রবিবার | ৮ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

২১ ফেব্রুয়ারি ঘিরে মাঠে ২৮শ’ র‍্যাব সদস্য

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে সারা দেশে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) ৭০০ টহল দল মোতায়েন করা হবে। রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার এলাকার নিরাপত্তা নিশ্চিতে ৫৬টি টহল দল থাকবে।

আজ রোববার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার এলাকা পরিদর্শন শেষে অন্যান্য বাহিনীর সঙ্গে নিজেদের নিরাপত্তাব্যবস্থা নিয়ে সাংবাদিকদের ব্রিফিং করেন র‍্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন।

এ সময় চৌধুরী আবদুল্লাহ আল মামুন জানান, কেন্দ্রীয় শহীদ মিনার এলাকার নিরাপত্তা নিশ্চিতে র‍্যাবের টহল দলে থাকবে ৩৬টি পিকআপ (ভিভিআইপি স্কর্ট) ও ২০টি মোটরসাইকেল, একটি কন্ট্রোল রুম, ৫০টি সিসি ক্যামেরা ও একটি এলইডি প্যানেল। এ ছাড়া ২টি অবজারভেশন পোস্ট, ২টি করে বোম্ব ও ডগ সুইপিং দল রাখা হবে এ এলাকার নিরাপত্তা নিশ্চিতে। ২৩০টি গোয়েন্দা ও ২৪টি স্পেশাল ফোর্সও থাকবে এ এলাকায়।

র‍্যাবের মহাপরিচালক আরও জানান, দিবসের নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভেতরে ৩২৩টি টহল দলে থাকবেন ১ হাজার ২২২ র‍্যাব সদস্য। ঢাকার বাইরে ৩৭৭টি টহল দলে থাকবেন ১ হাজার ৬০৪ র‍্যাব সদস্য। সব মিলিয়ে সারা দেশের ৭০০টি টহল দলে সর্বমোট মোতায়েন থাকবেন ২ হাজার ৮২৬ র‍্যাব সদস্য।

র‍্যাবের ডিজি বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবসে সুনির্দিষ্ট কোনো হুমকি নেই। তবে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারসহ সারা দেশে নিরাপত্তা ও নজরদারি জোরদার করা হয়েছে। পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যমে সর্বোচ্চ নজরদারি থাকবে।

২১ ফেব্রুয়ারি এলেই শহীদ মিনার ভাঙার মতো ঘটনা ঘটে। এবার এ ধরনের কোনো ঘটনার আশঙ্কা আছে কি না কিংবা তা প্রতিরোধে কোনো প্রস্তুতি রয়েছে কি না, জানতে চাইলে র‍্যাবের ডিজি বলেন, এ ধরনের আশঙ্কা নেই। তবে র‍্যাব সতর্ক রয়েছে। এ ব্যাপারে ১৮ ফেব্রুয়ারি থেকে র‍্যাবের সদস্যরা সক্রিয় রয়েছেন।

চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, সাদা পোশাকের পাশাপাশি পোশাকধারী র‍্যাব সদস্যরা সারা দেশে শহীদ মিনার ও দিবসকেন্দ্রিক আয়োজিত অনুষ্ঠানে নিরাপত্তায় নিয়োজিত থাকবেন।

র‍্যাবের ডিজি বলেন, ‘ডগ স্কোয়াড দিয়ে আমরা শহীদ মিনার এলাকায় সুইপিং করছি। বম্ব স্কোয়াডও নিয়োজিত থাকবে। আমাদের হেলিকপ্টারও প্রস্তুত আছে।’

স্বাস্থ্যবিধি মেনে সবাইকে শহীদ মিনারে আসতে অনুরোধ করেন চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

র‍্যাবের ডিজি বলেন, শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে আসা নারী ও শিশুদের নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা থাকবে। নারীরা যাতে ইভটিজিংয়ের শিকার না হয়, সে ব্যাপারে সতর্ক থাকবেন র‍্যাব সদস্যরা।

ভার্চ্যুয়াল জগতে মিথ্যা, গুজব ও উসকানিমূলক তথ্য ছড়ানো বন্ধে র‍্যাবের চৌকস সাইবার মনিটরিং টিম সার্বক্ষণিকভাবে নজরদারি করছেন বলে জানান চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। এ ছাড়া র‍্যাবের প্রতিটি ব্যাটালিয়ন নিজ নিজ নিয়ন্ত্রণাধীন এলাকায় অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সমন্বয় করে নিরাপত্তা জোরদারসহ সাইবার মনিটরিং করছে বলে জানান তিনি।

সারা দেশে যেকোনো পরিস্থিতিতে প্রয়োজনে র‍্যাবের সঙ্গে এই নম্বরে (০১৭৭৭৭২০০২৯) যোগাযোগ করতে বলা হয়েছে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ