শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

‘শিক্ষকরাই পারেন পূর্বস্থানে শিক্ষাকে ফিরিয়ে আনতে’

spot_img
spot_img
spot_img

নিত্য গোপাল তুতু
আজ ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস। এ উপলক্ষ্যে শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়ন ও অনলাইনে ক্লাস নেয়ার উপযোগী হিসেবে গড়তে ই-লার্নিং কোর্স ও বিটিউব’র উদ্বোধন ও সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠানের আয়োজন করেছে বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপ।

আজ মঙ্গলবার মোহাম্মদপুরে ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ স্মার্ট ক্যাম্পাসে এই অনুষ্ঠান হয়। সন্ধ্যা ৭ টা থেকে রাত ৯ টা পর্যন্ত অনলাইন, অফলাইন ও ফেসবুক লাইভে প্রচারিত হয় অনুষ্ঠান।

ই-লার্নিং কোর্স ও বিশ্ব শিক্ষক দিবসের গুরুত্ব-তাৎপর্য নিয়ে প্রধান আলোচকের বক্তব্যে বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান লায়ন এম কে বাশার বলেন, অনলাইনে ক্লাস নেয়ার জন্য শিক্ষকদের পারদর্শী করার লক্ষ্যে বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপ দক্ষ ও আইসিটিতে অভিজ্ঞ শিক্ষকদের দ্বারা বিভিন্ন কার্যক্রম সম্পাদনের পর ৬ ঘন্টা ব্যাপ্তির ২০ পর্বের একটি ই-লার্নিং কোর্স সম্পন্ন করা হয়েছে। আজ এই কোর্স আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পর্যায় ১৫ লাখ শিক্ষক এবং চার কোটি ছাত্র-ছাত্রী সরাসরি উপকৃত হবে।

তিনি বলেন, সমৃদ্ধির স্বপ্নতরী ডিজিটাল বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় যাত্রী আমরা। জ্ঞান সমৃদ্ধ জাতি গঠনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিটি সেক্টরকে ডিজিটালাইজ করেছেন। নিরলস পরিশ্রমে দেশের অভাবনীয় সাফল্য প্রত্যন্ত অঞ্চলের মানুষের জীবনে হয়েছে সহজতর। এ যেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলার দিকে এগিয়ে চলা। বর্তমান সময়ে শিক্ষাক্ষেত্রে নানা রকম ইনোভেশন, আধুনিক শিক্ষা উপকরণের ব্যবহার ও শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়নে বর্তমান সরকার প্রশংসনীয় পদক্ষেপ গ্রহণ করেছে। আমরা বর্তমান সরকারের শিক্ষায় সহায়ক হিসেবে কাজ করে যাচ্ছি।

অনুষ্ঠানে অনলাইনে প্রায় কয়েক শত শিক্ষাবিদ শিক্ষক অংশ নেন। বিশ্ব শিক্ষক দিবস’র এবারের প্রতিপাদ্য বিষয় ছিল ‘টিচারস্ অ্যাট দ্য হার্ট অফ এডুকেশন রিকভারি’। এই বিষয়ের উপর শিক্ষাবিদ ও শিক্ষকগণ তাদের সুচিন্তিত অভিমত ব্যক্ত করেন। বক্তাগণ বলেন, শিক্ষকরাই পারেন শিক্ষার ক্ষতি পুষিয়ে পূর্বস্থানে শিক্ষাকে ফিরিয়ে আনতে।

বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের কো-অর্ডিনেটর আনিসউর রহমান আনিস স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ