শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

নৌপথে আসছে আইস, কারবারে ‘টেকনাফচক্র’

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
ভয়ংকর মাদক আইস বা ক্রিস্টাল মেথের বড় একটি চালান জব্দের পর গ্রেপ্তারদের কাছ থেকে গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছে র‌্যাব । কীভাবে কোথা থেকে কারা দেশে আইস আনছে- সে সম্পর্কেও জিজ্ঞাসাবাদে মুখ খুলেছে তারা।

র‌্যাব বলছে, টেকনাফকেন্দ্রীক কয়েকটি চক্র প্রতিবেশী দেশ মিয়ানমার থেকে আইস দেশে আনছে। আগে এসব চক্র মিয়ানমার থেকে ইয়াবা আনতো। তারাই এখন অবৈধ মাদক আইসের কারবারে লিপ্ত হয়েছে। চক্রগুলো আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিতে সুযোগ বুঝে সাধারণ নৌপথ ব্যবহার করে দেশে আনছে এই মরণঘাতি মাদক ‘আইস’।

র‌্যাবের সংবাদ সম্মেলন।

৫ কেজি আইসসহ যাত্রাবাড়ী এলাকা থেকেদুজনকে গ্রেপ্তারের পর আজ এক সংবাদ সম্মেলনে র‌্যাব আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন। তিনি জানান, বর্তমান সময়ে সবচেয়ে আলোচিত মাদক হলো আইস বা ক্রিস্টাল মেথ। ক্রিস্টাল মেথ বা আইসে ইয়াবার মূল উপাদান এমফিটামিন’র পরিমান অনেক বেশী থাকে। তাই মানবদেহে ইয়াবার চেয়েও বহুগুন ক্ষতিসাধন করে এই আইস। এটি সেবনের ফলে অনিদ্রা, অতি উত্তেজনা, স্মৃতিভ্রম, মস্তিস্ক বিকৃতি, স্ট্রোক, হৃদরোগ, কিডনি ও লিভার জটিলতা এবং মানসিক অবসাদ ও বিষন্নতার ফলে আত্মহত্যার প্রবণতা বৃদ্ধি পায়। শারিরীক ও মানসিক উভয় ক্ষেত্রে এটির নেতিবাচক প্রভাব রয়েছে। এই মাদকের প্রচলনের ফলে তরুণ-তরুণীদের মানসিক বিকাশ বাধাগ্রস্থ হচ্ছে এবং অস্বাভাবিক আচরণ পরিলক্ষিত হয়। এই মাদকে আসক্ত হয়ে মাদকাক্তরা নানা অপরাধে জড়িত হয়ে পড়ছে।

আল মঈণ বলেন, গোয়েন্দা তথ্যে জানা যায়- সাম্প্রতিক সময়ে টেকনাফকেন্দ্রিক কয়েকটি মাদকচক্র বেশ কিছুদিন ধরে পাশ্ববর্তী দেশ হতে মাদকদ্রব্য আইস বাংলাদেশে নিয়ে আসছে। ফলশ্রুতিতে র‌্যাব গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করে।

র‌্যাবের হাতে আইসসহ গ্রেপ্তারকৃত দুজন

এরই ধারাবাহিকতায় র‌্যাব সদর দপ্তর গোয়েন্দা শাখা এবং র‌্যাব-১৫ এর একটি আভিযানিক দল শনিবার (১৬ অক্টোবর) ভোরে রাজধানীর যাত্রাবাড়ী এলাকা থেকে টেকনাফ আইস সিন্ডিকেটের অন্যতম হোতা মোঃ হোছেন ওরফে খোকন (৩৩), এবং মোহাম্মদ রফিককে (৩২) গ্রেপ্তার করে। উক্ত অভিযানে জব্দ করা হয় আলোচিত নতুন ভয়ংকর মাদক আইস, যার পরিমান ৫ কেজি ৫০ গ্রাম। যার বাজার মূল্য আনুমানিক সাড়ে ১২ কোটি টাকা। এছাড়াও তাদের কাছ থেকে একটি বিদেশী পিস্তল, ৫ রাউন্ড গোলাবারুদ, ২ টি মোবাইল, ৩টি দেশী/বিদেশী সীমকার্ড এবং মাদক ব্যবসায় ব্যবহৃত ২০ হাজার টাকা জব্দ করা হয়।

গ্রেফতারকৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানতে পারা তথ্যের বরাত দিয়ে কমান্ডার আল মইন বলেন, গ্রেপ্তাররা টেকনাফকেন্দ্রিক মাদক সিন্ডিকেটের সদস্য। এই চক্রটি বিগত কয়েক বছর ধরে অবৈধ মাদক ইয়াবার কারবার করে আসছে। সিন্ডিকেটে ২০-২৫ জন যুক্ত রয়েছে। সিন্ডিকেটের সদস্যরা সাধারণ নৌপথ ব্যবহার করে মাদকের চালান দেশে নিয়ে এসে থাকে। চক্রটি ইয়াবা কারবারের সাথে জড়িত থেকে বিগত কয়েক মাস ধরে আইস পাচার করে নিয়ে আসছিলো। ঢাকার উত্তরা, বনানী, গুলশান, ধানমন্ডি ও মোহাম্মদপুরসহ বেশ কয়েকটি এলাকায় তাদের সিন্ডিকেট সদস্য রয়েছে বলে জানায়।

মঈন বলেন, গ্রেফতার হোছেন ওরফে খোকন এই চক্রের মূল হোতা। সে তার কাপড় ও আচারের ব্যবসার আড়ালে মাদকের চালান দেশের বিভিন্ন স্থানে পাঠাতো। তার নামে বিভিন্ন থানায় অস্ত্র ও মাদকসহ একাধিক মামলা রয়েছে। গ্রেপ্তার মোহাম্মদ রফিক এই চক্রের একজন সক্রিয় সদস্য এবং টেকনাফে অটোরিকশা চালকের ছদ্মবেশে মাদক পরিবহণ এবং স্থানান্তর করতো। গ্রেপ্তারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানান এই র‌্যাব কর্মকর্তা।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ