মঙ্গলবার | ১৭ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

সিলেটে পণ্যবাহী পরিবহন ধর্মঘটের ২য় দিন চলছে

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক

সিলেটের সকল পাথর কোয়ারি খুলে দেওয়ার দাবিতে সিলেট জেলায় ৪৮ ঘণ্টার পণ্যবাহী পরিবহন ধর্মঘটের আজ মঙ্গলবার (১ নভেম্বর) ২য় দিন চলছে।

গতকাল (সোমবার) সকাল ৬টা থেকে এই কর্মসূচী শুরু হয়। আগামীকাল বুধবার সকাল ৬টা পর্যন্ত কর্মসূচী চলার কথা। তবে পরিবহণ নেতারা বলছেন দাবি আদায় না হলে ধর্মঘটের সময়সীমা আরো বাড়ানো হতে পারে। একই সাথে পুরো সিলেট বিভাগে ধর্মঘট ডাকার কথা জানিয়েছেন তারা।

সিলেট বিভাগীয় ট্রাক, পিকআপ কাভার্ডভ্যান মালিক—শ্রমিক ঐক্য পরিষদের ডাকে সিলেট জেলার মধ্যে এই ধর্মঘট চলছে।

সরেজমিনে দেখা গেছে, সকাল থেকে জেলার সড়ক—মহাসড়কের বিভিন্ন পয়েন্টে ট্রাক, ট্যাংক লরি, কাভার্ডভ্যান, পিকআপসহ পণ্যবাহী যানবাহন আটক দিচ্ছেন শ্রমিকরা। সোমবারও দিন ও রাতে বিভিন্ন পয়েন্টে শ্রমিকদের পিকেটিং করতে দেখা যায়। ধর্মঘটের কারণে ট্রাক টার্মিনালসহ জেলার বিভিন্নস্থানে আটকা পড়েছে পণ্যবাহী শত শত ট্রাক।

মঙ্গলবার সকালে নগরীর ট্রাক টার্মিনাল এলাকাসহ বিভিন্ন পয়েন্টে মিছিল করেছেন শ্রমিকরা। এসময় তারা তাদের দাবি বাস্তবায়নের দাবিতে স্লোগান দিতে থাকেন। এছাড়া সোমবার রাতে বিভিন্ন পয়েন্টে আটকে থাকা ট্রাকের সারি ছিলো। মঙ্গলবার সকালে সেই ট্রাকের সংখ্যা কম দেখা যাচ্ছে। ধারণা করা হচ্ছে রাতে হয়তো গন্তব্যে ছেড়ে গেছে পণ্যবাহী কিছু ট্রাক। সিলেট—সুনামগঞ্জ মহাসড়কের কুমারগাও তেমুখি পয়েন্টেও আগের দিনের আটকে থাকা পণ্যবাহী ট্রাক দেখা যায়নি।

সিলেটের পাইকারী সবজি বাজারের ব্যবসায়ী আবুল কালাম জানান, গভীর রাতে কিছু ট্রাক মার্কেটে প্রবেশ করেছে। বাজারে এর কোন প্রভাব এখন পর্যন্ত পড়েনি। এছাড়া সবজির মৌসুম। বাজারে প্রচুর লোকাল সবজি রয়েছে।

এদিকে, বিষয়টি নিয়ে রোববার বিকেলে জেলা প্রশাসক কার্যালয়ে পরিবহন শ্রমিক নেতাদের বৈঠক অনুষ্ঠিত হয়। তবে সে বৈঠকে বিষয়টির কোনো সমাধান হয়নি। শ্রমিক নেতাদের প্রতি ধর্মঘট প্রত্যাহারের আহ্বান জানানো হলে তা প্রত্যাখ্যান করে ধর্মঘট অব্যাহত রেখেছেন শ্রমিকরা।

এব্যাপারে সিলেট বিভাগীয় ট্রাক, পিকআপ কাভার্ডভ্যান মালিক শ্রমিক ঐক্য পরিষদের আহবায়ক গোলাম হাদী ছয়ফুল জানান, শ্রমিকার শান্তিপূর্ণভাবে কর্মবিরতি পালন করছে। তিনি দাবি আদায় না হলে পুরো বিভাগে ধর্মঘট ডাকা হবে বলে জানান।

উল্লেখ্য, সিলেটের ভোলাগঞ্জ, বিছনাকান্দি, জাফলং এবং লোভাছড়া পাথর কোয়ারিগুলো থেকে বছরের পর বছর ধরে সারা দেশের পাথর সরবরাহ করা হয়ে আসছিলো। গত ৫ বছর ধরে কোয়ারি বন্ধ থাকার কারণে সিলেটের পরিবহন খাত— বিশেষ করে ট্রাক মালিক ও শ্রমিকরা পড়েছেন চরম সংকটে। ব্যবসা বাণিজ্য পরিবহন সর্বক্ষেত্রে ক্ষতির সম্মুখীন হয়েছেন কোয়ারি সংশ্লিষ্টরা। এই পরিস্থিতিতে সিলেট বিভাগীয় ট্রাক, পিকআপ কাভার্ডভ্যান মালিক—শ্রমিক ঐক্য পরিষদ ধর্মঘটের ডাক দেয়।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ