মঙ্গলবার | ১৭ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

রংপুর অঞ্চলে মৌসুমের শুরুতেই ঊর্ধ্বমুখী ধান-চালের বাজার

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

প্রতি বছর মৌসুমের শুরুতে সাধারণত ধান-চালের দাম কম থাকে। তবে চলতি মৌসুমের শুরুতে রংপুর বিভাগে ধান-চালের বাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে।বিভিন্ন জেলার হাটবাজারে প্রতি কেজি ধান প্রকারভেদ বিক্রি হচ্ছে সর্বোচ্চ ৩০ টাকায়। অন্যদিকে চাল প্রকারভোদে বিক্রি হচ্ছে সর্বোচ্চ ৬৪ টাকা কেজি দরে, যা গত বছরের একই সময়ের তুলনায় যথাক্রমে ৭ ও ১০ টাকা বেশি। বাজার ঊর্ধ্বমুখী থাকার পেছনে কৃষিসংশ্লিষ্টরা বৈশ্বিক পরিস্থিতি ও ত্রুটিপূর্ণ বাজার ব্যবস্থাকে দায়ী করেছেন।

চলতি মৌসুমে (২০২১-২২) রংপুর অঞ্চলে বোরো ধানের আবাদ হয়েছে ৫ লাখ ৫ হাজার ২৩৫ হেক্টর জমিতে।গত বছরের চেয়ে ১ হাজার ৭১৮ হেক্টর বেশি জমিতে আবাদ হয়েছে। এখন পর্যন্ত প্রায় শতভাগ জমির ধান কাটা হয়ে গিয়েছে।

নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলার চরাইখোলা ইউনিয়নের কৃষক আব্দুর রহিম বসুনিয়া বলেন, বর্তমানে স্থানীয় ঢেলাপীর হাটে সরু ধানের বস্তা (৭৫ কেজি) বিক্রি হচ্ছে ২ হাজার টাকায়।মোটা ধানের বস্তা বিক্রি হচ্ছে ১ হাজার ৮০০ টাকায়। অথচ গত বছরের একই সময় সরু ধানের বস্তা বিক্রি হয়েছে ১ হাজার ৬০০ টাকায় এবং মোটা ধান ১ হাজার ৪০০ টাকায়।

কৃষক জানান, তাদের কষ্ট করে ধান হাটে নিয়ে যেতে হচ্ছে না। পাইকার কৃষকের বাড়ি এসে ধান কিনছেন।অন্য বছরের তুলনায় এবার অনেক নতুন পাইকার দেখা যাচ্ছে। মৌসুমের মাঝামাঝি বা শেষ সময়ে দাম পাওয়া নিয়ে কিছুটা শঙ্কা রয়েছে কৃষকের মাঝে।

গাইবান্ধা জেলার ফুলছড়ি উপজেলার মো. আবু শাসীম মণ্ডল জানান, বর্তমানে সরু ধান প্রতি মণ বিক্রি হচ্ছে সর্বোচ্চ ১ হাজার ২০০ টাকা এবং মোটা ধান বিক্রি হচ্ছে সর্বোচ্চ ১ হাজার ৮০ টাকায়।অথচ গত মৌসুমের শুরুতে সরু ধান এবং মোটা ধান বিক্রি হয়েছে যথাক্রমে ৮৫০ ও ৭০০ টাকায়।

কৃষি বিপণন অধিদপ্তর রংপুর সূত্রে জানা গেছে, গত ১ জুন থেকে বিভিন্ন হাটবাজারে মোটা ধান বিক্রি হচ্ছে প্রতিকেজি ২৩-২৪ টাকায়, মাঝারি ধান বিক্রি হচ্ছে ২৮-২৯ টাকায়। মোটা চাল বিক্রি হচ্ছে ৪৫-৪৬ টাকায়, মাঝারি চাল বিক্রি হচ্ছে ৫৩-৫৪ এবং সরু চাল বিক্রি হচ্ছে ৬৩-৬৪ টাকায়। অথচ গত বছরের একই সময় মোটা ধান বিক্রি হয়েছে প্রতি কেজি ২২-২৩ টাকায় এবং মাঝারি ধান ২৪-২৫ টাকায়। মোটা চাল বিক্রি হয়েছে ৪২-৪৪ টাকায়, মাঝারি চাল বিক্রি হয়েছে ৪৫-৫০ এবং সরু চাল বিক্রি হয়েছে ৫৫-৬০ টাকায়।

কৃষি বিপণন অধিদপ্তর রংপুরের সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তা শাহীন আহমেদ বলেন, মূলত বৈশ্বিক অস্থিতিশীল বাজার পরিস্থিতির কারণে ধান-চালের দাম বেড়েছে। মানুষ এখন অনেক সচেতন। তারা বিভিন্ন মিডিয়ার খবর রাখে। ফলে অনেকে বেশি করে ধান-চাল কিনতে শুরু করায় বাজারে প্রভাব পড়েছে।

রংপুর আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে রংপুর অঞ্চলের পাঁচ জেলায় ৫ লাখ ৫ হাজার ২৩৫ হেক্টর জমিতে ধান আবাদ হয়েছে।উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২২ লাখ ৩ হাজার ৯৫৫ হেক্টর। এর মধ্যে রংপুর জেলায় আবাদ হয়েছে ১ লাখ ৩১ হাজার ৭৫০ হেক্টর জমিতে, গাইবান্ধা জেলায় আবাদ হয়েছে ১ লাখ ২৭ হাজার ৮৮০ হেক্টরে, কুড়িগ্রাম জেলায় আবাদ হয়েছে ১ লাখ ১৬ হাজার ১২০ হেক্টরে, লালমনিরহাট জেলায় আবাদ হয়েছে ৪৭ হাজার ৮১৫ হেক্টরে এবং নীলফামারী জেলায় আবাদ হয়েছে ৮১ হাজার ৬৭০ হেক্টর জমিতে। গত বছর (২০২০-২১) রংপুর অঞ্চলে ধানের আবাদ হয়েছিল ৫ লাখ ৩ হাজার ৫১৭ হেক্টর জমিতে।

রংপুর আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ এমদাদ হোসেন শেখ বলেন, গত বছরের চেয়ে এবার ১ হাজার ৭১৮ হেক্টর বেশি জমিতে ধানের আবাদ হয়েছে।কৃষক যে ফসলে লাভবান হন মূলত সেই ফসল আবাদে বেশি মনোযোগ দেন তারা।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ