সোমবার | ২৩ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

পৃথিবী স্তব্ধ করা সেই ১০২ মিনিট

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
২০০১ সালের ১১ সেপ্টেম্বর। স্বাভাবিক গতিতে চলছিলো পৃথিবীর সকল মানুষ। আমেরিকার আকাশও ছিলো ঝকঝকে নীল। কিন্তু হঠাৎ নিউ ইয়র্কে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, ওয়াশিংটনে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনে হামলা চালায় আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠী। মুহুর্তেই বেদনায় নীল হয়ে যায়, শোকে স্তব্ধ হয়ে যায় গোটা পৃথিবী। চারদিকে মৃত্যু আর মৃত্যু। কান্না আহাজারীতে ভারী হয়ে ওঠে গোটা আকাশ।

১০২ মিনিট স্থায়ী ছিলো ওই হামলা- হামলা পরবর্তীতে এমনটাই জানিয়েছিল মার্কিন সরকার। ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলা যেমন যুক্তরাষ্ট্রকে কাঁপিয়ে দিয়েছিল, তেমনি পুরো বিশ্বে এর প্রভাব পড়েছিল ।
এদিকে হামলার বার্ষিকীকে সামনে রেখে আবার বিচার শুরু হয়েছে মূল পরিকল্পনাকারীর।

১০২ মিনিট জীবন একেবারে বদলে দিয়ে গেছে

১১ সেপ্টেম্বর ২০০১ সালের সেই হামলার ১৯তম বার্ষিকী পালন করছে আমেরিকা। এই স্মরণ আয়োজন উপলক্ষ্যে ৯/১১ স্মৃতি ও জাদুঘরের পক্ষ থেকে একটি টুইট করা হয়েছে । এছাড়া নিহতদের স্মরণে তৈরি একাধিক স্মৃতির মিনারে শ্রদ্ধা জ্ঞাপনের কর্মসূচিও রয়েছে।

টুইটে বলা হয়, ‘..কিন্তু সেই দিনের ১০২ মিনিট আমাদের জীবন একেবারে বদলে দিয়ে গেছে। আপনাকে যোগ দেওয়ার আহ্বান জানাচ্ছি।’

যা ঘটেছিল

যুক্তরাষ্ট্রের ইতিহাসের অন্যতম ভয়াবহ দিন ২০০১ সালের ১১ সেপ্টেম্বর। এদিন নিউইয়র্কে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, ওয়াশিংটনে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনে হামলা চালায় আল-কায়েদা। প্রাণ হারিয়েছিলেন প্রায় তিন হাজার মানুষ। আহত হয়েছিলেন ছয় হাজারের বেশি। কমপক্ষে এক হাজার কোটি মার্কিন ডলার ভৌত অবকাঠামো এবং সম্পদ ক্ষতিগ্রস্ত হয়।

নিহতদের স্মরণে একাধিক স্মৃতির মিনার

এই হামলায় নিহত ব্যক্তিদের স্মরণে একাধিক স্মৃতির মিনার নির্মাণ করা হয়েছে যুক্তরাষ্ট্রে। এর মধ্যে অন্যতম নিউইয়র্কের ন্যাশনাল সেপ্টেম্বর ১১ মেমোরিয়াল অ্যান্ড মিউজিয়াম। রয়েছে পেনসিলভানিয়ার ফ্লাইট ৯৩ ন্যাশনাল মেমোরিয়াল এবং ভার্জিনিয়ার পেন্টাগন মেমোরিয়াল।

প্রতিবছরই এই স্মৃতির মিনারগুলোয় দিনটি স্মরণ করা হয়। বেশ আয়োজনও হয়ে থাকে। কিন্তু গত ১৮ বছরের তুলায় এবারের বাস্তবতা বেশ ভিন্ন। করোনাভাইরাসের মহামারি ব্যাপক প্রভাব ফেলেছে এ আয়োজনে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, যথাসম্ভব ভিড় এড়ানোর চেষ্টা রয়েছে এই স্মরণ আয়োজনে। এরপরও যারা সেখানে একত্র হবেন, তারা যাতে করোনায় আক্রান্ত না হন, সেই চেষ্টা করবে কর্তৃপক্ষ।

করোনার কারণে আলোর কলাম প্রদর্শন হচ্ছে না

ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে নিহত ব্যক্তিদের স্মরণে প্রতিবছর দুটি আলোর কলাম প্রদর্শন করা হয় নিউইয়র্কে। কিন্তু এবার তা হচ্ছে না। কারণ কর্মীদের করোনার ঝুঁকি। এই আলোকসজ্জাকে বলা হয় ট্রিবিউট ইন লাইট। ৯৭ কিলোমিটার দূরে থেকে দেখা যায় এর আলো।

মার্কিন প্রেসিডেন্টের শ্রদ্ধা

এদিক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও প্রেসিডেন্ট নির্বাচনে তার ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী জো বাইডেন—দুজনই একই স্থানে শ্রদ্ধা নিবেদন করবেন। পেনসিলভানিয়ার যেখানে হাইজ্যাক করা উড়োজাহাজ বিধ্বস্ত হয়েছিল, সেখানে শ্রদ্ধা নিবেদন করবেন তারা।

‘মূল পরিকল্পনাকারীর’ বিচার আবার শুরু হচ্ছে

যুক্তরাষ্ট্রে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর সন্ত্রাসী হামলার ‘মূল পরিকল্পনাকারী’ খালিদ শেখ মোহাম্মদসহ পাঁচজনের বিচার আবার শুরু হচ্ছে। স্থানীয় সময় মঙ্গলবার এই বিচার আবার শুরু হয়। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

১১ সেপ্টেম্বর ভয়াবহ এ সন্ত্রাসী হামলার ২০ বছর পূর্ণ হতে যাচ্ছে। তার আগে এ হামলার বিচার আবার শুরু হতে যাচ্ছে। এর মাধ্যমে ন্যায়বিচারপ্রাপ্তি ও অপরাধীদের শাস্তি নিশ্চিত হবে বলে আশা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের নৌঘাঁটি কিউবার গুয়ানতানামো বের কারাগারে রয়েছেন খালিদসহ অন্য আসামিরা। প্রায় ১৫ বছর ধরে সেখানে আছেন তারা। সামরিক ট্রাইব্যুনালে তাদের বিচার শুরু হয়েছিল। সবশেষ ২০১৯ সালের শুরুর দিকে তাদের আদালতে হাজির করা হয়েছিল। কিন্তু করোনা মহামারির কারণে এই বিচার প্রায় ১৭ মাস ধরে স্থগিত থাকে। এখন এই বিচার আবার শুরু হচ্ছে।

গত রোববার ট্রাইব্যুনালের নতুন বিচারক বিমানবাহিনীর কর্নেল ম্যাথিউ ম্যাককল এ মামলার বিচারকাজ ধীরে শুরু করার ইঙ্গিত দেন। শুরুর দিনের শুনানিতে বিচারকের যোগ্যতার বিষয়টি গুরুত্ব পাবে। শুনানিতে উভয় পক্ষের আইনজীবীরা অংশ নেবেন। তারা বিচারককে প্রশ্ন করারও সুযোগ পাবেন। পরে ১৭ মাস আগে বিচারকাজ যেখানে স্থগিত হয়েছিল, সেখান থেকে শুরু হওয়ার কথা রয়েছে।

হামলার দিনের চেয়ে পরে অসুস্থতায় বেশি মৃত্যু

যুক্তরাষ্ট্রে ২০০১ সালের ১১ সেপ্টেস্বরে সন্ত্রাসী হামলায় মৃত্যু হয়েছিল প্রায় তিন হাজার মানুষের। তবে ওই ঘটনার পর হামলাসংশ্লিষ্ট নানা অসুস্থতার জেরে আরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। যার সংখ্যা প্রায় ৩ হাজার ৯০০ বলে জানানো হয়েছে। এ তথ্য বার্তা সংস্থা এএফপির।

৯/১১ হামলা নামে পরিচিত ওই সন্ত্রাসী হামলার পরপরই যুক্তরাষ্ট্রে ভুক্তভোগীদের সহায়তার জন্য একটি তহবিল গঠন করা হয়। পরে ২০১১ সালে এসে খোলা হয় আরেকটি তহবিল। সেখান থেকে ৯/১১–এর হামলার জেরে যাদের শারীরিক জটিলতা দেখা দিয়েছে, তাদেরও সহায়তা দেওয়া হচ্ছে।

এখন পর্যন্ত ‘দ্য সেপ্টেম্বর ১১ ভিকটিম কমপেনসেশন ফান্ড (ভিসিএফ)’ নামের এই তহবিলে সাহায্যের আবেদন এসেছে ৬৭ হাজারের বেশি।

ভিসিএফের তথ্য অনুযায়ী, ৬৭ হাজার আবেদনের মধ্যে প্রায় ৩ হাজার ৯০০ আবেদন এসেছে ৯/১১–এর হামলার পরে মৃত ব্যক্তিদের পরিবারের সদস্যদের কাছ থেকে। সেদিনের সন্ত্রাসী হামলার কারণে সৃষ্ট নানা শারীরিক জটিলতায় ভুগে তাদের মৃত্যু হয়েছে বলে পরিবারগুলোর পক্ষ থেকে দাবি করা হয়েছে।

এ নিয়ে ভিসিএফের শীর্ষ কর্মকর্তা রূপা ভট্টাচার্য বলেন, দেখা যাচ্ছে ৯/১১–এর সন্ত্রাসী হামলায় যাদের মৃত্যু হয়েছিল, তাদের চেয়ে হামলাসংশ্লিষ্ট নানা অসুস্থতায় পরে মৃত্যুর সংখ্যাটা বেশি।

বিগত বছরগুলোয় যারা ভিসিএফের কাছে সাহায্যের আবেদন করেছেন, তাদের ৫০ শতাংশই ক্যানসারের রোগী বলে জানা গেছে। ভিসিএফ বলছে, এখন পর্যন্ত ৪০ হাজারের বেশি মানুষকে ৮ দশমিক ৯৫ বিলিয়ন মার্কিন ডলারের বেশি আর্থিক সহায়তা দেওয়া হয়েছে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ