শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

৯/১১ : বাইডেনের শ্রদ্ধা, ঐক্যের ডাক

spot_img
spot_img
spot_img

ক্র্যাব নিজউজ ডেস্ক
পৃথিবী স্তব্ধ করা ৯/১১ হামলার ২০ তম বার্ষিকীতে নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ হামলাকে স্মরণ করে তিনি আমেরিকানদের প্রতি ঐক্যৈর আহবান জানিয়েছেন।
২০০১ সালের ১১ সেপ্টেম্বরের ওই হামলা বার্ষিকীর প্রাক্কালে এক ভিডিওতে বাইডেন হামলায় নিহত ২৯৭৭ জনের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। খবর বিবিসি’র।

বাইডেন বলেন, ‘আমরা সেই সকলকে সম্মান জানাই যারা তাদের জীবনের ঝুঁকি নিয়েছিল এবং তাদের জীবন দিয়েছে।’

এদিকে শনিবার নিহতদের জন্য আমেরিকার বিভিন্ন স্থানে স্মরণসভার আয়োজন করা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, যতই মিনিট, ঘন্টা, মাস এবং বছর- যত সময় অতিবাহিত হোক না কেন, এই স্মৃতিচারণ সবকিছুকে যন্ত্রণাদায়কভাবে ফিরিয়ে আনে। মনে হয় যেন আপনি কয়েক সেকেন্ড আগে খবর পেয়েছেন (ওই হামলার)।’

তিনি বলেন, হামলার কথা পুনরায় স্মরণ করিয়ে তিনি আমেরিকানদের ঐক্যের ডাক দিয়ে বলেন, ‘ঔক্যবদ্ধতাই আমেরিকার বড় শক্তি।’

পৃথিবী স্তব্ধ করা সেই ১০২ মিনিট

২০০১ সালের ১১ সেপ্টেম্বর। স্বাভাবিক গতিতে চলছিলো পৃথিবীর সকল মানুষ। আমেরিকার আকাশও ছিলো ঝকঝকে নীল। কিন্তু হঠাৎ নিউ ইয়র্কে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, ওয়াশিংটনে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনে হামলা চালায় আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠী। মুহুর্তেই বেদনায় নীল হয়ে যায়, শোকে স্তব্ধ হয়ে যায় গোটা পৃথিবী। চারদিকে মৃত্যু আর মৃত্যু। কান্না আহাজারীতে ভারী হয়ে ওঠে গোটা আকাশ।

১০২ মিনিট স্থায়ী ছিলো ওই হামলা- হামলা পরবর্তীতে এমনটাই জানিয়েছিল মার্কিন সরকার। ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলা যেমন যুক্তরাষ্ট্রকে কাঁপিয়ে দিয়েছিল, তেমনি পুরো বিশ্বে এর প্রভাব পড়েছিল ।
এদিকে হামলার বার্ষিকীকে সামনে রেখে আবার বিচার শুরু হয়েছে মূল পরিকল্পনাকারীর।

১১ সেপ্টেম্বর ২০০১ সালের সেই হামলার ১৯তম বার্ষিকী পালন করছে আমেরিকা। এই স্মরণ আয়োজন উপলক্ষ্যে ৯/১১ স্মৃতি ও জাদুঘরের পক্ষ থেকে একটি টুইট করা হয়েছে । এছাড়া নিহতদের স্মরণে তৈরি একাধিক স্মৃতির মিনারে শ্রদ্ধা জ্ঞাপনের কর্মসূচিও রয়েছে।

টুইটে বলা হয়, ‘..কিন্তু সেই দিনের ১০২ মিনিট আমাদের জীবন একেবারে বদলে দিয়ে গেছে। আপনাকে যোগ দেওয়ার আহ্বান জানাচ্ছি।’

যুক্তরাষ্ট্রের ইতিহাসের অন্যতম ভয়াবহ দিন ২০০১ সালের ১১ সেপ্টেম্বর। এদিন নিউইয়র্কে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, ওয়াশিংটনে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনে হামলা চালায় আল-কায়েদা। প্রাণ হারিয়েছিলেন প্রায় তিন হাজার মানুষ। আহত হয়েছিলেন ছয় হাজারের বেশি। কমপক্ষে এক হাজার কোটি মার্কিন ডলার ভৌত অবকাঠামো এবং সম্পদ ক্ষতিগ্রস্ত হয়।

নিহতদের স্মরণে একাধিক স্মৃতির মিনার

এই হামলায় নিহত ব্যক্তিদের স্মরণে একাধিক স্মৃতির মিনার নির্মাণ করা হয়েছে যুক্তরাষ্ট্রে। এর মধ্যে অন্যতম নিউইয়র্কের ন্যাশনাল সেপ্টেম্বর ১১ মেমোরিয়াল অ্যান্ড মিউজিয়াম। রয়েছে পেনসিলভানিয়ার ফ্লাইট ৯৩ ন্যাশনাল মেমোরিয়াল এবং ভার্জিনিয়ার পেন্টাগন মেমোরিয়াল।

প্রতিবছরই এই স্মৃতির মিনারগুলোয় দিনটি স্মরণ করা হয়। বেশ আয়োজনও হয়ে থাকে। কিন্তু গত ১৮ বছরের তুলায় এবারের বাস্তবতা বেশ ভিন্ন। করোনাভাইরাসের মহামারি ব্যাপক প্রভাব ফেলেছে এ আয়োজনে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, যথাসম্ভব ভিড় এড়ানোর চেষ্টা রয়েছে এই স্মরণ আয়োজনে। এরপরও যারা সেখানে একত্র হবেন, তারা যাতে করোনায় আক্রান্ত না হন, সেই চেষ্টা করবে কর্তৃপক্ষ।

করোনার কারণে আলোর কলাম প্রদর্শন হচ্ছে না

ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে নিহত ব্যক্তিদের স্মরণে প্রতিবছর দুটি আলোর কলাম প্রদর্শন করা হয় নিউইয়র্কে। কিন্তু এবার তা হচ্ছে না। কারণ কর্মীদের করোনার ঝুঁকি। এই আলোকসজ্জাকে বলা হয় ট্রিবিউট ইন লাইট। ৯৭ কিলোমিটার দূরে থেকে দেখা যায় এর আলো।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ