শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

মুহিবুল্লাহ হত্যায় সন্দেহভাজন গ্রেপ্তার, জাতিসংঘ-যুক্তরাষ্ট্রের নিন্দা

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক

রোহিঙ্গাদের শীর্ষ নেতা মুহিবুল্লাহ হত্যাকাণ্ডের ঘটনায় জড়িত সন্দেহে একজনকে আটক করেছে পুলিশের বিশেষায়িত ইউনিট আর্মড পুলিশ ব্যাটেলিয়ন -১৪।
আটককৃত হলেন, মোহাম্মদ সলিম ওরফে সলিমউল্লাহ ওরফে লম্ব সলিম (২৬)। শুক্রবার সকালে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প-৬ থেকে তাকে আটক করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন ১৪ এপিবিএন অধিনায়ক ও পুলিশ সুপার নাঈমুল হক। তিনি গণমাধ্যমকে বলেন, ‘হত্যাকাণ্ডের পর থেকে রোহিঙ্গ সলিম পলাতক ছিল, হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে তাকে আটক করা হয়েছে’।

আটক সলিমকে উখিয়া থানায় হস্তান্তর করা হয়েছে, এবং এ বিষয়ে পরবর্তী আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানান এপিবিএন এর এই কর্মকর্তা।

এর আগে বৃহস্পতিবার রাতে আলোচিত এই হত্যাকাণ্ডের ঘটনায় অজ্ঞাতনামা আরও ২৫ জনকে আসামী করে উখিয়া থানায় মামলা দায়ের করেন নিহত মুহিবুল্লাহর ছোট ভাই মোহাম্মদ হাবিবুল্লাহ।

প্রসঙ্গত, বুধবার রাত সাড়ে আটটায় নিজ অফিসে আততায়ীদের গুলিতে খুন হন রোহিঙ্গাদের অধিকার নিয়ে কাজ করে আলোচিত রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ।

জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের নিন্দা

স্থানীয় সময় বৃহস্পতিবার নিউইয়র্কে এক সংবাদ সম্মেলনে জাতিসংঘের মুখপাত্র স্টেফানি ট্রেম্বলে বলেন, এ হত্যাকাণ্ডের তদন্ত করে দায়ী ব্যক্তিদের জবাবদিহির আওতায় নিয়ে আসতে বাংলাদেশ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানানো হয়েছে।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন এক বিবৃতিতে বলেছেন, মুহিবুল্লাহকে হত্যার ঘটনায় দুঃখভারাক্রান্ত ও বিভ্রান্তি বোধ করছি। বিশ্বজুড়ে রোহিঙ্গা মুসলমানদের অধিকার আদায়ে মুহিবুল্লাহকে সাহসী ও তুখোড় সমর্থক হিসেবে আখ্যায়িত করেছেন ব্লিংকেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, তাঁর হত্যাকাণ্ডের ঘটনায় স্বচ্ছ ও পূর্ণ তদন্তের আহ্বান জানাচ্ছি।

গত বুধবার রাতে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে গুলি করে হত্যা করা হয় মুহিবুল্লাহকে। ২০১৭ সালে মিয়ানমারের সামরিক বাহিনীর গণহত্যা, ধর্ষণ ও অগ্নিকাণ্ড থেকে বাঁচতে ৭ লাখ ৩০ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। তাদের বড় একটি গোষ্ঠীর নেতৃত্ব দিচ্ছিলেন মুহিবুল্লাহ।

মুহিবুল্লাহ হত্যাকাণ্ড : স্বচ্ছ তদন্তের দাবি যুক্তরাষ্ট্রের

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গাদের প্রথম সারির নেতা মুহিবুল্লাহ হত্যার ঘটনায় প্রতিক্রিয়া ব্যক্ত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ ঘটনায় জড়িত অপরাধীদের জবাবদিহিতার আওতায় আনার পাশাপাশি মুহিবুল্লাহর মৃত্যুর পূর্ণ ও স্বচ্ছ তদন্তের দাবি জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ।

মার্কিন পররাষ্ট্র দফতর বলছে, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এক প্রেস বিবৃতিতে এ দাবি জানান।

বিবৃতিতে ব্লিনকেন বলেন, ২৯ সেপ্টেম্বর বাংলাদেশে রোহিঙ্গাদের মানবাধিকার এবং কমিউনিটির নেতা মুহিবুল্লার হত্যাকাণ্ডে আমরা গভীরভাবে শোকাহত এবং ব্যথিত। তিনি বিশ্বজুড়ে রোহিঙ্গা মুসলমানদের একজন সাহসী মানবাধিকার সমর্থক ছিলেন।

মুহিবুল্লাহর হত্যার ঘটনায় জড়িতদের জবাবদিহিতার আওতায় আনার আহ্বান জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, এই জঘন্য অপরাধের অপরাধীদের জবাবদিহিতার আওতায় আনার লক্ষ্যে আমরা তার মৃত্যুর পূর্ণ ও স্বচ্ছ তদন্তের আহ্বান জানাচ্ছি। আমরা রোহিঙ্গাদের পক্ষে সমর্থন অব্যাহত রেখে এবং তাদের ভবিষ্যতের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সম্প্রদায়ের সদস্যদের কণ্ঠস্বর তুলে ধরে তার কাজকে সম্মান জানাই।

থানায় মামলা

রোহিঙ্গা নেতা মুহিব উল্লাহ হত্যার ঘটনায় কক্সবাজারের উখিয়া থানায় মামলা হয়েছে।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আহমদ সনজুর মোর্শেদ আজ শুক্রবার দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করনে।

তিনি বলেন, ‘গতকাল রাতে মুহিব উল্লাহর ছোটো ভাই মাওলানা হাদিবুল্লাহ বাদী হয়ে অজ্ঞতনামা ২০-৩০ জনের নামে একটি হত্যা মামলা দায়ের করেন।’

গত বুধবার রাত সাড়ে ৮টার দিকে কক্সবাজারের উখিয়া থানাধীন কুতুপালংয়ের পূর্ব এফডিএমএন ক্যাম্প-১ এ নিজ কার্যালয়ে গুলিবিদ্ধ হন মুহিব উল্লাহ।

গুরুতর আহত অবস্থায় মুহিব উল্লাহকে উদ্ধার করে এমএসএফ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেনি

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ