শনিবার | ২১ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

‘বিশেষ আলোচনায়’ প্রতিমন্ত্রী মুরাদ

spot_img
spot_img
spot_img

রুদ্র রাসেল
ঢাকাই চলচিত্রের মাহিয়া মাহি ও ইমনের সাথে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের কথোপকথনের একটি অডিও এবং তারেক জিয়ার মেয়ে জাইমাকে নিয়ে মন্তব্য করা একটি ভিডিও ভাইরাল হয়েছে। সম্প্রতি নানান বক্তব্য দিয়ে আলোচনায় আসা প্রতিমন্ত্রী মুরাদ হাসান এই ভাইরালকান্ডের পর ‘বিশেষ আলোচনায়’ আছেন।

এ নিয়ে বেশ বিব্রতকর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি সোমবার (৬ ডিসেম্বর ) সাংবাদিকদের বলেছেন, ‘মুরাদের বিষয়টি প্রধানমন্ত্রীকে জানাবো।’

অন্যদিকে বিএনপি এক বিবৃতিতে মুরাদ হাসানের পদত্যাগ দাবি করেছে। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রতিমন্ত্রীকে ক্ষমা চাইতে হবে বলেও দাবি জানিয়েছেন।

ভাইরাল হওয়া অডিওর বিষয়ে গণমাধ্যমের কাছে মুখ খুলেছেন ঢাকাই সিনেমার অভিনেতা ইমন। তার দাবি, অডিওটি দুবছর আগের। প্রতিমন্ত্রী বললেও তিনি আসলে মাহিয়া মাহিকে নিয়ে প্রতিমন্ত্রীর কাছে ওই রাতে হোটেল সেনারগাঁওতে যাননি। আর এ নিয়ে মাহিও বিব্রত। তার ফোন বন্ধ পাচ্ছেন সাংবাদিকরা।

তবে এসব বিষয়ে প্রতিমন্ত্রী মুরাদ হাসানের কোনো আনুষ্ঠানিক বক্তব্য গণমাধ্যমে আসেনি। তবে বিটিআরসি বলছে, মাহিয়া মাহির সাথে কথােপকথনের যে অডিও ফাঁস হয়েছে- তাতে আপত্তিকর বা অশালীন কিছু থাকলে তা তুলে নেওয়া হবে।

যা নিয়ে বিশেষ আলোচনা

মাহিয়া মাহি ও ইমনের সাথে মোবাইলফোনে কথোপকথনের যে অডিও ইউটিউব, ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে- তা ক্র্যাবনিউজের হাতেও এসেছে। অডিওর কিছু অংশে কিছু অস্পষ্ট শব্দও রয়েছে। তবে অডিওটি সুপার এডিট করা হয়েছে কী না তা ক্র্যাবনিউজ পরীক্ষা করেনি। ওই অডিওর যেসব অংশ এডিট ছাড়া বলে ধারণা করা হচ্ছে- ওইসব অংশেও অশালীন প্রস্তাব স্পষ্ট। অডিওতে শোনা গেছে, প্রতিমন্ত্রী মুরাদ বেসামাল অবস্থায় মাহিয়া মাহিকে নিয়ে প্রতিমন্ত্রীর কাছে পাঁচ তারকা হোটেল সোনারগাঁওয়ে চলে আসতে ইমনকে চাপ দিচ্ছেন। না আসলে আইনশৃঙ্খলা বাহিনীর লোকজনকে পাঠিয়ে ধরে আনার হুমকিও দেয়া হচ্ছে মাহিয়া মাহিকে। মাহির সাথে এর আগেও প্রতিমন্ত্রীর দেখা-সাক্ষাত হয়েছে বলে দুজনের কথোপকথন শুনে মনে করছেন সংশ্লিষ্টরা। এই অডিও ক্লিপ গোয়েন্দারাও সংগ্রহ করেছেন। অডিওতে অসামাজিক ও অশ্লিল বাক্য রয়েছে।

অন্যদিকে ইউটিউবে ছড়িয়ে পড়া আরেকটি ভিডিও ক্র্যাবনিউজের হাতে এসেছে। যেসব ভিডিওতে মুরাদ হাসানের বক্তব্যের সাথে ইউটিউবাররা নানা ক্যারিশমা যোগ করে ভিডিও তৈরি করেছেন, করেছেন হাস্যরস। ওই ভিডিওতে, খালেদা জিয়ার নাতি অর্থাৎ তারেক রহমানের মেয়ে জাইমা সম্পর্কে অশ্লীল কথা বলেছেন প্রতিমন্ত্রী মুরাদ। জাইমা প্রতিরাতে ‘কালোপুরুষের’ শয্যাসঙ্গী হন বলেও উল্লেখ করেছেন মুরাদ হাসান। আর তারেককে বলেছেন ‘বেজন্মা’। প্রতিমন্ত্রী মন্তব্য করেছেন, তারেক খালেদা জিয়ার না জিয়ার, না কার ছেলে তা আল্লাহ জানে।’

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। ফাইল ছবি

প্রতিমন্ত্রী মুরাদের বক্তব্য ব্যক্তিগত, দল বা সরকারের না : কাদের

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদ হাসানের নারী বিদ্বেষমূলক বক্তব্য প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এটা তার ব্যক্তিগত মন্তব্য হতে পারে। আমাদের দলের বা সরকারের কোনো বক্তব্য বা মন্তব্য না।

আজ সোমবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র এবং দলীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গে মতবিনিময় সভায় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

সে সময় সাংবাদিকরা ওবায়দুল কাদেরের কাছে জানতে চান, তথ্য প্রতিমন্ত্রী নারী বিদ্বেষমূলক যে বক্তব্য দিয়েছেন, এতে কি দল বা সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে কিনা এবং দলের পক্ষ থেকে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে কিনা?

সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘এই ধরনের বক্তব্য কেন সে দিল, অবশ্যই আমি বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করব।’

‘প্রতিমন্ত্রী মুরাদ বক্তব্য প্রত্যাহার না করলে আইনি ব্যবস্থা’

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদ হাসানকে অবিলম্বে ব্যারিস্টার জাইমা রহমানকে নিয়ে করা অবমাননাকর বক্তব্য প্রত্যাহার করে জাতির সামনে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (এসসিবিএ) সম্পাদক মো. রুহুল কুদ্দুস।

আজ সোমবার এসসিবিএ হলে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ দাবি জানান। রুহুল কুদ্দুস বলেন, ‘মুরাদ হাসান বিভিন্ন অবমাননাকর মন্তব্য ও কর্মকাণ্ড করে তার সাংবিধানিক শপথ লঙ্ঘন করেছেন, যা জাতির জন্য অত্যন্ত দুঃখজনক। তিনি যদি তার মন্তব্য প্রত্যাহার না করেন এবং ক্ষমা না চান তবে তার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেওয়া হবে।’

তারেক রহমান ও জোবাইদা রহমানের মাঝে তাদের কন্যা জাইমা রহমান – ছবি সংগৃহিত

মাহি নয়, বিএনপির তোলপাড় জাইমাকে নিয়ে

মাহি ইস্যু নয়, তারেক কন্যা জাইমা ইস্যুকে প্রাধান্য দিয়ে উত্তাপ ছড়াচ্ছে বিএনপি। ইতিমধ্যেই বিবৃতি দিয়েছেন দলটির দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির লোগো

পদত্যাগ চায় বিএনপি

জিয়া পরিবারের বিরুদ্ধে অশালীন মন্তব্যের প্রতিবাদ জানিয়ে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদ হাসানের পদত্যাগ দাবি করেছে বিএনপি। আজ সোমবার এক বিবৃতিতে দলটির পক্ষ থেকে এ দাবি করা হয়।

বিবৃতিতে বলা হয়, ‘জাতীয় পতাকাধারী একজন ব্যক্তির এ ধরনের বক্তব্য সমগ্র জাতিকে স্তম্ভিত করেছে। খালেদা জিয়া প্রতিহিংসামূলক আচরণের শিকার হয়ে বিদেশে সুচিকিৎসার সুযোগ না পেয়ে জীবন–মৃত্যুর সন্ধিক্ষণে দাঁড়িয়ে আছেন। ঠিক এমন সময় তাঁর পরিবারের এক নারী সদস্য তথা পরিবারের বিভিন্নজন সম্পর্কে অশ্লীল, অপপ্রচার ইতিমধ্যে নারীনেতৃত্বসহ দেশের সচেতন সব মহলের ঘৃণা কুড়িয়েছে।’

মুরাদ হাসানের মন্তব্যকে হীন রাজনৈতিক দুরভিসন্ধিমূলক এবং নারী ও বর্ণবিদ্বেষী বলে অভিহিত করে এ মন্তব্য প্রত্যাহার করে জনসমক্ষে ক্ষমা চেয়ে মুরাদ হাসানকে পদত্যাগ করার আহ্বান জানায় বিএনপি। অন্যথায় ভবিষ্যতে যথাসময়ে এর দাঁতভাঙা জবাব দেওয়া হবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

সম্প্রতি মুরাদ হাসানের একটি সাক্ষাৎকার সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত হয়েছে। এতে তিনি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া, তার ছেলে তারেক রহমান ও নাতনি জাইমা রহমান সম্পর্কে নানা মন্তব্য করেছেন। এ নিয়ে তীব্র সমালোচনা হচ্ছে। বেসরকারি নারী সংগঠন নারীপক্ষ এই মন্তব্যের প্রতিবাদ জানিয়েছে।

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান

বক্তব্য প্রত্যাহারের ‘প্রশ্নই ওঠে না’ : মুরাদ

বিরোধী দল বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের কন্যা জাইমা রহমানকে নিয়ে আপত্তিকর মন্তব্য করাসহ সাম্প্রতিক নানা সমালোচিত মন্তব্যের কারণে তথ্য প্রতিমন্ত্রী মো. মুরাদ হাসানের বিরুদ্ধে প্রধানমন্ত্রীকে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন নারী অধিকারকর্মীরা। তবে প্রতিমন্ত্রী মুরাদ জানান, তিনি এসব বক্তব্য দিয়ে কোনো ভুল করেননি। এগুলো তিনি প্রত্যাহারও করবেন না কিংবা প্রত্যাহার করার ব্যাপারে সরকার ও দলের ওপর থেকে কোনো চাপও নেই।

সম্প্রতি একটি ইউটিউব ভিডিওতে তারেক রহমানের কন্যাকে নিয়ে আপত্তিকর বক্তব্য দেন প্রতিমন্ত্রী মো. মুরাদ। পরে গত শনিবার একটি টিভি টকশোতে উপস্থিত বিএনপির একজন সাবেক নারী এমপিকে ‘মানসিক রোগী’ বলে অভিহিত করে তার সঙ্গে বিতণ্ডায় জড়িয়ে পড়েন তিনি।

এই দুটি ঘটনা নিয়ে গত দুদিন ধরে সামাজিক যোগাযোগের মাধ্যমে তুমুল সমালোচনা হচ্ছে। এমনকি প্রতিমন্ত্রী মো. মুরাদ হাসানের দল, আওয়ামী লীগের কট্টর সমর্থক বলে পরিচিত অনেকেই ফেসবুকে তার সমালোচনা করে বক্তব্য দিচ্ছেন।

গত শনিবার বেসরকারি একটি টেলিভিশনের টকশোতে অংশ নিয়ে প্রতিমন্ত্রী মুরাদ হাসান অপর আলোচক, বিএনপির একজন নেত্রী, সাবেক সংসদ সদস্য সৈয়দা আসিফা আশরাফী পাপিয়াকে আলোচনার একপর্যায়ে ‘মানসিক রোগে আক্রান্ত’ এবং তার ‘চিকিৎসা দরকার’ বলে মন্তব্য করেন। সেই সময় দুইজনের মধ্যে তুমুল ঝগড়া লেগে যায়।

এর দুদিন আগে ইউটিউবে প্রকাশিত একটি সাক্ষাৎকারে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের কন্যাকে উদ্দেশ করে আপত্তিকর বক্তব্য দিতে দেখা যায় তাকে। ইউটিউবের ওই টক শোতে প্রতিমন্ত্রী মুরাদ হাসানকে বলতে শোনা যায়, ‘আমার মুখ ভীষণ খারাপ’। এসব বক্তব্য নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে তুমুল সমালোচনা চলছে। এর আগেও নানা রকম বক্তব্যের জন্য আলোচনায় উঠে এসেছেন জামালপুর-৪ আসনের এমপি প্রতিমন্ত্রী মুরাদ হাসান।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে প্রতিমন্ত্রী মুরাদ হাসান বলেছেন, তিনি বক্তব্য দেওয়ার আগে তাকে ‘নোংরা ভাষায়’ আক্রমণ করে কথা বলেছেন শীর্ষস্থানীয় ওই বিএনপি নেতার কন্যা। তিনি বলেন, ‘আমার মেয়ের বয়সের চেয়ে সে এক বছরের বড়। আমার কন্যার মতো বয়সী হয়ে যে নোংরা ভাষায় আমাকে নিয়ে ট্রল করেছে, সেটা তো কুচিন্তনীয়। এটা আমার কাছে খুব দুঃখজনক মনে হয়েছে। তার সম্পর্কে সামাজিক মাধ্যমের অনেক ছবি আমার কাছে চলে এসেছে।’

আর টকশোতে হাজির হয়ে বিএনপি নেত্রী সৈয়দা আসিফা আশরাফী পাপিয়াকে আক্রমণ করে মন্তব্য করা প্রসঙ্গে তিনি বলেন, ‘আপনি যদি ওই টক শোটা দেখেন, তাহলেই বুঝতে পারবেন আমি কেন বলেছি। আমি একজন চিকিৎসক। সেই হিসেবে তার সম্পর্কে আমার যে অবজারভেশন, সেটা আমি বলেছি। সেটা ভুল হলে আমি দুঃখিত।’

তবে সৈয়দা আসিফা আশরাফী পাপিয়া বলেন, মুরাদ হাসান যদি সত্যিকার অর্থে নির্বাচিত জনপ্রতিনিধি হতেন, তাহলে ‘দায়িত্বশীল জায়গা থেকে এ ধরনের মন্তব্য তিনি করতে পারতেন না।’

পেশায় চিকিৎসক মুরাদ হাসান আওয়ামী লীগপন্থী চিকিৎসকদের সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) ও একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় সদস্য। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর গঠিত সরকারে প্রথমে মুরাদ হাসানকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। পরে ২০১৯ সালের মে মাসে স্বাস্থ্য থেকে তাকে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। যেসব বক্তব্য নিয়ে সমালোচনা হচ্ছে, সেগুলোকে ভুল বলে স্বীকার করেন কি না কিংবা প্রত্যাহার করবেন কি না জানতে চাইলে তিনি বলেন, ‘প্রশ্নই ওঠে না।’

তিনি বিবিসিকে আরও বলেন, তার বক্তব্য নিয়ে নানা রকম সমালোচনা হলেও তার ওপর দল বা সরকারের তরফ থেকে বক্তব্য প্রত্যাহারের কোনো চাপ নেই।

চিত্রনায়ক ইমন ও চিত্রনায়িকা মাহিয়া মাহি।

অডিওটি দুবছর আগের : ইমন

সরকারের একজন প্রতিমন্ত্রীর সঙ্গে চিত্রনায়িকা মাহিয়া মাহি ও চিত্রনায়ক ইমনের কথোপকথনের অডিও নিয়ে দেশজুড়ে সমালোচনা চলছে। সেই অডিও নিয়ে নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন ইমন।

অডিওর সত্যতা নিশ্চিত করে ইমন বলেন, ‘বিষয়টি নিয়ে খুবই বিব্রতবোধ করছি। এমন একটি বিষয় নিয়ে কথা বলতে হবে সেটা চিন্তাও করতে পারিনি কখনো। একজন মন্ত্রী ফোন দিলে তার সঙ্গে যেভাবে কথা বলা উচিত আমি কিন্তু সেভাবেই বলেছি। তার সঙ্গে তখন আমার কীভাবে কথা বলা উচিত ছিলো সেটা আমি বুঝতেছি না।’

ইমন বলেন, ‘ঘটনাটা দুই বছর আগের। আমরা তখন একটা শুটিংয়ের প্রস্তুতিতে ছিলাম। তখন উনি (প্রতিমন্ত্রী) হঠাৎ ফোন দিয়েছেন। একজন মন্ত্রী বারবার ফোন দিচ্ছে, আমি কিন্তু বলেছি, হ্যা ভাই আসতেছি। দেখছি ভাই। খারাপ কিছু কিন্তু বলিনি। এর মধ্যে কিন্তু অনেক সময় পার হয়ে গেছে। আমি কিন্তু বারবার বলছি, দু’মিনিট ভাইয়া, নামছি।’

মাহিকে নিয়ে যাওয়া প্রসঙ্গে ইমন বলেন, ‘আমি কি কোনো নায়িকাকে নিয়ে এভাবে যাব? আপনার কী মনে হয়? এমন কোনো অভিযোগ কেউ আমার বিরুদ্ধে বলতে পারবে? আমি যে তাকে (মাহি) নিয়ে গেছি- এমন কোনো কথা সেখানে নেই। আমি কিন্তু যাইনি। আমি শুধু ট্যাকল দেওয়ার চেষ্টা করেছি। আমাকে তো আপনারা সবাই চেনেন। আমাকে যেন কেউ ভুল না বোঝে।’

এ বিষয়ে বক্তব্য জানতে চিত্রনায়িকা মাহির সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তার নম্বর বন্ধ পাওয়া গেছে।

উল্লেখ্য, গত মাসের শেষ দিকে ওমরাহ পালনের জন্য স্বামীকে নিয়ে সৌদি আরব গিয়েছেন মাহি। বর্তমানে দুজনেই অবস্থান করছেন মরুর দেশে। সেখানে মরুভূমির বুকে স্বামীর সঙ্গে রোমান্টিক সময় পার করছেন ঢাকাই সিনেমার এই চিত্রনায়িকা।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

সরকারের অবস্থান কী, জানতে চান ফখরুল

খালেদা জিয়া ও তার পরিবারকে নিয়ে তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের ‘আপত্তিকর’ বক্তব্যের বিষয়ে সরকারের অবস্থান কী, তা জানতে চেয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। স্বৈরাচার পতন ও গণতন্ত্র মুক্তি দিবস উপলক্ষে আজ সোমবার দুপুরে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ প্রশ্ন তোলেন।

মির্জা ফখরুল বলেন, ‘আজকে স্পষ্ট প্রশ্ন করতে চাই প্রধানমন্ত্রীকে, এই কথা সত্য কি মিথ্যা আপনাকে জানাতে হবে, কারণ, আপনি প্রধানমন্ত্রী। এই দেশের মানুষের নিরাপত্তা এবং তাঁর নিজের মর্যাদাকে রক্ষা করা এবং একই সঙ্গে এই ভয়াবহ উক্তি যদি দেশের একজন মন্ত্রী করতে পারে, আপনার সরকারের অবস্থান কী—আমরা জানতে চাই। এটার উত্তর দিতে হবে। কারণ, এতে আপনাকে জড়িয়ে কথা বলা হয়েছে।’

বিএনপি মহাসচিব বলেন, ‘ওই বক্তব্যে ডা. মুরাদ হাসান বলছেন, “যা কিছু করছি, প্রধানমন্ত্রীর নির্দেশে করছি এবং তা তিনি সবকিছু জানেন।” এই বক্তব্যটুকু অত্যন্ত মারাত্মক।’

তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান একসময় ছাত্রদল করতেন বলেও দাবি করেন মির্জা ফখরুল। তিনি বলেন, ‘দুর্ভাগ্যের কথা, সে নাকি ছাত্রদল করত। সে ময়মনসিংহ মেডিকেল কলেজের ছাত্রদলের প্রচার সম্পাদক ছিল। পরবর্তীকালে সে ছাত্রলীগে যোগদান করেছে। ধিক্কার দিই আমি তাকে।’

মির্জা ফখরুলের এই বক্তব্যের কিছুক্ষণ পর দর্শকসারিতে থাকা যুবদলের ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক গোলাম মাওলা দাঁড়িয়ে মির্জা ফখরুলকে তাঁর বক্তব্য প্রত্যাহারের দাবি জানান। ডা. মুরাদ কখনো ছাত্রদল করেননি বলে চিৎকার করেন তিনি। এ সময় হলরুমে বিশৃঙ্খলার সৃষ্টি হয়।

পরে মির্জা ফখরুল তার বক্তব্যের সমর্থনে বলেন, ‘একসময় সে ছাত্রদল করেছে। পরবর্তীকালে সে ছাত্রলীগের নেতা হয়ে প্রেসিডেন্ট (ময়মনসিংহ মেডিকেল কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি) হয়েছে। এটা দুর্ভাগ্য আমাদের। এ রকম একটা ছেলে ছাত্রদলে ছিল।’

আলোচনা সভার অন্য বক্তারাও খালেদা জিয়া ও তার পরিবারকে নিয়ে তথ্য প্রতিমন্ত্রীর ‘আপত্তিকর’ মন্তব্যের প্রতিবাদ জানান এবং ক্ষোভ প্রকাশ করেন। বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, একজন মন্ত্রী ‘অশ্রাব্য–অভদ্র’ ভাষায় কটূক্তি করে যাচ্ছেন। সচিবালয়কে ‘অপবিত্র’ করেছেন। এর প্রতিবাদ করতে হবে।

নব্বইয়ের স্বৈরাচার পতন আন্দোলনের নেতা ও ডাকসুর সাবেক ভিপি আমানউল্লাহ আমান সভায় সভাপতিত্ব করেন। তিনি বলেন, ‘স্বৈরাচার এরশাদকে আজকের দিনে হার মানিয়েছে। আগের মতো বর্তমান সরকারকেও কঠিন ধাক্কা দিয়ে সরিয়ে দিতে হবে।’

বিএনপির সাংগঠনিক সম্পাদক ফজলুর রহমানের পরিচালনায় সভায় অন্যদের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, বিএনপির ঢাকা দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম, বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক আসাদুজ্জামান, জহির উদ্দিন স্বপন, শহীদ উদ্দিন চৌধুরী প্রমুখ বক্তব্য দেন।

প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

বেসরকারি সংগঠন নারীপক্ষ এবং ৪০ নারী অধিকার কর্মী আলাদা বিবৃতিতে তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে। নারীপক্ষের বিবৃতিতে বলা হয়েছে, ‘বর্তমান সরকার দাবি করে যে তারা নারীবান্ধব। নারীর প্রতি ন্যূনতম সম্মান রেখে কথা বলতে পারেন না, সেই ব্যক্তি তার পরও কী করে পদে বহাল থাকেন?’

এ বিষয়ে ব্যবস্থা নিতে নারীপক্ষের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করা হয়েছে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর একটি সমাবেশে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন।

এর আগে এ রকম একটি আলোচনা অনুষ্ঠানে একজন আলোচককে উদ্দেশ্য করে আপত্তিকর মন্তব্য করে কারাগারে যেতে হয়েছিল তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেনকে। তবে প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের এসব বক্তব্যের বিষয়ে দল বা সরকারি তরফ থেকে প্রকাশ্যে এখনো কোনো প্রতিক্রিয়া দেখানো হয়নি।

ডা. মুরাদ হাসান (বামে) , ন্যান্সি (ডানে)

এমন বিকৃত রুচি-ভাষার মানুষ প্রতিমন্ত্রী, প্রশ্ন ন্যানসির

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার নাতনি ব্যারিস্টার জাইমা রহমানকে নিয়ে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদ হাসানের অশ্রাব্য মন্তব্যের প্রতিবাদ জানালেন কণ্ঠশিল্পী নাজমুন মুনিরা ন্যানসি।

তথ্য প্রতিমন্ত্রীর করা মন্তব্য নিয়ে ইতিমধ্যেই বিএনপির’র পক্ষ থেকে অবিলম্বে তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য প্রত্যাহার করে জনসমক্ষে ক্ষমা চেয়ে পদত্যাগ করার আহ্বান জানানো হয়েছে। এছাড়াও এমন মন্তব্যের নিন্দা জানিয়েছেন ৪০ জন নারী অধিকারকর্মী। এবার সেই তালিকায় যুক্ত হলেন কণ্ঠশিল্পী ন্যানসিও।

নিজের ভেরিফায়েড ফেসবুকে এই কণ্ঠশিল্পী লিখেছেন, ‘এমন বিকৃত রুচি, বিকৃত ভাষার মানুষ আমাদের বর্তমান সরকারের প্রতিমন্ত্রী! রাজনীতির ময়দানে পক্ষ-বিপক্ষ থাকবে এটাই স্বাভাবিক। তাই বলে সস্তা পাবলিসিটির জন্য যে লোক একজন নারীকে সম্মান দিতে জানে না তাকে ধিক্কার জানাই। জাইমা রহমানকে নিয়ে করা এমন জঘন্য বানোয়াট বক্তব্য প্রত্যাহারে সরকার কি ভূমিকা পালন করেন তা দেখার অপেক্ষায় বাঙালি জাতি।’

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ