শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

সরকারের পায়ের নিচে মাটি নেই : মির্জা ফখরুল

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

সরকারের পায়ের নিচে মাটি নেই; জনগণ জেগে উঠলে আওয়ামী লীগ পালানোর পথও পাবে না বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর । জাতীয় প্রেসক্লাবের সামনে আজ শুক্রবার জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল আয়োজিত এক মানববন্ধনে তিনি এমন মন্তব্য করেন । এ ছাড়া ‘ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতা, পাতিনেতাদের দৌরাত্ম্যে এখন আর কেউ থাকতে পারে না’ বলেও মন্তব্য করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর ।

বিএনপির মহাসচিব বলেন, শরীয়তপুরের এমপি বলছেন, আমি ঠিক করে দেব, কে চেয়ারম্যান হবে আর কে মেম্বার হবে । অন্য কেউ দাঁড়াতে পারবে না । আমরা চিন্তাই করতে পারি না! ১৯৭১ সালে আমরা যে গণতন্ত্রের জন্য লড়াই করেছিলাম, সে গণতন্ত্রকে বঙ্গোপসাগরে ফেলে দিয়ে তারা এখন একটা একদলীয় শাসন ব্যবস্থা বাকশাল প্রতিষ্ঠা করেছে । এরা ভিন্নমত সহ্য করতে পারে না । কারও সমালোচনা সহ্য করতে পারে না । সহনশীলতা বলতে তাদের কিচ্ছু নাই ।

মির্জা ফখরুল ইসলাম বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতি আওয়ামী লীগ যে পরিকল্পিতভাবে ধ্বংস করছে, সেটার প্রতিবাদে আমরা একটা আলোচনা সভা করেছিলাম আমাদের অফিসের সামনে । তারপর সভার শেষে আমাদের ছেলেরা যখন ফিরে যাচ্ছিল, তখন তাদের পেছন থেকে আক্রমণ করে, টিয়ার শেল মেরে, গুলি ছুড়ে তাদের ছত্রভঙ্গ করা হয়েছে । আহত করা হয়েছে প্রায় পঞ্চাশের বেশি মানুষকে । উল্টো তারা আবার মামলা দিয়েছে এক হাজার ৬০০ জনের বিরুদ্ধে । এত ভয় পায় কেন? ভয় পায় এজন্য যে—তাদের পায়ের নিচে মাটি নেই ।

জনগণ যেদিন বের হবে রাজপথে, সেদিন আপনারা পালানোর পথ খুঁজে পাবেন না । পুলিশ প্রশাসনের উদ্দেশে মির্জা ফখরুল ইসলাম বলেন, আপনারা এ দেশের সন্তান । আপনারা মানুষের বিরুদ্ধে অবস্থান করবেন না । আপনারা রাষ্ট্রের একটা দলের সঙ্গে মিশে জনগণের ওপর এভাবে নির্যাতন করবেন না । এ সরকার আজ রাষ্ট্রের-জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে । জনগণের পকেট কেটে আওয়ামী লীগ নিজেদের পকেট ভারী করছে ।

দলের নেতাকর্মীদের উদ্দেশে মির্জা ফখরুল ইসলাম বলেন, আপনারা সংগঠিত হোন, জনগণকে সঙ্গে নিয়ে আমরা যেন একটি দুর্বার আন্দোলন গড়ে তুলতে পারি। আমরা অবশ্যই নির্বাচন চাই । তবে, সে নির্বাচন হতে হবে একটা নিরপেক্ষ সরকারের অধীনে । প্রেসক্লাবে অপর এক অনুষ্ঠানে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ভালো আছেন । গতকাল ম্যাডামকে দেখতে গিয়েছিলাম । আল্লাহর অশেষ রহমতে তিনি এখন ভালো আছেন। সবাই দোয়া করবেন, তিনি যেন দ্রুত সুস্থ হয়ে আমাদের মধ্যে ফিরে আসতে পারেন । তিনি যেন মুক্ত হয়ে ফিরে আসতে পারেন ।

মির্জা ফখরুল ইসলাম বলেন, আমরা অনেকেই লিখতে পারি না । আমি লেখা ভুলে গেছি । রাজনীতির ঝামেলায় সব ভুলে গেছি । যখন জেলে ছিলাম, তখন কিছু লেখার চেষ্টা করেছিলাম । পরে এসে দেখি—ওটা এখন লেখা যাবে না, প্রকাশ করা যাবে না । প্রকাশ করতে গেলে এখন যতটুকু হাঁটাহাঁটি করছি, সেটাও করতে পারব না ।

এ ছাড়া বিএনপির মহাসচিব অভিযোগ করেন, এটা আওয়ামী লীগের চরিত্রের পুরোনো ইতিহাস । ১৯৭২ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত একইভাবে তারা দেশ পরিচালনা করেছে । শেষ পর্যন্ত ‘বাকশাল’ প্রতিষ্ঠা করেছে । আওয়ামী লীগের নেতাদের জিজ্ঞাসা করলে তাঁরা এটা এড়িয়ে যান । তাঁরা গণতন্ত্রের কথা বলেন, এটা (বাকশাল) জিজ্ঞাসা করলে উত্তর দেন না ।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ