মঙ্গলবার | ১৭ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

মোবাইলে থ্রিজি-ফোরজি ইন্টারনেট বিপর্যয়

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
শুক্রবার ছুটি থাকায় প্রতি বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত বিদেশে থাকা স্বজনদের সাথে মোবাইলে অনলাইনে কথা বলেন আর ফেসবুক, ইউটিউব ঘাঁটাঘাটি করেন ব্যাংকার মোজাম্মেল হক। মোবাইলে ড্যাটা কিনে ইন্টারনেট ব্যবহার করেন তিনি। কিন্তু গতকাল বৃহস্পতিবার রাতে হঠাৎ বিদেশে থাকা এক স্বজনের সাথে হোয়াটসঅ্যাপে কথা বলতে বলতে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এরপর মোজাম্মেল কয়েকবার মোবাইল রিস্টার্ট (বন্ধ করে পুনরায় চালু করা) দেন। মোবাইলে ড্যাটা আছে কীনা তাও চেক করেন। কিন্তু কোনো ফল হচ্ছিলো না।

এরপর স্ত্রী ও সন্তানদের মোবাইলেও চেষ্টা করেন মোজাম্মেল। বারবার ব্যর্থ হয়ে ভোররাত ৪টার দিকে ঘুমাতে যান তিনি। সকালে বাসার সামনের চায়ের দোকানে এসে রাতের সেই ক্ষোভ ঝাড়ছিলেন তিনি। এ সময় কেউ কেউ বলছিলেন, রাত থেকে মোবাইলৈ ড্যাটা-ইন্টারনেট বন্ধ। তবে ওয়াইফাই কানেকশন দিলে মোবাইলে ইন্টারনেট ব্যবহার করা যাচ্ছে।

এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ‘কারিগরি ত্রুটির কারণে এটা হয়ে থাকতে পারে। হয়তো কোনো অনিবার্য পরিস্থিতি তৈরি হয়েছিল যেটা এড়ানো যায়নি। তবে আমার মনে হয়, সমস্যাটি বেশিক্ষণ থাকবে না। সমাধানের উদ্যোগ নেওয়া হয়েছে।’

কোন ধরণের সোটিশ ছাড়াই হঠাৎ মোবাইলে ড্যাটা-ইন্টারনেট বন্ধ করে দেয়ায় ভোগান্তিতে পড়েছেন কয়েক কোটি মোবাইল ব্যবহারকারী। তারা বৃহস্পতিবার দিনগত মধ্যরাত থেকে মোবাইল ফোনের গ্রাহকেরা দ্রুতগতির থ্রিজি ও ফোরজি ইন্টারনেট ব্যবহার করতে পারছেন না। শুক্রবার দুপুরে এ রিপোর্ট লেখার সময়ও ড্যাটা-ইন্টারনেট সেবা বন্ধ ছিলো।

তবে হঠাৎ সেবা বন্ধের বিষয়টি নিয়ে অপারেটরাও পরিষ্কার করে কিছু জানাতে পারেননি। বিষয়টি নিয়ে বাংলালিংকের কল সেন্টারে যোগাযোগ করা হলে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের এক নির্দেশে তারা বেশ কয়েকটি জেলায় মোবাইল ইন্টারনেট বন্ধ রেখেছেন বলে জানান।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মোবাইল ফোনের থ্রিজি ও ফোরজি ইন্টারনেট সেবা বন্ধ থাকবে বলেও জানানো হয়। তবে নির্দিষ্ট করে জেলাগুলোর নাম জানাতে পারেননি।

বিষয়টি নিয়ে বিস্তারিত জানতে আরও দুটি অপারেটরের সাথে যোগাযোগ করা হয়। তবে তারা এ বিষয়ে কোন কথা বলতে রাজি হননি।
সূত্র জানায়, প্রথমে কুমিল্লায় দ্রুতগতির মোবাইল ইন্টারনেট বন্ধ করা হয়। এরপর আরও পাঁচটি জেলায় ধাপে ধাপে ইন্টারনেট বন্ধ করা হয়। জেলাগুলো হলো- চট্টগ্রাম, কক্সবাজার, ব্রাহ্মণবাড়িয়া, রাজশাহী ও চাঁদপুর।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ