শনিবার | ২১ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

ভরদুপুরে নামলো সন্ধ্যা

spot_img
spot_img
spot_img

আবু হেনা রাসেল

গভীর নিম্নচাপের প্রভাবে দেশে গত দুদিন ধরে বৃষ্টিপাত হচ্ছে। বিরাজমান রয়েছে দুর্যোগপূর্ণ আবহাওয়া। সোমবার দুপুরের দিকে রাজধানীতে বৃষ্টিপাতের মাত্রা বাড়তে থাকে। কিছুটা অন্ধকারও নেমে আসে। সড়কে গাড়িগুলো চলাচলে বিঘ্ন ঘটে। হেডলাইট জ্বেলে রাস্তায় চলতে দেখা গেছে গাড়িগুলোকে।

সরেজমিনে দেখা যায়, বৃষ্টিতে রাজধানীর অনেক সড়কেই পানি জমে রয়েছে। যাত্রীরা ভোগান্তি নিয়েই গন্তব্যে যাচ্ছেন। অসময়ের বৃষ্টিতে ছাতা নিয়ে বের না হওয়ায় অনেকে কাকভেজা হয়ে গণপরিবহনের জন্য সড়কে অপেক্ষা করছেন। কিছুটা অন্ধকার নেমে আসায় বৃষ্টিতে দুর্ঘটনা এড়াতে প্রাইভেটকার, বাস, মোটরসাইকেল ও সিএনজিচালিত অটোরিকশা হেডলাইট জ্বেলে চলছে। সড়কবাতিগুলোও জ্বালিয়ে দেওয়া হয়েছে।

নিম্নচাপের প্রভাবে শনিবার (৪ ডিসেম্বর) থেকেই বৃষ্টিপাত শুরু হয়। রোববারও দিনভর বৃষ্টি। আবহাওয়া অধিদফতর আগেই বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেখেছিল। পূর্বাভাস অনুযায়ী সোমবার বৃষ্টি শেষে মঙ্গলবার থেকে আবহাওয়া স্বাভাবিক হতে শুরু করবে।

আবহাওয়াবিদরা বলেন, সোমবার সকাল ছয়টা থেকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ঢাকায় ৪৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। ভোর ছয়টা থেকে বিকেল তিনটা পর্যন্ত হয়েছে ৬৭ মিলিমিটার।

তিনি আরও বলেন, মঙ্গলবার থেকে পরিস্থিতির উন্নতি হবে। তবে চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও বৃষ্টিপাত থাকতে পারে। সাগরে ৩ নম্বর সংকেত কখন নামানো হবে জানতে চাইলে ওই আবহাওয়াবিদরা বলেন, আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। এখনই কিছু বলা যাবে না। বৃষ্টিতে গণপরিবহন সংকটে রাজধানীবাসী ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে দুই দিন ধরে বৃষ্টির কবলে রাজধানী। টানা বৃষ্টির কারণে বাস, অটোরিকশাসহ অন্যান্য গণপরিবহনের তীব্র সংকট দেখা দিয়েছে। এতে গন্তব্যে যেতে যাত্রীরা দুর্ভোগে পড়েছেন। অনেকে বাধ্য হয়ে অতিরিক্ত ভাড়া দিয়েও রিকশায় চড়ে স্বল্প দূরত্বের গন্তব্যে যাচ্ছেন।

সোমবার দুপুরে ছবিটি রাজদানী ঢাকা থেকে তোলা

সোমবার (৬ ডিসেম্বর) দুপুরে মতিঝিল, মিরপুর-১ ও ১০, শেওড়াপাড়া, কাকরাইল, পল্টন, শান্তিনগর, শ্যামলী, শাহবাগ, বাংলামোটর, কারওয়ান বাজার, ফার্মগেট, আজিমপুর, নিউমার্কেট, ধানমন্ডি, মোহাম্মদপুর, সেগুনবাগিচা, নীলক্ষেতসহ বিভিন্ন এলাকায় গণপরিবহন সংকটের এই দৃশ্য দেখা যায়। রাজধানীর কাঁচাবাজারগুলোতে ছিল না উপচে পড়া ভিড়। মার্কেট এবং ফুটপাতের দোকানগুলোতেও ক্রেতাদের উপস্থিতি তেমন একটা চোখে পড়েনি। স্কুলগামী শিক্ষার্থীদের নিয়ে বিপাকে পড়েছিলেন অনেক অভিভাবক। রিকশা না থাকায় বৃষ্টির ভেতরে হেঁটেই যেতে হয়েছে তাদের। চলমান এইচএসসি পরীক্ষার্থী ও তাদের অভিভাবকেরাও এই দুর্ভোগে পড়েছেন। রাজধানীতে সাধারণ সময়ে প্রায় ছয় হাজার বাস ও মিনিবাস চলাচল করে। বাসস্ট্যান্ডগুলোতে গাড়ির জটলা থাকলেও বৃষ্টির কারণে এদিন সকাল থেকে সড়কে বাস ও মিনিবাস চলাচল করতে দেখা গেছে তুলনামুলক কম। বরং উল্টো বেশ খানিক সময় রাস্তায় দাঁড়িয়ে থেকেও কাঙ্ক্ষিত পরিবহন পাচ্ছিলেন না যাত্রীরা। বৃষ্টির সঙ্গে তাল মিলিয়ে রাজধানীর বিভিন্ন রাস্তায় বেড়েছে জমা পানির উচ্চতা। জমে থাকা পানি মাড়িয়েই বিভিন্ন গন্তব্যে গেছেন মানুষ। দিন শেষে তারা ঘরেও ফিরছেন একই ভোগান্তি পেরিয়ে।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সহ-সভাপতি আবুল কালাম গণমাধ্যমকে বলেন, টানা বৃষ্টির কারণে নগর পরিবহনের অর্ধেক বাস ও মিনিবাস রাস্তায় নামেনি। বিভিন্ন রাস্তায় পানি জমে থাকায় এসব পরিবহন নির্দিষ্ট গতিসীমায় চলতে পারছে না। মহাখালী-আব্দুল্লাহপুর সড়কেও সকালে তীব্র যানজট ছিল। বৃষ্টিতে রাস্তা পিচ্ছিল হয়ে গেছে। এজন্য আমরা গাড়ি চালকদের সতর্কতার সঙ্গে গাড়ি চালানোর নির্দেশনা দিয়েছি। রাস্তায় আজ যাত্রীও কম বলে দাবি করেন তিনি।

মিরপুর-১২ নম্বর ডিওএইচ এর বাসা থেকে সকাল ৮টায় বের হয়ে চিড়িয়াখানা রোডে যেতে প্রায় ঘণ্টাখানিক লেগেছে বলে জানান নুর নবী শিমু। তিনি তার ছেলে এইচএসসি পরীক্ষার্থীকে নিয়ে কমার্স কলেজ কেন্দ্রে প্রাইভেটকারে পৌঁছান যানজট ঠেলে।

মিরপুর-১ নম্বরে মূল সড়কে স্থানে স্থানে যাত্রীরা বাস ও অটোরিকশার জন্য অপেক্ষায় ছিলেন। যাত্রী দবিরুল জানান, মিরপুর-১ নম্বর সেকশনে প্রায় দেড় ঘণ্টা অপেক্ষার পর শ্যামলী যাওয়ার জন্য অটোরিকশা পাই, ভাড়া দিতে হয় ২৫০ টাকা। যা অন্যান্য দিনের চেয়ে দ্বিগুণ। তিনি জানান, অ্যাপভিত্তিক পরিবহন সেবা উবার ও পাঠাওয়ের গাড়িও কল করে পাওয়া যায়নি। এদিকে দুপুর গড়াতেই কোনো কোনো রুটে বাস সংকট যেন আরো বেড়েছে। দীর্ঘ সময় পর গন্তব্যের বাস পেলেও তাতে দাঁড়িয়ে রওনা হতে হচ্ছে যাত্রীদের। আর এ সুযোগে যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়া আদায়ের অভিযোগ করেছেন অনেকেই।

রাজধানীতে সকাল থেকেই কর্মজীবী ও শিক্ষার্থীসহ বিভিন্ন যাত্রীকেই ছাতা মাথায় বা রেইনকোট পরে গন্তব্যে ছুটতে দেখা গেছে। মিরপুরের ৬০ ফিট সড়কে লেগুনার সংকট ছিল উল্লেখ করে যাত্রী সোলাইমান বলেন, বেলা ১২টা থেকে এক ঘণ্টা দাঁড়িয়েও লেগুনা পেলাম না। হয়তো শেষ মূহুর্তে বেশী ভাড়া দিয়ে রিক্সায় যেতে হবে।

ঘূর্ণিঝড়ের সবশেষ আপডেট

উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূলীয় এলাকায় অবস্থান করছে। এটি উত্তর ও উত্তর-পূর্ব দিকে এগিয়ে ধীরে ধীরে শক্তি হারাতে পারে বলে আবহাওয়া অধিদফতর জানিয়েছে। এর প্রভাবে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগের কোথাও কোথাও মাঝারি ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে। দেশের সব সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ