শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

নূর হোসনকে নিয়ে অবস্থান বদলালো জাপা

spot_img
spot_img
spot_img

আবু হেনা রাসেল
এরশাদবিরোধী আন্দােলনে নিহত শহীদ নূর হোসেন ‘মাদকাসক্ত ছিলেন’ বলে মন্তব্য করেছিলেন জাতীয় পার্টির তৎকালীন মহাসচিব মশিউর রহমান রাঙ্গা। যা নিয়ে দেশজুড়ে রীতিমতো হৈচৈ বেধে গিয়েছিলো। সেদিনের সেই বক্তব্যে রাঙ্গা বলেছিলেন, ‘নূর হোসেন ইয়াবাখোর, ফেনসিডিলখোর ছিলেন’।

২০১৯ সালের ১৮ নভেম্বর (রোববার) জাতীয় পার্টির মহানগর উত্তর শাখা ‘গণতন্ত্র দিবস’ উপলক্ষে ওই আলোচনা সভার আয়োজন করেছিলো, যেখানে রাঙ্গা এসব বক্তব্য দেন।

বনানীতে দলটির চেয়ারম্যানের কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়েছিলো। সভায় জিএম কাদেরসহ তৎকালীন কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

মশিউর রহমান রাঙ্গা সেদিন বলেছিলেন, ‘এই নূর হোসেনকে নিয়ে দুইদল আওয়ামীলীগ ও বিএনপি নাচানাচি করে। জাপা মহাসচিব বলেন, ‘হুসেইন মোহাম্মদ এরশাদ কাকে হত্যা করলেন। নুর হোসেনকে! এটা একটা অ্যাডিকটেড ছেলে। একটা ইয়াবাখোর।’ তিনি আরও বলেছিলেন, নূর হোসেনের হত্যার ঘটনায় তৎকালিন রাস্ট্রপতি এইচ এম এরশাদ বা তার সরকার দায়ী ছিল না। যে ধরনের গুলিতে নূর হোসেন মারা গেছেন , সে ধরনের গুলিও পুলিশ ব্যবহার করতো না। জাপা নেতা বলেন, নূর হোসেনের মৃত্যু নিয়ে এত হৈচৈ হলো। কিন্তু এখন এমন একটা দিন নেই যে দিন খুন হচ্ছেনা। হাজার হাজার খুন হচ্ছে। বিশ্বজিত, আবরার খুন হয়েছেন।
এদিকে প্রতি বছরই আসে নূর হোসেন দিবস। বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন দিবসটি পালন করে আসছে। কিন্তু বিগত সময় জাপা নূর হোসেন হত্যার বিচার ও সুষ্ঠু তদন্তের দাবী জোড়ালো ভাবে জানায়নি।

তবে এ বছর এ দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় জাপা নূর হোসেন হত্যার বিচার চেয়েছে। নিরপেক্ষ তদন্তের মাধ্যমে স্বৈরাচার বিরোধী আন্দোলনে নিহত নূর হোসেন হত্যার প্রকৃত রহস্য উদঘাটন করার দাবি জানিয়েছেন দলটির চেয়ারম্যান ও জাতীয় সংসদের বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের। আজ বুধবার (১০ নভেম্বর) বনানীতে জাতীয় পার্টির চেয়ারম্যানের কার্যালয় মিলনায়তনে গণতন্ত্র দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ দাবি জানান।

জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, কেন নূর হোসেন হত্যার ময়নাতদন্ত প্রতিবেদন প্রকাশ হলো না? আজ দেশের মানুষ জানতে চায়, কেন নূর হোসেন হত্যায় মামলা হলো না? ১৯৯১ সালের পর হুসেইন মুহম্মদ এরশাদের নামে অসংখ্য মামলা হয়েছে কিন্তু নূর হোসেন হত্যার মামলা হলো না কেন?

জিএম কাদের বলেন, এখন মনে হচ্ছে জাতীয় পার্টির দুর্নাম করতেই ষড়যন্ত্রের মাধ্যমে নূর হোসেনকে হত্যা করা হয়েছে।

শহীদ নূর হোসেনের বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা রেখে তিনি বলেন, নূর হোসেন বুকে ও পিঠে যে শ্লোগান লিখেছিলেন আজ আমরাও সেই শ্লোগান দিচ্ছি। আজ আমরাও বলছি, ‘স্বৈরাচার নিপাত যাক, গণতন্ত্র মুক্তি পাক।’ আমরা নূর হোসেন হত্যার বিচার চাই।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ