শনিবার | ২১ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

বিশ্ব দুর্নীতি সূচকে বাংলাদেশের এক ধাপ উন্নতি

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

বিশ্বের ১৮০টি দেশের মধ্যে ‘সবচেয়ে দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১৩তম বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল। তবে বিপরীত দিক দিয়ে, অর্থাৎ সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১৮০ দেশের মধ্য এক ধাপ পিছিয়ে হয়েছে ১৪৭তম। গতবার ছিল ১৪৬তম। মঙ্গলবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এ তথ্য জানায়। নিচের দিক থেকে এবার অবস্থান ১৩তম। ২০২০ সালের পরিস্থিতি বিবেচনায় এই তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ১২তম। আর ১০০ নম্বরের মধ্যে গত তিন বছরের মতো এবারও বাংলাদেশের স্কোর ২৬।

দক্ষিণ এশিয়ার আটটি দেশের মধ্যে বাংলাদেশ রয়েছে সপ্তম স্থানে। দক্ষিণ এশিয়ায় সবচেয়ে খারাপ অবস্থানে আছে আফগানিস্তান। আর সবচেয়ে ভালো অবস্থানে আছে ভুটান। আর এশিয়ার মধ্যেও বাংলাদেশের অবস্থান ১৩তম। দুর্নীতি নিয়ন্ত্রণের দিক থেকে বাংলাদেশের অবস্থান খুবই হতাশাজনক বলে মন্তব্য করেছেন টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান। তিনি বলেন, ‘আমরা ভালোও করিনি, খারাপও করিনি।’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশে যাদের হাতে দুর্নীতি নিয়ন্ত্রণের দায়িত্ব, তাদের একটি বড় অংশ সরাসরি দুর্নীতির সঙ্গে জড়িত। রাজনৈতিক আর প্রশাসনিক দায়িত্বে যারা আছেন, তারা প্রতিষ্ঠানগুলোকে নিজেদের ব্যক্তিগত ফায়দা আদায়ের জন্য ব্যবহার করেন। জনকল্যাণে কেউ কাজ করেন না।’ টিআইবির নির্বাহী পরিচালক জানান, দুর্নীতির ধারণা সূচকের গবেষণায় পৃথিবীর কোনো দেশই ১০০-তে ১০০ স্কোর পায়নি। অর্থাৎ কম-বেশি পৃথিবীর সব দেশেই দুর্নীতি আছে। পৃথিবীর সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ ডেনমার্ক। আর সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ দক্ষিণ সুদান।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ