শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

যেভাবে পুড়লো এক দুরন্ত কিশােরের স্বপ্ন..

spot_img
spot_img
spot_img

আবু হেনা রাসেল
১২ বছর বয়সী স্কুল পড়ুয়া কিশোর ইমাম হোসেন। দরিদ্র পরিবারে জন্ম হলেও অন্য স্বাভাবিক কিশােরের মতো আনন্দ উচ্ছ্বাসে বেড়ে ওঠার স্বপ্ন ছিলো তার। স্বপ্ন ছিলো মনদিয়ে পড়াশোনা করে বিরাট চাকরি নিয়ে ঘুচিয়ে দেবে দরিদ্র মা-বাবার কষ্টঝড়া চোখের পানি। কিন্তু তার সে স্বপ্ন এখন ‘এক হাত ও দুই পায়ের অগ্রভাগ হারানো’ এক দুঃস্বপ্ন।

অবৈধ বৈদ্যুতিক লাইনের তার (ক্যাবল) এক বছর আগে কেড়ে নিয়েছে ফুটফুটে দুরন্ত এই কিশােরের স্বপ্ন। সে এখন এক পঙ্গু মানুষ। পা দুটোও ক্ষতিগ্রস্ত হয়েছে। গত একবছর ধরে তার সেই স্বাভাবিক জীবন নেই। দরিদ্র বাবা-মায়ের পক্ষে অবৈধ বিদ্যুত লাইনের হোতাদের সাথে আইনি লড়াই করে ওঠা সম্ভব হয়নি। বিচারতো দূরের কথা, চিকিৎসা সহায়তাও পায়নি তারা। থানায় গিয়েছে, ফল হয়নি। মামলা নেয়নি। শেষ পর্যন্ত জিডিও নেয়নি। পরে জাতীয় মানবাধিকার কমিশনে অভিযোগ করেন হাত হারানো পঙ্গু কিশোরের বাবা রিকশা চালক মোহাম্মদ হারুন। কমিশন অভিযোগকারীর বিবরণ শুনে বিদ্যুৎ আইন ২০‌১৮ অনুসারে দুর্ঘটনায় আহত কিশোর ইমাম হোসেনকে ক্ষতিপূরণ প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিদ্যুৎ বিভাগের সচিবকে চিঠি দিয়েছে। চিঠিতে সচিবকে ডেটলাইন দেয়া হয়েছে ৩০ নভেম্বর পর্যন্ত। ওই চিঠি ক্র্যাবনিউজ’র হাতে রয়েছে।

তবে আইনের এত মারপ্যাঁচ বোঝেনা কোনোমতে সই-স্বাক্ষর শেখা রিকশাচালক হারুন। কী ক্ষতিপূরণ পেতে যাচ্ছেন – নাকী সব হারাতে যাচ্ছেন – সেসব তার জানা নেই। কিশোর ছেলের সেই হাত আর ফিরে পাওয়া যাবে না – সেটুকু বোঝে হারুন। এমন বাস্তবতার মুখে অর্থ-বিত্তহীন হারুন দ্বারে দ্বারে সাহায্যের জন্য ঘুরে বেড়াচ্ছে ছেলেকে একটি কৃত্রিম হাত লাগিয়ে দেয়ার জন্য। কিন্তু ছেলের চিকিৎসায় ঋণে জর্জরিত হারুনের এখন দুবেলা দুমোঠো খেয়ে বাঁচাই ধুম। আর এক বছর ধরেই সেই দুরন্ত কিশাের এখন মনমরা।

হাতটি থাকা অবস্থায় লেখাপড়া শেষে বড় সরকারি চাকরি নিয়ে গরীব পরিবারকে নিয়ে গাড়িতে ঘোড়ার স্বপ্ন বুনেছিলো বলে এ প্রতিবেদককে জানিয়েছে পঙ্গু কিশোর ইমাম। তবে এখনও কী তা হতে চাও?- এমন প্রশ্নে কিছুক্ষণ নীরব থেকে দুচোখ মুছতে মুছতে বসা থেকে দাঁড়িয়ে গেলো ইমাম। এদিক ওদিক তাকালো। এড়িয়ে গেলো প্রশ্নটির জবাব। ইমাম জানায়, একটি কৃত্রিম হাত হলে তার দুঃখ কিছুটা হলেও লাঘব হতো। সুচিকিৎসা পেলে শরীরের যন্ত্রনা কমতো। কিন্তু কৃত্রিম হাত-পা লাগানোসহ ইমামের সুচিকিৎসায় প্রায় তিন লাখ টাকা প্রয়োজন বলে জানিয়েছেন তার বাবা।

ক্র্যাবনিউজ কার্যালয়ে ইমাম হোসেন এসেছিল তার বাবাকে সাথে নিয়ে। তারা জানালেন তাদের এই বেদনার গল্প।

যেভাবে অনিশ্চিত জীবন শুরু

৫ আগস্ট ২০২০। বেলা আনুমানিক দেড়টা। রাজদানীর মোহাম্মদপুরের চাঁদউদ্যান হাউজিংয়ের বাসা-২০,রোড-২ , ব্লক-সি। তিনতলা বাড়ির ভাড়াটিয়া ইমাম হোসনের পরিবার। অর্থাৎ রিকশাচালক হারুন স্ত্রী ও ইমামহ হোসেনসহ তিন সন্তানকে নিয়ে ওই বাসায় বাস করছিলেন। এখনও এ বাসাতেই ভাড়া থাকে তারা।

ওই দিন দুপুর দেড়টার দিকে হারুনের স্কুল পডুয়া ছেলে ইমাম হোসেন ছাদে কাপড় আনতে গেলে ছাদ ঘেষে নিয়ে যাওয়া অবৈধ বৈদ্যুতিক তারের সংস্পর্শে আসলে মারাত্মকভাবে আহত হয় কিশোর ইমাম হোসেন। মুহুর্তেই তার একহাত (বাম হাত) ও দুই পা পুড়ে যায়। এসময় কিশোর ইমাম জ্ঞান হরিয়ে ফেলে। পোড়া গন্ধ দ্রুত ছড়িয়ে যায়। টের পেয়ে ওই বাসার নিচে থাকা ছাদে উঠে ইমামকে রক্তাক্ত অবস্হায় উদ্ধার করে শেখ হাসিনা জাতীয় বার্ণ অ্যন্ড প্লাস্টিক সার্জারী ইনস্টিটিউটে ভর্তি করেন।

ঘটনার সময় বাবা হারুন বাসায় ছিলেন না। তিনি রিকশা চালাতে গিয়েছিলেন। সংবাদ পেয়ে বাবা (হারুন) দ্রুত হাসপাতালে ছুটে যান। জরুরী বিভাগে সন্তানকে রক্তাক্ত অবস্থায় দেখতে পেয়ে হতভম্ব হয়ে পড়েন। তখন ইমাম হোসেন যন্ত্রানায় ছটফট করছিলো। এ দৃশ্য দেখে বাবাও জ্ঞান হারিয়ে ফেলেন।

এদিকে হাসপাতালের চিকিৎসকরা ইমাম হোসেনকে দ্রুত অপারেশন থিয়েটারে নিয়ে যান। সেখানে চিকিৎসকরা বাম কাঁধের পর থেকে হাতের অংশ বি চ্ছিন্ন করে দেন। একই সাথে তার দুই পায়ের পাতার (অগ্রভাগ) পুড়ে যাওয়া অংশ কেটে ফেলেন। চিরতরের জন্য পঙ্গু হয়ে যায় ইমাম হোসেন।

এই সেই বাড়ি, এই সেই অবৈধ বৈদ্যুতিক তার, এক বছর আগে যা কেড়ে নিয়েছে ইমাম হোসেনের হাত-পাতা

“নুন আনতে পান্তা ফুরায়” এমন টানপড়েন সংসার চালাতে হিমশিম খাওয়া রিকশা চালক হারুন আর কীইবা করবেন ছেলের জন্য। তবুও ধার-কর্জ করে সন্তানের চিকিৎসা চালিয়ে যাচ্ছিলেন। একপর্যায়ে ঋনে জর্জরিত হয়ে পড়েন তিনি।

ইমামের বাবা হারুনের অভিযোগ , বাসা সংলগ্ন অবৈধ বিদ্যুৎ লাইনটি ডিপিডিসির লোকজন বন্ধ করেনি। তাদের অবহেলা কারনে আমার ছেলের এই অবস্থা। যে বাড়ির লোকজন এই লাইন টেনেছে- তাদের বিরুদ্দে মালিক সমিতিতেও বিচার দিয়েছেন। বিচার পাননি তিনি। তাদের কাছে চিকিৎসার জন্য অর্থ সহায়তা চাইলেও ফেরানো হয় হারুনকে। চাপ দেয়া হয় বাসা ছেড়ে দিতে।

এদিকে এঘটনার ব্যাপারে মোহম্মদপুর থানায় অভিযোগ করতে গেলে পুলিশ অভিযোগ নেয়নি। তাকে থানা থেকে ফিরিয়ে দেয়া হয়। পরে জাতীয় মানবাধিকার কমিশনে লিখিত অভিযোগ দেয়া হয় ভবনের মালিক আবুল কালাম ও ডিপিডিসির ব্যবস্হপনা পরিচালকের বিরুদ্ধে। এ অভিযোগের বিষয়ে ডিপিডিসির কাছে জানতে চেয়ে গত ১৩ সেপ্টম্বর চিঠি দেয় মানবাধিকার কমিশন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ