‘ক্যাম্পাসে নিরাপত্তা নাই কেন? প্রশাসন জবাব চাই।’, ‘দায়িত্ব পালনে ব্যর্থ প্রক্টরের পদত্যাগ চাই।’, ‘সিসি ক্যামেরার কাজ কি? প্রশাসন জবাব চাই’, লেখা সম্বলিত প্ল্যাকার্ড।

কর্মসূচিতে বক্তারা বলেন, একজন শিক্ষার্থীর দ্বিতীয় আবাসস্থল হলো তার হল। নিজের আবাসস্থলে যখন একজন শিক্ষার্থীর অজানা আতঙ্কে বসবাস করতে হয়। সেখানে কীভাবে তারা পড়াশোনায় মনযোগী হবে? বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি শিক্ষার্থীদের নিরাপত্তা না দিতে পারেন, তাহলে শিক্ষার্থীরা নিজেদের নিরাপত্তা নিজেরাই করে নিবে।

রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর বলেন, ক্যাম্পাসে সিসি ক্যামেরা, প্রক্টোরিয়াল বডি, পুলিশ প্রশাসনের কাজ কি? তারা কি শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে পারছেন? সম্প্রতি ক্যাম্পাসে দুটি ছিনতাইয়ের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কোনো পদক্ষেপ নিতে দেখিনি। প্রক্টর যদি ক্যাম্পাসে শিক্ষার্থীদের নিরাপত্তা না দিতে পারেন তাহলে আপনি অনতিবিলম্বে পদত্যাগ করুন।

বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী মাহমুদ সাকীর সঞ্চালনায় কর্মসূচিতে বক্তব্য শাখা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক মিঠুন চন্দ্র মহোন্থ, ছাত্র অধিকার পরিষদের সাংগঠনিক সম্পাদক আমানুল্লাহ খান প্রমুখ।

প্রসঙ্গত, গতকাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে ও তার দুদিন আগে প্যারিস রোডে ছিনতাইয়ের ঘটনা ঘটে। এতে নিজেদের নিরপত্তা নিয়ে শঙ্কিত হয়ে পড়েন শিক্ষার্থীরা। ফলে, মানববন্ধনের মতো কর্মসূচিতে যান তারা।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ