শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

সাত ঘন্টার আদালতপাড়া : খুনির চোখে পানি, কাদেন সিনহার মাও

spot_img
spot_img
spot_img

 

  • ওসি প্রদীপের সহযোগী খুনিদের ভর্ৎসনায় ভ্রুক্ষেপ নেই ওসি প্রদীপের
  • ঢাকা থেকে নানা মাধ্যমে রায় পর্যবেক্ষণ করেন বিভিন্ন পর্যায়ের শীর্ষ ব্যক্তিরা
  • ছেলের খুনিদের কাছ থেকে দেখলেন সিনহার মা

আবু হেনা রাসেল

প্রতিনিয়তই বিভিন্ন মামলার রায় হয় আদালতে।  কিছু মামলার রায় বাদী বিবাদী আদালত ও পুলিশ সংশ্লিষ্টরা এবং মামলার ঘটনাস্থল সম্পর্কিত  কিছু মানুষ পর্যন্ত সীমাবদ্ধ থাকে। সাধারণ চিত্র থাকে আদালতে। তবে অবসরপ্রাপ্ত মেজর সিনহা হত্যার রায় ঘোষণার দিন সকাল থেকে আদালতের চিত্র ছিল ব্যতিক্রম। রায় শুনতে এসেছিলেন সাধারণ মানুষও, যারা জীবদ্দশায় সিনহাকে কোনদিন দেখিনি, নামও শোনেননি, নেই কোনো আত্মীয়তার বন্ধন।

সকাল দশটা থেকেই কড়া নিরাপত্তার মধ্যে শুরু হয় আদালতের কার্যক্রম। আইনজীবীসহ   সংশ্লিষ্টরাসহ উৎসুক জনতার প্রবেশ করতে থাকে আদালত চত্বরে। বাড়তে থাকে মিডিয়াকর্মীদের ভিড়।  কখন রায় পড়া শুরু হবে তা নিয়ে কৌতূহলের অন্ত ছিলনা। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্তব্যরত সদস্যরাও দায়িত্ব পালনের পাশাপাশি রায় কখন শুরু হবে তা কিছু সময় পরপর গণমাধ্যমকর্মীদের কাছ থেকে জেনে নিচ্ছিলেন। একদল উৎসুক জনতার আদালত চত্বরে খুনির ফাঁসি চেয়ে স্লোগান দিচ্ছিল। এমন টপ উত্তেজনা প্রতীক্ষায় গড়ায় দুপুর। দুপুরের খাবার খাওয়ার অনানুষ্ঠানিক বিরতি শুরু হয় দেড়টার দিকে।  এভাবেই চলে দুপুর সোয়া দুটা পর্যন্ত। ফের পুরোদমে শুরু হয় আদালতসংশ্লিষ্ট বিভিন্ন শাখার কাজ।

এর কয়েক মিনিটের মাথায় হঠাৎ তৎপরতা শুরু হয় মিডিয়াকর্মীদের। সতর্ক অবস্থান নেয় পুলিশও। রায় পড়া শুরু হবে বলে এজলাস প্রস্তুত হচ্ছে- আইনজীবীরা অবস্থান নিয়েছেন যার যার মতন। ১৫ আসামি সকলে কাঠগড়ায়।

এজলাসে আসন গ্রহণ করেন বিচারক। শুরু হয় বিচারকাজ।  ঠিক দুপুর আড়াইটায় রায় পড়া শুরু করেন বিচারক। টানা দেড় ঘন্টা চলে তিনশ’ পৃষ্ঠার রায় পাঠ। বিকাল চারটায় রায় পড়া শেষ হলে পাঠকৃত পৃষ্ঠায় নিয়ম অনুযায়ী স্বাক্ষর করেন বিচারক। এরপর এজলাস ত্যাগ করেন তিনি।

বিকাল ৫টা পর্যন্ত রায় নিয়ে নানা কথা চলছিল আদালত প্রাঙ্গণে। এরপর ধীরে ধীরে ফাঁকা হতে থাকে আদালত চত্বর।

পর্যবেক্ষণ করছিলেন শির্ষ ব্যক্তিরা

ঢাকায় বসে নানান মাধ্যমে এই রায়ের বিষয়ে পর্যবেক্ষণ করেছিলেন বিচারপতিসহ বিচার বিভাগ, আইন মন্ত্রণালয়, আইনশৃঙ্খলা বাহিনী, বিভিন্ন সরকারি বেসরকারি দেশী-বিদেশী সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা। চোখ ছিল সংসদ সদস্য, রাজনীতিবিদ আর অধিকারকর্মীদেরও।

যদিও রায় ঘোষণার আগের দিন থেকেই এ বিষয়ে দৃষ্টি রেখেছিলেন এক শ্রেণীর সাধারণ মানুষ, তীক্ষ্ণ দৃষ্টি ছিল গণমাধ্যমের।  কিছু উৎসুক মানুষ আদালতে ভিড় করেছিলেন। একপর্যায়ে খুনির ফাঁসির রায় ঘোষণার আগে তারা স্লোগান দেন।

আদালত চলার সময় কি করেছিলেন ওসি প্রদীপ

অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় মৃত্যুদণ্ডের আদেশ নিজেই কাঠগড়ায় দাঁড়িয়ে শুনছিলেন ওসি প্রদীপসহ অপর সাত খুনি, যারা সকলেই এই হত্যাকাণ্ডের দায়ে সাজাপ্রাপ্ত হয়েছেন।

রায়ের পর মৃত্যুদণ্ডে দণ্ডিত টেকনাফ থানার বরখাস্ত সাবেক ওসি প্রদীপ কুমার দাশ এবং টেকনাফের বাহারছড়া পুলিশ তদন্তকেন্দ্রের বরখাস্ত সাবেক পরিদর্শক লিয়াকত আলী এবং যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত ৬ আসামি উচ্চস্বরে কাঁদেন। তবে অন্যরা সকলেই প্রদীপকে এই পরিনামের জন্য দায়ী করে বিভিন্ন কটু কথা বলতে থাকেন। উত্তর দেননি প্রদীপ। একপর্যায়ে পুলিশ কাঠগড়া থেকে তাদের সকলকে নিয়ে যায়। যাবার আশপাশের জনতাও নিক্ষেপ করতে থাকেন ক্ষোভের তীর।  প্রদীপ ভ্রুক্ষেপ করেননি তাও।

তবুও স্বজনতো

মৃত্যুদণ্ড এবং যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া আটজন এখন আইনস্বীকৃত খুনি। তাদের স্বজনরাও তা জানেন। তবুও আদালত এসেছিলেন ওসি প্রদীপ পরিদর্শক লিয়াকত আলী ও যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ছয় খুনির স্বজনরা। আদালতে উপস্থিত অন্যরা তাদেরকে বাঁকা চোখে দেখছেন, একে অপরকে দূর থেকে আঙ্গুল দিয়ে দেখাচ্ছেন খুনিদের এই স্বজনদের। সব অপমানবোধ তাদের আছে। তবু কলঙ্ক গায়ে মেখে আদালতস্বীকৃত অপরাধীর স্বজন হয়েই নিরবে কাঁদছেন আর কাঠগড়ায় দাঁড়ানো স্বজনের দৃষ্টির সীমানা বরাবর দূরে দাঁড়িয়ে তাকিয়ে দেখছেন অপরাধী বাবা ভাই স্বামী সন্তান বা স্বজনকে।

আদালতে ছিলেন সিনহার মা, তাকিয়ে দেখলেন ছেলের খুনিদের

আদালতের কাঠগড়ায় দাঁড়ানো খুনিদের একদৃষ্টিতে দেখছিলেন সিনহার মা। পানি তার চোখে। বুকের ভেতর অসংখ্য প্রশ্ন প্রতিশোধ থাকলেও ছেলের খুনিদের এত কাছে পেয়েও মুখ ফুটে কিছু বলেননি।

সোমবার (৩১ জানুয়ারি) বিকেলে কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলের আদালত এই রায় ঘোষণা করেন। সেসময় আসামিদের স্বজনরা বলেন, তারা নির্দোষ। ওসি প্রদীপ যেভাবে আদেশ দিয়েছিলেন, সেভাবে তা প্রতিপালন করার চেষ্টা করেছিলেন তারা। এজন্য এত বড় শাস্তি তাদের প্রাপ্য না।

মেজর সিনহা হত্যাকাণ্ডে টেকনাফ থানার বরখাস্ত সাবেক ওসি প্রদীপ কুমার দাশ এবং টেকনাফের বাহারছড়া পুলিশ তদন্তকেন্দ্রের বরখাস্ত সাবেক পরিদর্শক লিয়াকত আলীকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।

এসময় আদালতে হাজির ছিলেন ১৫ আসামি। এজলাসের এক কোণে চিন্তিত ও বিমর্ষ অবস্থায় দাঁড়িয়ে ছিলেন তারা। পরে সেখান থেকে নামিয়ে গাড়িতে তোলার সময় উচ্চস্বরে কান্নাকাটি করেন দণ্ডপ্রাপ্ত বেশ কয়েকজন আসামি। তারা বলেন, ‘আমাদের সঙ্গে অন্যায় হয়েছে।’ সেসময় আসামিদের স্বজনরা বলেন, তারা নির্দোষ। ওসি প্রদীপ যেভাবে আদেশ দিয়েছিলেন, সেভাবে তা প্রতিপালন করার চেষ্টা করেছিলেন তারা। এজন্য এত বড় শাস্তি তাদের প্রাপ্য না।

মেজর সিনহা হত্যাকাণ্ডে টেকনাফ থানার বরখাস্ত সাবেক ওসি প্রদীপ কুমার দাশ এবং টেকনাফের বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের বরখাস্ত সাবেক পরিদর্শক লিয়াকত আলীকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা হলেন বাহারছড়া পুলিশ তদন্তকেন্দ্রের উপপরিদর্শক নন্দদুলাল রক্ষিত, সহকারী উপপরিদর্শক মো. লিটন মিয়া, ওসি প্রদীপের দেহরক্ষী রুবেল শর্মা, কনস্টেবল সাগর দেব, স্থানীয় বাসিন্দা বাহারছড়া ইউনিয়নের শামলাপুরের মারিশবুনিয়া গ্রামের নুরুল আমিন, নিজাম উদ্দিন ও মোহাম্মদ আয়াজ।

খালাসপ্রাপ্তরা হলেন কনস্টেবল সাফানুর করিম, কামাল হোসাইন আজাদ, আব্দুল্লাহ আল মামুন, এপিবিএনের এসআই শাহজাহান আলী, কনস্টেবল রাজীব হোসেন ও আবদুল্লাহ আল মাহমুদ।

আদালতে আলোচিত এই হত্যাকাণ্ডের রায় পড়া শেষ হয় বিকেলে সাড়ে ৪টায়। দুপুর আড়াইটায় বিচারক মোহাম্মদ ইসমাইল ৩০০ পৃষ্ঠার রায়ের সারসংক্ষেপ পড়া শুরু করেন। দুপুর ২টার দিকে ওসি প্রদীপসহ ১৫ আসামিকে আদালতে হাজির করা হয়। এজন্য আদালতে কড়া নিরাপত্তার ব্যবস্থা রাখা হয়।

এ প্রতিবেদনে বিভিন্ন টেলিভিশন চ্যানেলে প্রচারিত সরাসরি দৃশ্য, ঘটনাস্থলে উপস্থিত সাংবাদিকদের কাছ থেকে ফোনে তথ্য সংগ্রহ এবং  সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত এ সংক্রান্ত সরেজমিন রিপোর্টের তথ্যের সহায়তা নেয়া হয়েছে।  

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ