শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

শুরু হলো হিলি স্থলবন্দর দিয়ে চিপস পাথর আমদানি

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
ভারতে পার্কিং চার্জ বৃদ্ধি ও ওভারলোডিং বন্ধসহ নানা জটিলতায় ১৪ দিন ছোট কুচি চিপস পাথর আমদানি বন্ধ থাকার পর দিনাজপুর হিলি স্থলবন্দর দিয়ে চিপস পাথর আমদানি শুরু হয়ছে।

দিনাজপুর হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক কাস্টমস্ ও বন্দর বিষয়ক সম্পাদক রবিউল ইসলাম সুইটি জানান- আজ রোববার বেলা ১১ টায় ভারত থেকে পাথরবাহী ১৩ টি ট্রাকে ৩৩৮ টন চিপস পাথর নিয়ে হিলি স্থালবন্দরে প্রবেশ করেছে ভারতীয় কুচি চিপস পাথরবাহী ট্রাক। ভারতে নানা জটিলতায় গত ১৩ ফেব্রুয়ারি থেকে হিলি বন্দর দিয়ে চিপস পাথর আমদানি বন্ধ ছিল। তবে এ সময় দেশটির সরকারি নির্দেশনা মোতাবেক নির্দিষ্ট পরিমাণ (আন্ডারলোডিং) বোল্ডার পাথর আমদানি অব্যাহত ছিল। এ বিষয় ভারতীয় ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে বিষয়টি দীর্ঘ আলোচনার পর আজ রোববার সফলভাবে ১৩টি ট্রাকে ৩৩৮ টন চিপস পাথর আমদানিকৃত ট্রাক হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশ প্রবেশ করা হয়েছে। এই আমদানি কার্যক্রম চলমান থাকবে বলে উভয় দেশের প্রতিনিধিদের মধ্যে একমত পোষণ করা হয়েছে।

তারা জানিয়েছে আজ থেকে চিপস পাথর রফতানি করবেন। সে অনুযায়ী চিপস পাথর রফতানি করায় বন্দর দিয়ে আমদানি শুরু হয়েছে।

দিনাজপুর হিলি পানামা পোর্ট এর জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাপ জানান- দেশের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডে এই পাথরের ব্যাপক চাহিদা রয়েছে। আজ থেকে আমদানি শুরু হওয়ায় সরকারের রাজস্ব আয় যেমন বাড়বে, তেমনি স্থলবন্দরের দৈনন্দিন আয়ও বৃদ্ধি পাবে। ভারতে গত ১২ ফেব্রুয়ারি থেকে ওভারলোডিং বন্ধসহ ট্রাকের পার্কিং চার্জ দিনে ১০০ টাকার স্থলে ৪০০ টাকা, হল্টেজ চার্জ সারাদিনে ৩০ টাকার পরিবর্তে ঘণ্টা প্রতি ৫০ টাকা করে নেয়ার প্রতিবাদে ১৩ ফেব্রুয়ারি থেকে হিলি বন্দর দিয়ে চিপস পাথর রফতানি বন্ধ করে দেন ভারতীয় ব্যবসায়ীরা। উভয় দেশের আলোচনায় বিষয়টি পুনরায় চালু হলো।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ