শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

শক্তিশালী ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালালো উ. কোরিয়া

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
আবার দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া। যা দেড় হাজার কিলোমিটার দূর পর্যন্ত আঘাত হানতে সক্ষম। এই দূরত্বের আওতায় রয়েছে জাপান। মোটকথা এই শক্তিশালী ক্ষেপনাস্ত্র উত্তর কোরিয়া থেকে জাপানে আঘাত হানতে সক্ষম।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে সোমবার (১৩ সেপ্টেম্বর) এ প্রকাশিত এক প্রতিবেদনে এমন তথ্যই জানানো হয়েছে।

ওই খবরে এই ক্ষেপণাস্ত্রকে ‘কৌশলগত অস্ত্র’ বলে উল্লেখ করা হয়েছে। বর্ণনা করা হয়েছে এই ক্ষেনাস্ত্রের ‘ভয়ঙ্কর’ শক্তির কথা।

উত্তর কোরিয়ার সংবাদ সংস্থা জানিয়েছে, শনিবার (১১ সেপ্টেম্বর) এবং রোববার (১২ সেপ্টেম্বর) নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়েছে এবং তা সফল হয়েছে বলেও দাবি করা হয়েছে। ক্ষেপণাস্ত্র উড়ে যাওয়ার ছবিও প্রকাশিত হয়েছে সে দেশের সংবাদমাধ্যমে।

গত কয়েক বছরে বিভিন্ন পরমাণু অস্ত্রের প্রদর্শনীর জেরে আমেরিকার সঙ্গে সম্পর্কের অবনতি হয়েছিল কিম জং উন শাসিত উত্তর কোরিয়ার। তার পর বেশ কিছু দিন অস্ত্র প্রদর্শনী দেখা যায়নি কোরিয়ার তরফে। সম্প্রতি এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর প্রতিক্রিয়া দিয়েছে আমেরিকা।

আমেরিকার এক কম্যান্ড্যান্ট এ নিয়ে বলেছেন, ‘ডেমোক্রেটিক পিপলস্‌ রিপাবলিক অব কোরিয়া (ডিপিআরকে) সামরিক সম্ভার বাড়ানোর কাজে এখনও রত। প্রতিবেশী দেশ এবং আন্তর্জাতিক মহলের কাছে যা নতুন সমস্যা তৈরি করছে।’

সাম্প্রতিক এই ক্ষেপণাস্ত্রকে কৌশলগত অস্ত্র বলে অভিহিত করেছে উত্তর কোরিয়া। এই ক্ষেপণাস্ত্র দেড় হাজার কিলোমিটার পাড়়ি দিয়ে লক্ষ্যে আঘাত হানতে সক্ষম বলে দাবি করা হয়েছে। গত মাসে দক্ষিণ কোরিয়া এবং আমেরিকার সেনাবাহিনীর যৌথ অনুশীলনের জবাব হিসেবেই উত্তর কোরিয়া এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল বলে মনে করা হচ্ছে।

১৯৫০ সাল থেকে ১৯৫৩ সালের কোরীয় যুদ্ধের পর থেকে উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সামরিক উত্তেজনা বিরাজ করছে। এই উত্তেজনায় সব সময় সিউলের পাশে থেকেছে যুক্তরাষ্ট্র। দীর্ঘদিনের সীমান্ত উত্তেজনা নিরসনে ২০১৮ সালের এপ্রিলে পানমুনজামে দুই দেশের শীর্ষ নেতা বৈঠকে মিলিত হলেও আসেনি কোনো সমাধান।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ