শনিবার | ২১ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

লবিস্ট নিয়োগ দিয়েই মার্কিন নিষেধাজ্ঞা: বিপিএসএ

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

সম্প্রতি যুক্তরাষ্ট্র মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে বাংলাদেশের বাহিনী হিসেবে পুলিশের বিশেষায়িত সংস্থা র‌্যাব এবং বাহিনীটির বর্তমান ও সাবেক সাতজনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। তাদের একজন পুলিশপ্রধান বেনজীর আহমেদ।

এদিকে সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের যুক্তরাষ্ট্রের ভিসা বাতিল হয়েছে বলে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে। এই ঘটনায় উত্তাল রাজনৈতিক ময়দানও। মুখোমুখি অবস্থানে আওয়ামী লীগ ও বিএনপি। বিজয়ের মাসে মার্কিন নিষেধাজ্ঞা ষড়যন্ত্রের অংশ বলছে আওয়ামী লীগ। অন্যদিকে র্যাবের সাবেক ও বর্তমান কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাকে স্বাধীনতার ৫০ বছরে সবচেয়ে লজ্জাজনক ঘটনা বলে মনে করে বিএনপি।

পুলিশ কর্মকর্তাদের সংগঠন বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন (বিপিএসএ) মনে করছে, লবিস্ট নিয়োগ করে এই নিষেধাজ্ঞা দেয়ানো হয়েছে। যুক্তরাষ্ট্র সরকার তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবে বলেও মনে করে অ্যাসোসিয়েশন। বলা হয়েছে, তারা আশা করে এই পদক্ষেপ নিয়ে বাংলাদেশ পুলিশের চলমান আন্তদেশীয় সন্ত্রাসবাদবিরোধী কার্যক্রমকে বেগবান করতে সহায়তা করবে যুক্তরাষ্ট্র।

আজ সোমবার (১৩ ডিসেম্বর) সন্ধ্যায় সংগঠনের এক বিবৃতিতে এই প্রত্যাশার কথা জানানো হয়।

এই সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলারকে তলব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

ক্ষমতাসীন জোট ১৪ দলে আওয়ামী লীগের শরিকরা যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ নিয়ে সরকারকে সতর্ক করে দিয়েছে। একটি ভার্চুয়াল আলোচনায় শরিক দল বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, ‘যুক্তরাষ্ট্র যখন কোনো দেশের সরকারকে পছন্দ না করে, বা তার ইচ্ছা অনুযায়ী সরকার পরিবর্তন করতে চায়, তখন তাদের ওপর বিভিন্ন দোষারোপ করে।’পুলিশ অ্যাসোসিয়েশনের সভাপতি পুলিশের বিশেষ শাখার অতিরিক্ত আইজিপি মনিরুল ইসলাম ও সাধারণ সম্পাদক গুলশান বিভাগের উপ কমিশনার আসাদুজ্জামান সাক্ষরিত বিবৃতিতে বলা হয়, ‘বাংলাদেশবিরোধী একটি চক্র যারা বাংলাদেশের উন্নয়নকে বাধাপ্রাপ্ত করতে চায়, বাংলাদেশকে আন্তর্জাতিকভাবে বিব্রত করতে চায়, দুই দেশের পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সহযোগিতামূলক সম্পর্ক বাধাগ্রস্ত করতে চায়, তারাই আন্তর্জাতিক লবিস্ট গ্রুপের সহায়তায় মিথ্যে ও বানোয়াট তথ্য সরবরাহ করে বাংলাদেশের প্রকৃত অবস্থাকে গোপন করে যুক্তরাষ্ট্র সরকারকে এমন সিদ্ধান্ত গ্রহণে প্রভাবিত করেছে।’

বিবৃতিতে বলা হয়, ‘বাংলাদেশে আইনের শাসন, মানবাধিকার সুরক্ষা, আন্তর্জাতিক প্রটোকল ও কনভেনশন প্রতিপালন এবং স্থিতিশীল আইনশৃঙ্খলা রক্ষায় বাংলাদেশ পুলিশের ভূমিকা সংক্রান্তে যুক্তরাষ্ট্র সরকার প্রকৃত তথ্য ও অবস্থা মূল্যায়ন করে তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা এবং বাংলাদেশ পুলিশের চলমান আন্তদেশীয় সন্ত্রাসবাদবিরোধী কার্যক্রমকে বেগবান করতে সহায়তা করবে বলে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন প্রত্যাশা করে।’

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ