শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

যুক্তরাজ্যে অনুমোদন পেলো করোনার ‘ক্যাপসুল’

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির চিকিৎসায় বিশ্বে প্রথমবারের মতো মুখে খাওয়ার ওষুধের অনুমোদন দিলো যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা। ‘মলনুপিরাভির’ নামের এই ওষুধ সংক্রমিত রোগীর মৃত্যু ও হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি অর্ধেক কমিয়ে দেয় বলে দাবি করেছেন বিশেষজ্ঞরা। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বিবিসি।

ওষুধটি অনুমোদন পাওয়ার পর যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেছেন, ‘আমাদের দেশের জন্য আজ এক ঐতিহাসিক দিন। কেননা, বিশ্বে এখন যুক্তরাজ্যই প্রথম দেশ, যেখানে কোভিডের চিকিৎসায় একটি অ্যান্টিভাইরাল ওষুধ ব্যবহারের অনুমোদন দেওয়া হলো।’

মূলত ফ্লুর চিকিৎসায় ব্যবহারের জন্য ওষুধটি তৈরি করা হয়েছিলো। তবে ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গেছে, এটি করোনা রোগীর জন্যও উপযুক্ত, যা এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তির মৃত্যু বা হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি প্রায় অর্ধেক কমিয়ে দিতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, অধিকতর কার্যকর ফল পাওয়ার জন্য করোনায় আক্রান্ত ব্যক্তিকে তার লক্ষণ প্রকাশের পাঁচ দিনের মধ্যে এই ওষুধ খাওয়াতে হবে।

যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ বলেছে, যাদের মৃদু থেকে মধ্যম ধরনের করোনার উপসর্গ রয়েছে এবং জটিলতার মুখে পড়ার অন্তত একটি ঝুঁকিপূর্ণ উপাদান, যেমন স্থূলতা, বেশি বয়স, ডায়াবেটিস বা হৃদযন্ত্রের অসুখ রয়েছে, তাদের ওপর এ ওষুধ প্রয়োগের অনুমোদন দেওয়া হয়েছে।

তবে গুরুতর অসুস্থতার কারণে অতি ঝুঁকিতে রয়েছেন, যেমন বয়স্ক হওয়ার পাশাপাশি যাদের হৃদরোগ, ফুসফুস বা কিডনির জটিলতা, ডায়াবেটিস বা ক্যানসার রয়েছে, তাদের ক্ষেত্রে সম্ভবত এই ওষুধ ব্যবহারের অনুমোদন দেওয়া হবে না।

সংস্থাটির প্রধান নির্বাহী জুন রেইন এ ওষুধকে কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে তার দেশের আরেক অস্ত্র হিসেবে আখ্যায়িত করেন। তিনি বলেন, বিশ্বে এই প্রথম কোভিডে এমন অ্যান্টিভাইরাল ওষুধ ব্যবহার করার অনুমোদন দিলেন তারা; যা ইনজেকশনে নেওয়ার পরিবর্তে মুখে খাওয়া যাবে।

মলনুপিরাভিরের কার্যকারিতা যাচাইয়ে ৭৭৫ জন রোগীর ওপরে একটি গবেষণা চালায় মার্ক। সেখানে দেখা যায়, যেসব রোগীর চিকিৎসায় মলনুপিরাভির ব্যবহার করা হয়েছে, তাঁদের মধ্যে মাত্র ৭ দশমিক ৩ শতাংশকে হাসপাতালে ভর্তি হতে হয়েছে। আর মলনুপিরাভির গ্রহণ করা কোনো রোগী মারা যাননি।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ